ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

রাজনীতি বলতে কী বুঝ?

অথবা, রাজনীতির সংজ্ঞা দাও।
অথবা, রাজনীতির সংজ্ঞা উল্লেখ কর।
অথবা, রাজনীতি কাকে বলে?
অথবা, রাজনীতি কী?
অথবা, রাজনীতির প্রামাণ্য সংজ্ঞা দাও।
উত্তর।। ভূমিকা :
রাজনীতি হচ্ছে এমন একটি প্রকিয়া, যার মধ্য দিয়ে মানুষ তার রাজনৈতিক আদর্শ অনুসারে নিজের সমাজকে বিন্যস্ত করে। রাজনীতিকে বাদ দিয়ে মানবসমাজের কথা চিন্তাও করা যায় না। প্রত্যেকটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতির সাথে জড়িত।
রাজনীতি : রাজনীতি করা সকল জনগণের গণতান্ত্রিক অধিকার। সাধারণ অর্থে সরকারের ক্রিয়াকলাপ ও জনগণের মধ্যে সরকারি ক্ষমতা গ্রহণের বা তথ্যসংক্রান্ত কাজের সাথে সম্পৃক্ততাকে রাজনীতি বলা হয়।
প্রামাণ্য সংজ্ঞা: রাজনীতির সংজ্ঞায়নে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো।

রাষ্ট্রবিজ্ঞানী অ্যালান বল (Alan Ball) এর মতানুসারে, “রাজনীতি হচ্ছে একটি সতিনা বা পার্বিক ক্রিয়া। এখানে কোনো রকম নৈতিক নির্দেশ নয় বরং সামগ্রিক ক্রিয়ার চর্চা হয়। সরকারের সকল কার্যক্রম রাজনৈতিক ক্রিয়ার সাথে সম্পর্কযুক্ত স্বীকৃত রাজনৈতিক কাঠামোর মধ্যে অনেক ধরনের ক্রিয়াকলাপের উদ্ভব হয়। এ ধরনের সরুল ক্রিয়াকলাপের মধ্যে রাজনীতির কর্মকাণ্ড জড়িত থাকে।”

বিখ্যাত সমাজবিজ্ঞানী Max Weber অভিমত প্রকাশ করেন, “রাজনীতি হচ্ছে একটি সাধারণ মাননীয় কর্মকার, যা সমাজের মধ্যে উদ্ভব হয়। বিভিন্ন নির্ভর করে এর কার্যক্রম সম্প্রসারিত।” বিভিন্ন ধরনের প্রাতিষ্ঠানিক বাধ্যবাধকতায় এটি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। (Politics is a common activity of human beigns, it fills human history. It has assumed different forms over the ages; it has been based on different principles and has produced the most varied institutions.)
এরিস্টটলের মতে, “কোনো সুসংগঠিত ও স্বয়ংসম্পূর্ণ সমাজের উত্তম জীবনযাত্রার সাথে সম্পর্কযুক্ত সকল কিছুই রাজনীতির আওতাভুক্ত।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনীতি বা Politics হচ্ছে এমন একটি কার্য প্রক্রিয়া, যা কোনো নৈতিক মানদন। বা নৈতিক কর্মও নয়। এটি সত্যিভাবে বানগণকে ঐক্যবদ্ধ করে। আর তা করতে গিয়ে রাজনীতিতে নৈতিকতা চর্চা হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!