বেকারত্বের পাঁচটি কারণ লিখ।

অথবা, বেকারত্বের কয়েকটি কারণ লিখ।
অথবা, বেকারত্বের কারণসমূহ তুলে ধর।
অথবা, বেকারত্বের কারণসমূহ বর্ণনা কর।
জীর উত্তর৷ ভূমিকা :
তৃতীয় বিশ্বের উন্নয়শীল ও অনুন্নত দেশসমূহে অন্যতম প্রধান অর্থনৈতিক ও সামাজিক সমস্যা হচ্ছে বেকার সমস্যা। বিভিন্ন কারণে বাংলাদেশে জনসংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে, কিন্তু সে তুলনায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে না। সে কারণে বাংলাদেশে মোট জনসংখ্যার এক বড় অংশ বেকার হয়ে পড়েছে।
বেকারত্বের পাঁচটি কারণ : বেকারত্বের বহুবিধ কারণ রয়েছে। তন্মধ্যে পাঁচটি কারণ নিম্নে আলোচনা করা হলো :
১. জনসংখ্যাধিক্য : বেকারত্বের অন্যতম প্রধান কারণ হলো অতিরিক্ত জনসংখ্যা। দেশের সম্পদ ও আয়তনের তুলনায় যদি জনসংখ্যা অধিক হয় তখনই বেকারত্ব দেখা দেয়।
২. বিকল্প কর্মসংস্থানের অভাব : বিশ্বের উন্নত দেশসমূহে মানুষ তার পেশা ছাড়াও অবসর সময়ে অন্যান্য ছোট ছোট কাজের মাধ্যমে অতিরিক্ত অর্থ উপার্জন করে থাকে। কিন্তু উন্নয়শীল দেশের কৃষকরা শুধু কৃষিকাজ নিয়েই ব্যস্ত থাকে। অবসর সময়ে তারা ক্ষুদ্র বা কুটিরশিল্পের মতো অন্যান্য কাজও পায় না। শিল্পকারখানার শ্রমিকদেরও একই অবস্থা বিদ্যমান ।
৩. অজ্ঞতা ও নিরক্ষরতা : বাংলাদেশের গ্রামীণ কৃষকদের অধিকাংশই নিরক্ষর। তারা কৃষিকাজ ছাড়া অন্য কাজে তেমন উপযুক্ত নয় । অন্যান্য কাজের জন্য তাদের কোন প্রশিক্ষণের ব্যবস্থাও নেই। এজন্য কৃষিকাজ ছাড়া অন্যান্য কাজের অনুপযুক্ত হওয়ায় তারা অবসর সময়টা বেকার থাকে।
৪. শিল্পোন্নয়নে অনীহা : অর্থনৈতিক ও প্রাকৃতিক কারণে বাংলাদেশে শিল্পোন্নয়ন ঘটছে না। কিন্তু জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ বর্ধিত জনসংখ্যাকে চাকরি দেয়ার জন্য প্রয়োজনীয় শিল্পকারখানা গড়ে উঠছে না, যার কারণে বেকার সমস্যা দিন দিন তীব্রতর হচ্ছে।
৫. যান্ত্রিক বেকারত্ব : নতুন নতুন কলাকৌশল ও যন্ত্রপাতির আবিষ্কৃত হওয়ার ফলে উৎপাদন পদ্ধতির ব্যাপক পরিবর্তন ঘটে। এ কারণে নতুন উৎপাদন পদ্ধতি সম্পর্কে অজ্ঞতার কারণে ঐ কারখানায় নিযুক্ত শ্রমিক বাদ পড়ে। ফলে বেকারত্ব বৃদ্ধি পায়।
উপসংহার : পরিশেষে বলা যায়, বেকারত্ব যে কোনো দেশের একটি মারাত্মক সামাজিক ও অর্থনৈতিক ব্যাধি। তাই এই সমস্যা দূর করার জন্য সরকার ও জনগণকে সচেষ্ট হতে হবে। এজন্য আমদানি নির্ভর না হয়ে, দেশেই বিভিন্ন ধরনের শিল্পকারখানা গড়ে তুলতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*