ভূমিস্বত্ব ব্যবস্থা কী?

অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থা কাকে বলে?
অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থাও সংজ্ঞা লিখ।
অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থার ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
প্রত্যেকটি সমাজেরই একটা নির্দিষ্ট কাঠামো বা Structure থাকে, যার উপর ভিত্তি করেই সমাজ তার অস্তিত্বকে টিকিয়ে রাখে। এদিক থেকে বলা যায়, কৃষক সমাজও এর ব্যতিক্রম নয়। অন্যান্য সমাজের মত কৃষক সমাজেরও একটা কাঠামো রয়েছে। এ কৃষক সমাজের কাঠামো হচ্ছে কৃষিভিত্তিক কাঠামো বা Agrarian structure এর একটা অংশ। তৎকালীন বিভিন্ন কৃষিভিত্তিক সমাজ যেমন- আদিম সমাজ, শিকার সমাজ, সংগ্রহ সমাজে কৃষি কাঠামো বিদ্যমান ছিল। তবে ঐসব সমাজে কৃষি কাঠামো বর্তমান কৃষক সমাজের কৃষি কাঠামো থেকে আলাদা। কৃষি ব্যবস্থার একটি অন্যতম উপাদান হলো ভূমিস্বত্ব ব্যবস্থা।
ভূমিস্বত্ব ব্যবস্থা : সাধারণভাবে ভূমির মালিকানা ও ব্যবহার সম্পর্কিত আইনকানুন ও রীতিনীতিকে ভূমিস্বত্ব ব্যবস্থা বলে। যেমন : বাংলাদেশে কোনো কোনো ক্ষেত্রে জমির মালিক সরকারকে নিয়মিত খাজনা দেয় এবং অন্যদিকে বর্গাচাষিকে নির্দিষ্ট শর্তে জমি চাষ করতে দেয়। এক্ষেত্রে সরকার, জমির মালিক ও বর্গাচাষির পারস্পরিক সম্পর্ক, অধিকার
ও দায়বদ্ধতা নির্ধারণকারী আইনকানুন ও প্রথার সমষ্টিকে ভূমিস্বত্ব ব্যবস্থা বলা হয়। অর্থাৎ, জমির প্রকৃত মালিক কে, তার মালিকানার স্বরূপ কি, কি শর্তে জমি চাষ করা হয়, কিভাবে রাজস্ব ধার্য করা হয় এবং কিভাবে রাজস্ব আদায় করা হয় প্রভৃতি বিষয় ভূমিস্বত্ব ব্যবস্থায় নির্ধারণ করা হয়। যুগে যুগে ধর্মীয় বিধান, সামাজিক প্রথা ও সরকার কর্তৃক প্রণীত আইন দ্বারা নির্ধারিত হয়ে আসছে জমির মালিক কে হবে, রাষ্ট্রের প্রতি তার দায়বদ্ধতা কি হবে। জমির মালিক যদি নিজে কৃষক না হয়, তবে কৃষকের সাথে জমির মালিকের চুক্তির শর্ত কি হবে, জমি ক্রয়-বিক্রয় ও হস্তান্তর কিভাবে করা যাবে ইত্যাদি। সুতরাং, যেসব আইনকানুন ও রীতিনীতি দ্বারা জমির মালিকানা এবং তার উপর কৃষকদের অধিকার ও ভোগদখল সংক্রান্ত স্বত্ব এবং খাজনা আদায় পদ্ধতি প্রভৃতি নির্ধারিত হয় সেগুলোর সম্পর্ককে ভূমিস্বত্ব ব্যবস্থা বলা হয় ।
উপসংহার : আলোচনার পরিশেসে বলা যায় যে, ভূমি স্বত্ব ব্যবস্থা হরো ভূমির মালিকানা ও ব্যবহার সম্পর্কিত আইনকানুন। অতীতের মত বর্তমান কৃষি ব্যবস্থায়ও ভূমিস্বত্ব ব্যবস্থা বিদ্যমান। এ ভূমিস্বত্ব ব্যবস্থার মাধ্যমে কৃষক এবং মালিক উভয়ই উপকৃত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*