রাজস্ব বাজেটে নারীর অবস্থান সংক্ষেপে আলোচনা কর।

অথবা, রাজস্ব বাজেটে নারীর অবস্থান বর্ণনা কর।
অথবা, রাজস্ব বাজেটে নারীর অবস্থান কেমন?
অথবা, রাজস্ব বাজেটে নারীর অবস্থান কীরূপ?
অথবা, রাজস্ব বাজেটে নারীর অবস্থান সংক্ষেপে তুলে ধর।
অথবা,` রাজস্ব বাজেটে নারীর অবস্থান সম্পর্কে সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
বাজেট হচ্ছে কোনো দেশের সরকারের একটা গুরুত্বপূর্ণ দলিল। যাতে সেই দেশের আগামী এক বছরের আয়ব্যয়ের হিসাব নথিভুক্ত থাকে। আর এ আয়ব্যয়ের হিসাব সে দেশের জাতীয় নীতির আলোকে করা হয়ে থাকে। একটি দেশের জাতীয় বাজেট সে দেশের জাতীয় উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই জাতীয় বাজেটে নারী- পুরুষ সমান গুরুত্বপূর্ণ । বাজেট সাধারণত দুই প্রকার যথা : রাজস্ব বাজেট ও উন্নয়নমূলক বাজেট।
রাজস্ব বাজেট : সরকারের মোট ব্যয়ের অর্ধেকেরও বেশি হচ্ছে রাজস্ব ব্যয়। রাজস্ব ব্যয়ের ৩০% সরকারি কর্মকর্তা কর্মচারীর বেতনভাতা, বোনাস ও অন্যান্য ক্ষেত্রে ব্যয় হয় নারীরা এ বাজেট বরাদ্দের খুব কম অংশই পায়। কারণ সরকারি কর্মক্ষেত্রে যথেষ্ট সংখ্যক নারী নেই। সরকারি কর্মক্ষেত্রে বিভিন্ন বিভাগে গেজেটেড ও ননগেজেটেড পদে নারীর
জন্য যথাক্রমে ১০% ও ১৫% কোটা বরাদ্দ আছে। সে কোটা এখনো পূরণ হয় নি। জনপ্রশাসন সংস্কার কমিশন (PARC) এর রিপোর্টে জানা যায়, বাংলাদেশে সরকারি চাকরিজীবীর মাত্র ১২% নারী এবং প্রশাসনিক ক্ষেত্রের উচ্চস্তরে নারীর অংশগ্রহণ মোট চাকরির মাত্র ২%। এ কারণে পেনশন এবং গ্রাচুয়িটির জন্য ব্যয়কৃত মোট রাজস্ব ব্যয়ের শতাংশের খুব সামান্যই নারীরা পেয়ে থাকে বৃদ্ধদের বয়স্ক ভাতার জন্য রাজস্ব ব্যয়ের বরাদ্দকৃত অর্থের অর্ধেক অংশ নারীরা পায়। কারণ এ কার্যক্রমের মধ্যে নারীর অর্ধেক অংশগ্রহণ রয়েছে। রাজস্ব বাজেটে ২০০৩-২০০৪ অর্থবছরে বিধবা ও বয়স্ক ভাতার পরিমাণ ১২৫ টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকায় উন্নীত করা হয়। চরম দারিদ্র্যের মধ্যে রয়েছে এমন উপকারভোগীর সংখ্যা ২৭ লক্ষ ৭০ হাজার থেকে বাড়িয়ে ৫ লক্ষ করা হয় এবং এদের জন্য বরাদ্দের পরিমাণ ধরা হয় ২৭০ কোটি টাকা যা নিঃসন্দেহে ইতিবাচক। রাজস্ব বাজেটের অন্তর্ভুক্ত খাদ্য সহায়তা কার্যক্রম যেমন- গ্রাসিয়াস রিলিফ, টেস্ট রিলিফ, ভিজিএফ, ভিজিডি ইত্যাদি কার্যক্রমে নারীর অর্ধেক অংশগ্রহণ রয়েছে। এর মধ্যে ভিজিডি প্রোগ্রাম শুধু নারীকে লক্ষ্যভুক্ত করায় তারা এর সম্পূর্ণ সুফল ভোগ করে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, উপর্যুক্ত কার্যক্রমের জন্য মোট রাজস্ব বাজেটের মাত্র ২% ব্যয় হয়। কাজেই বাংলাদেশে রাজস্ব বাজেট আরো জেন্ডার সংবেদনশীল হওয়া উচিত এবং একমাত্র পাবলিক সার্ভিসে নারীর অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমেই রাজস্ব বাজেটে নারীর অংশ বাড়ানো সম্ভব।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*