রেমিট্যান্স কী?

অথবা, রেমিট্যান্স কাকে বলে?
অথবা, বৈদেশিক মুদ্রা বলতে কী বুঝ?
অথবা, বৈদেশিক মুদ্রার সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
সভ্যতার ঊষালগ্ন থেকে মানুষ বিভিন্ন কারণে একস্থান থেকে অন্যস্থানে ছুটে বেড়াচ্ছে। আর এক্ষেত্রে সবচেয়ে বড় যে কারণটি কাজ করে তাহলো অর্থনৈতিক কারণ। বস্তুত, সকল উন্নয়নশীল (বাংলাদেশসহ) দেশের মানুষ উন্নত দেশ হতে প্রচুর পরিমাণ রেমিট্যান্স নিজ নিজ দেশে প্রেরণ করে। এই রেমিট্যান্স এসব দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
রেমিট্যান্স বা বৈদেশিক মুদ্রা (Remittance) : Remittance ইংরেজি শব্দ। এর বাংলা প্রতিশব্দ হলো প্রবাসীদের প্রেরিত অর্থ বা বৈদেশিক মুদ্রা। সুতরাং শব্দগত অর্থে বলা যায় যে, কোনো প্রবাসী বা বিদেশে অবস্থিত ব্যক্তিবর্গ তাদের অর্জিত অর্থ নিজেদের প্রয়োজন মিটিয়ে উদ্বৃত্তের যে অংশ দেশে প্রেরণ করে তাই হলো রেমিট্যান্স ।
অন্যভাবে বলা যায় যে, ভবিষ্যৎ সুখ সমৃদ্ধি লাভের আশায় কোন প্রবাসী ব্যক্তিবর্গ তাদের কষ্টার্জিত অর্থের যে উদ্বৃত্ত অংশ নিজ নিজ দেশে প্রেরণ করে তাকে রেমিট্যান্স বা বৈদেশিক মুদ্রা বলা হয়। উন্নয়নশীল ও অনুন্নত দেশের শ্রমিক পর্যায়ের জনসমষ্টি মধ্যপ্রাচ্য দূরপ্রাচ্য কিংবা পশ্চিম (ইউরোপ, আমেরিকা) দেশসমূহে স্থানান্তরিত হয়। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এ দেশের প্রায় ৩০ লক্ষের অধিক শ্রমিক মধ্যপ্রাচ্য কিংবা পশ্চিমা দেশসমূহে কর্মরত রয়েছে। এসব প্রবাসী প্রতি বছর প্রচুর পরিমাণ রেমিট্যান্স বা বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করে থাকে। এর ফলে দেশটিতে প্রতি বছর জিডিপি প্রবৃদ্ধির হার বৃদ্ধি পাচ্ছে। প্রবাসীদের প্রেরিত অর্থের দুটি প্রত্যক্ষ উপকারিতা উল্লেখ করা যেতে পারে। প্রথমত, এ টাকা দেশে তাদের আত্মীয়স্বজন ও প্রিয়জনের আয় ও সঞ্চয় বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রাখে। দ্বিতীয়ত, এ অর্থ বাংলাদেশের বৈদেশিক মুদ্রার
রিজার্ভ বাড়ায়, আর সে সাথে অর্থনৈতিক অবকাঠামো হয় বলিষ্ঠ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রবাসীদের প্রেরিত বৈদেশিক মুদ্রার দ্বারা দেশ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারে ও শিল্পকারখানা স্থাপন করতে পারে। এতে আর্থসামাজিক জীবনের উন্নতি ঘটে। কাজেই বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতির বুনিয়াদ সুদৃঢ় করতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*