মাঠকর্মের ৫টি গুরুত্ব সম্পর্কে আলোচনা কর ।

অথবা, মাঠকর্মের ৫টি প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
অথবা, মাঠকর্ম অনুশীলনের ৫টি প্রয়োজনীয়তা বর্ণনা কর।
অথবা, মাঠকর্মের তাৎপর্য আলোচনা কর।
অথবা, মাঠকর্মের গুরুত্ব বর্ণনা কর।
অথবা, মাঠকর্মের প্রয়োজনীয়তাসমূহ বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
একটি প্রায়োগিক বিষয় হিসেবে সমাজকর্মে মাঠকর্ম প্রশিক্ষণের গুরুত্ব অত্যধিক।সমাজকর্মের জ্ঞান, দক্ষতা ও কলাকৌশলকে বাস্তবে প্রয়োগের দক্ষতা ও যোগ্যতা অর্জনের উপায় হলো মাঠকর্ম। সমাজকর্মের তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করা এবং তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয় কেবল মাঠকর্ম অনুশীলনের মাধ্যমেই সম্ভব।
মাঠকর্মের গুরুত্ব : নিম্নে মাঠকর্মের ৫টি গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :
১. যোগ্য ও দক্ষ সমাজকর্মী তৈরি : সমাজকর্মের লক্ষ্যার্জনের জন্য প্রয়োজন দক্ষ ও যোগ্যতাসম্পন্ন পেশাদার সমাজকর্মী । মাঠকর্ম শিক্ষণের মাধ্যমে দক্ষ, অভিজ্ঞ ও কুশলী সমাজকর্মী সৃষ্টি হয়। তাই পেশাদার সমাজকর্মী তৈরির শিক্ষণ শিক্ষার্থীরা মাঠকর্ম প্রশিক্ষণের মাধ্যমে পেয়ে থাকে। ফলে তারা শিক্ষণ থেকেই নিজেদের সমাজকর্মী হিসেবে ভাবতে শিখে।
২. প্রতিবেদন তৈরি করার সক্ষমতা অর্জন : যে কোনো ধরনের প্রশিক্ষণ বা গবেষণা শেষে এর উপর প্রতিবেদন উপস্থাপন করতে হয়। সমাজকর্মের শিক্ষার্থীরা মাঠকর্ম প্রশিক্ষণ শেষে তার কাজের উপর এটি প্রতিবেদন তৈরি করে থাকে। তাই বলা যায়, শিক্ষার্থী মাত্রই প্রতিবেদন তৈরির দক্ষতা অর্জন মাঠকর্ম শিক্ষণের মাধ্যমে পেয়ে থাকে ।
৩. সার্বিক কল্যাণ : সমাজকর্মের শিক্ষার্থীদের মূল লক্ষ্য হলো মানবকল্যাণ তথা সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিত করা । এ লক্ষ্যকে সামনে রেখেই তারা সমাজকর্মের তাত্ত্বিক জ্ঞান অর্জন শেষে বাস্তবে প্রয়োগ করে। মাঠকর্ম শিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করার সুযোগ পায়।
৪. দক্ষতা ও নৈপুণ্যতা অর্জন : পেশাগত জ্ঞান ও দক্ষতা লাভ এবং নিজেকে সুশৃঙ্খল কর্মে নিয়োগ করার অভিজ্ঞতা অর্জন কেবল মাঠকর্মে শিক্ষণের মাধ্যমে সম্ভব। এর ফলে শিক্ষার্থীরা তাদের লব্ধ জ্ঞান ও দক্ষতাকে সহজে বাস্তবে কাজে লাগাতে সক্ষম হয়।
৫. জ্ঞানের পূর্ণতা লাভ : সমাজকর্মের শিক্ষার্থীদের জ্ঞানের পূর্ণতা আনয়ন করে মাঠকর্ম। শিক্ষার্থীরা তাদের তাত্ত্বিক জ্ঞানকে মাঠকর্মের শিক্ষণের মাধ্যমে কাজে লাগিয়ে থাকে। এ ধরনের প্রশিক্ষণ তাদের পেশাগত দক্ষতা বাড়িয়ে দেয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, সমাজকর্মের মাঠকর্ম শিক্ষণ ও অনুশীলনের গুরুত্ব অত্যধিক। বিশেষ করে সমাজকর্মের শিক্ষার্থীদের জন্য এর প্রয়োজন সবচেয়ে বেশি। শিক্ষার্থীরা সমাজকর্মের তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করার দক্ষতা অর্জন করে মাঠকর্ম অনুশীলনের মাধ্যমে। এজন্যই সমাজকর্মে মাঠকর্মকে বেশি গুরুত্ব প্রদান করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*