মোহাম্মদ বরকতুলাহর পরিচয় দাও।

অথবা, মোহাম্মদ বরকতুল্লাহ কে?
অথবা, মোহাম্মদ বরকতুল্লাহ জন্ম ও পরিচয় দাও।
উত্তর।৷ ভূমিকা :
প্রাগৈতিহাসিক কাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত বাংলা ভূখণ্ডে যেসব দার্শনিক দর্শনতত্ত্ব প্রচার করেছেন তারাই বাঙালি দার্শনিক। তাদের দর্শনই বাঙালি দর্শন। বাঙালি দর্শনে যাদের অবদান রয়েছে মোহাম্মদ বরকতুল্লাহ তাদের মধ্যে অন্যতম। তিনি তার নিজস্ব চিন্তাভাবনা দ্বারা বাঙালি দর্শনের ইতিহাসে বিশিষ্ট স্থান দখল করে আছেন।
মোহাম্মদ বরকতুল্লাহর পরিচয় : বিশিষ্ট বাঙালি সাহিত্যিক ও দার্শনিক মোহাম্মদ বরকতুল্লাহ ১৮৯৮ সালের ২রা মার্চ পাবনা জেলার শাহজাদপুরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাজী আজম আলী। মোহাম্মদ বরকতুল্লাহ ১৯১৪ সালে শাহজাদপুর হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। এরপর তিনি রাজশাহী কলেজে ভর্তি হন এবং সেখান থেকে ১৯১৬ সালে আই.এ. পাস করেন। উচ্চশিক্ষা গ্রহণের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯১৮ সালে দর্শনে অনার্সসহ বি.এ. পাস করেন। ১৯২০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে এম.এ পাস করেন এবং ১৯২২ সালে আইন পরীক্ষায় উত্তীর্ণ হন। কর্মজীবনের শুরুতে তিনি বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায় পাস করে সরকারের আয়কর অফিসার হিসেবে যোগদান
করা (১৯২৩)। এরপর ১৯২৪ সালে ডেপুটি ম্যাজিস্ট্রেট, ১৯৩০ সালে ম্যাজিস্ট্রেট এবং ১৯৩৬ সালে সাব-ডিভিশনাল অফিসার পদে পদোন্নতি লাভ করেন। ১৯৪৫ সালে তিনি কিছুকাল সিভিল সাপ্লাই বিভাগেও কাজ করেন। দেশ বিভাগের পর তিনি করিদপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর পদোন্নতি পেয়ে পূর্ব পাকিস্তান সরকারের ডেপুটি সেক্রেটারি হিসেবে নিযুক্ত হন। ১৯৫৫-৫৭ পর্যন্ত তিনি বাংলা একাডেমীর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি বিভিন্ন গ্রন্থ রচনা করেছেন। পারস্য প্রতিভা, মানুষের ধর্ম, কারবালা ও ইাম শের ইতিवृद्ध अভৃতি তার উল্লেখযোগ্য গ্রন্হ।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, মোহাম্মদ বরকতুল্লাহ এক কর্মময় জীবনের অধিকারী ছিলেন। তিনি তার দর্শন চিন্তাকে লোধনীর মাধ্যমে প্রকাশ করেছেন। এ মহান বাঙালি দার্শনিক ১৯৭৪ সালের ২রা নভেম্বর ঢাকায় মারা যান। আধুনিক বাঙালি মুসলমানদের মধ্যে তিনি সর্বপ্রথম দার্শনিক ভাবনা সমৃদ্ধ প্রবন্ধ রচনা করেন। বাঙালি দর্শনে তার অবদান অনস্বীকার্য।

https://topsuggestionbd.com/%e0%a6%85%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%b9%e0%a6%be%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%a6-%e0%a6%ac/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*