Answer

মাঠকর্মে কোন কোন ধরনের তত্ত্বাবধান পরিচালিত হয়?

অথবা, মাঠকর্মে কোন শ্রেণির তত্ত্বাবধান পরিচালিত হয়?
অথবা, মাঠকর্মে কোন প্রকারের তত্ত্বাবধান পরিচালিত হয়?
অথবা, মাঠকর্মে পরিচালিত তত্ত্বাবধান কত প্রকার ও কি কি?
উত্তর।৷ ভূমিকা :
তত্ত্বাবধান হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে অপেক্ষাকৃত কম অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি অধিকতর দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের নিকট থেকে জ্ঞান, নির্দেশনা ও দক্ষতা লাভ করে নিজেদের ত্রুটিবিচ্যুতি, ভুলভ্রান্তি দূর করতে পারে।
মাঠকর্মে কোন কোন ধরনের তত্ত্বাবধান
মাঠকর্মে বিভিন্ন ধরনের তত্ত্বাবধানের প্রচলন রয়েছে। এগুলো নিম্নরূপ :
১. ব্যক্তি তত্ত্বাবধান (Individual supervision) : ব্যক্তি-তত্ত্বাবধান বলতে ব্যক্তি (শিক্ষার্থী) ও মাঠ নির্দেশকের তত্ত্বাবধায়কের মধ্যে সপ্তাহে একদিন নির্দিষ্ট সময়ে মিটিং সম্পাদিত হওয়াকে বুঝায়।
২. দল তত্ত্বাবধান (Group supervision) : দল তত্ত্বাবধানে একদল শিক্ষার্থী ও একজন তত্ত্বাবধায়কের মধ্যে কোন সভা অনুষ্ঠিত হয়ে থাকে।
৩. সহপাঠী তত্ত্বাবধান (Peer supervision) : সহপাঠী তত্ত্বাবধান বলতে একদল সমাজকর্মী ও একদল শিক্ষার্থীর মধ্যে কোন সভা অনুষ্ঠিত হওয়াকে বুঝায়।
৪. আনুষ্ঠানিক তত্ত্বাবধান (Formal supervision) : আনুষ্ঠানিকভাবে যখন শিক্ষার্থী ও তত্ত্বাবধায়কের মধ্যে সভা
অনুষ্ঠিত হয় তখন তাকে আনুষ্ঠানিক তত্ত্বাবধান বলে।
৫. অনানুষ্ঠানিক তত্ত্বাবধান (Informal supervision) : অনানুষ্ঠানিক তত্ত্বাবধানে তত্ত্বাবধায়ক যখন ইচ্ছা শিক্ষার্থীদের ডেকে তত্ত্বাবধান কার্য সম্পাদন করে থাকে । এজন্য কোন আনুষ্ঠানিকতার দরকার হয় না।
৬. দৃশ্যমান তত্ত্বাবধান (Visual Supervision) : দৃশ্যমান তত্ত্বাবধান বলতে তত্ত্বাবধানমূলক কার্যক্রম ই-মেইল,ওয়েব ও কম্পিউটারের মাধ্যমে সম্পাদিত হওয়াকে বুঝায় ।
উপসংহার : মাঠকর্মে বিভিন্ন তত্ত্বাবধান পরিচালিত হয়। এটি সুপাভাইজার বা সংশ্লিষ্ট সমাজকর্মীর উপর অনেকটা নির্ভর করে। তিনি তার কাজের সুবিধার্থে ও প্রয়োজনবোধে বিভিন্ন ধরনের তত্ত্বাবধায়ন কাজ সম্পন্ন করতে পারেন।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!