ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

মৌলিক নারীবাদ বেশি গ্রহণযোগ্য হওয়ার কারণ আলোচনা কর ।

অথবা, মৌলিক নারীবাদ সম্পর্কে মূল্যায়ন কর।
অথবা, মৌলিক নারীবাদ কেন গ্রহণযোগ্য? বিস্তারিত বিবরণ দাও।
অথবা, মৌলিক নারীবাদের গ্রহণযোগ্যতার কারণগুলো বর্ণনা কর।
অথবা, মৌলিক নারীবাদের গ্রহণযোগ্যতার কারণ মূল্যায়ন কর।
অথবা, নারীবাদী আলোচনায় মৌলিক নারীবাদকে কেন গ্রহণ করা হয় তার কারণ সবিস্তারে উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
মৌলিক নারীবাদে নারীদের পরিপূর্ণ ব্যক্তিস্বাধীনতার উপর গুরুত্বারোপ করে। এ নারীবাদীরা নারী ও পুরুষের মধ্যে অসচেতনতাকে দায়ী করে। নারীবাদ জেন্ডার সম্পর্কের তাৎপর্য বিবেচনা না করে জৈব লিঙ্গকে অর্থাৎ পুরুষ ও নারীকে আলাদা করে দেখে। তারা বিশ্বাস করে যে, নারী ও পুরুষের শারীরিক পার্থক্য চিরদিন বজায় থাকবে । আধুনিককালে নারীমুক্তির ধারক ও বাহক হিসেবে নারীবাদ আন্দোলনের বিকল্প নাই |
মৌলিক নারীবাদ বেশি গ্রহণযোগ্য হওয়ার কারণ : মৌলিক নারীবাদ নারীদেরকে সবচেয়ে বেশি উদ্বুদ্ধ করেছে। কারণ, এখানে নারীদের পূর্ণ ব্যক্তিস্বাধীনতার কথা বলা হয়েছে। আর পিতৃতন্ত্র বা পুরুষ প্রাধান্য অথবা পুরুষত্বই নারী নির্যাতনের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করায় এটি আরো জনপ্রিয়। মৌলিক নারীবাদ অধিকতর প্রাসঙ্গিক হওয়ার কারণসমূহ নিম্নরূপ :
১. একক পেশা (Single profession) : মৌলিক নারীবাদীরা জন্মদান প্রক্রিয়া থেকে নারীদের মুক্তিদানের উদ্দেশ্যে সমাজে একক পেশা একটি ব্যবস্থা প্রচলনে ইচ্ছুক। কারণ, বেশিরভাগ কর্মজীবী মহিলাই এখনো দুটি
কাজে নিজেকে নিয়োজিত রাখেন। একটি পারিবারিক এবং অন্যটি কর্মক্ষেত্রের দায়িত্ব। কিন্তু এদের মতে, মহিলারা এমন একটি পেশা নির্বাচন করবেন, যাতে করে কর্মক্ষেত্রেই তারা মানসিক দিকগুলোরও তৃপ্তি পেতে পারেন।
২. একত্রে বসবাস (Living together) : মৌলিক নারীবাদ একত্রে বসবাসের ব্যবস্থা প্রচলনের মাধ্যমে জন্মদান প্রক্রিয়া থেকে নারীদের মুক্তিদানের কথা বলেছেন। Living together বা একত্রে বসবাস করলেও পরিবারের ধারণা অনেক কমে আসবে। Living together যে কোনো Sex এর সাথেই হতে পারে এবং তারা এ সম্পর্ককে Illegal বলেন নি, অভিহিত করতেন Nonlegal হিসেবে।
৩. সেক্সীয় মতবাদ (Sexist ideology) : বিবাহ, মাতৃত্ব, প্রেম এবং যৌনমিলন এসব প্রতিষ্ঠানগুলো ধ্বংস ও বিনাশ করে দিতে পারলেই নারী স্বাধীনতা আসবে।
৪. লিঙ্গভিত্তিক প্রতিষ্ঠান (Sexual institution) : নারীমুক্তি আন্দোলনের মাধ্যমে লিঙ্গভিত্তিক প্রতিষ্ঠানসমূহ নির্মূল করা।
৫. সমকামী (Homosexual) : এরা সমকামী সম্পর্কে বিশ্বাসী। পুরুষের সাথে নারীর সম্পর্ক অস্বীকার করে নারীর স্বতন্ত্র অধিকার প্রতিষ্ঠার দাবিদার। একত্রিত হয়ে নতুন নারীকেন্দ্রিক দুনিয়া গড়ে তোলা উচিত বলে তারা মনে করে।
৬. পিতৃতান্ত্রিক মূল্যবোধ : পিতৃতান্ত্রিক মূল্যবোধ সমাজ থেকে মুছে ফেলার জন্য মহিলাদের আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠার কথা বলেছেন। এখানে পুরুষকে প্রতিপক্ষরূপে চিহ্নিত করে প্রচলিত বৈবাহিক সম্পর্ককে অস্বীকার করা হয়।
৭. বিপ্লব (Revolution) : Finestone এর মতে, “বেঁচে থাকার জন্য কিংবা অতিরিক্ত জন্মদান প্রযুক্তি নিয়ন্ত্রণের জন্য বিপ্লবের প্রয়োজন আছে।”
৮. চিকিৎসা বিজ্ঞান : জনসংখ্যা বৃদ্ধি রোধকল্পে চিকিৎসা বিজ্ঞানকে আরো উন্নত করতে হবে।
৯. জীববিজ্ঞান (Biological Science) : Finestone মনে করেন, নতুন সমাজ গড়ে তোলার জন্য নারীদের Tyronny of their reproductive biology থেকে স্বাধীন ও মুক্ত হতে হবে। এজন্য Biological Science এর ব্যাপক উন্নতি প্রয়োজন। যেমন-
i. কৃত্রিম জন্মদান (Artificial reproduction test tube baby)
ii. শিশুযন্ত্র কেন্দ্র (Child care home)
iii.পরিকল্পিত জন্মনিয়ন্ত্রণ (Reliable birth control).
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় যে, আধুনিককালে নারীমুক্তির ধারক হিসেবে নারীবাদ আন্দোলনকে উপেক্ষা করার কোনো অবকাশ নেই। নারীবাদ আন্দোলন একটি যুগের চাহিদা। বিশ্বায়নের এ যুগে একটি সামগ্রিক টেকসই উন্নয়নের জন্য নারীমুক্তির প্রশ্ন অত্যন্ত প্রাসঙ্গিক। কিন্তু যেহেতু এ দর্শনটি বিশ্বজনীন, তাই ভিন্ন ভিন্ন সামাজিক প্রেক্ষাপটে গ্রহণযোগ্যতার প্রেক্ষিত হবে ভিন্ন। এখানে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় কাঠামো একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করবে। আর সমসাময়িক প্রেক্ষাপটে Radical Feminism টি বেশি গ্রহণযোগ্য বলে মনে হচ্ছে। ব্যক্তি, সমাজই এ আন্দোলনের দিকনির্দেশনা দেবে তবেই তা কাঙ্ক্ষিত পরিবর্তন আনতে সক্ষম হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!