ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

বিস্তার পরিমাপ কী?

অথবা, বিস্তার পরিমাপ কাকে বলে?
অথবা, বিস ব্যাখাপের সংজ্ঞা লিখ।
অথবা, বিস্তার পরিমাপ বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
গড়, মধ্যমা ও প্রচুরকের সাহায্যে গণসংখ্যা নিবেশনের কেন্দ্রীয় মান পরিমাপ করা যায় । কিন্তু কেন্দ্রীয় মান থেকে তথ্যসারির অন্তর্ভুক্ত প্রতিটি সংখ্যার ব্যবধান নির্ণয় করা যায় না। বিস্তার পরিমাপের সাহায্যে তথ্যসারির প্রতিটি সংখ্যামানের অবস্থান জানা যায়। সামাজিক পরিসংখ্যানে কেন্দ্রীয় প্রবণতার পাশাপাশি বিস্তার পরিমাপও ব্যাপক গুরুত্ববহ । বিস্তার পরিমাপের সাহায্যে তথ্যসারির প্রতিটি সংখ্যামানের অবস্থান জানা যায় ।
বিস্তার পরিমাপ : সাধারণভাবে বলা যায় যে সংখ্যাগত পরিমাপ দ্বারা কোন তথ্যসারি বা নিবেশনের মানগুলো তাদের কেন্দ্রীয় মানের চতুর্দিকে কিভাবে বিস্তৃতি তার পরিমাপ করা হয় তাকে বিস্তার পরিমাপ বলে। এটি একটি পরিসংখ্যানিক পদ্ধতি। যার মাধ্যমে কোন নিবেশনের কেন্দ্রীয় মান হতে অন্যান্য মানগুলোর পার্থক্য বা ভেদের গড় মান নির্ণয় করা হয় । অন্যভাবে বলা যায় যে সংখ্যাত্মক পরিমাপের সাহায্যে কোন তথ্যসারি বা নিবেশনের কেন্দ্রীয় মান হতে অন্যান্য মানগুলোর গড় বিস্তৃতি বা দূরত্ব পরিমাপ করা হয় এবং এ নির্ণীত গড় বিস্তৃতির ভিত্তিতে দুই বা ততোধিক নিবেশনের বিস্তৃতির তুলনা করা যায় তাকে বিস্তার পরিমাপ বলা হয় ।
পরিসংখ্যানিক উপাত্তের বা তথ্যের পারস্পরিক দূরত্ব ও দূরত্বের মাত্রাকেই বলা হয় বিস্তার। বাউলি (A. L. Bowley) বিস্তারের সংজ্ঞা দেন এভাবে “Dispersion is a measures of variations of the items.” অর্থাৎ, এককসমূহের তারতম্যের পরিমাপ হচ্ছে বিস্তার।
বিস্তারের সংজ্ঞায় হেইন্স কোহলার (Heinz Kohler) বলেন, “Measures of dispersion (or Variability) numbers that indicate the spread or scatter of observations; that show the extent to which individual values in a data set differ from one another and hence, differ from their central location.” অর্থাৎ, বিস্তার পরিমাপসমূহ বা বিভিন্নতা নিবেশনের মানসমূহের বিক্ষিপ্ত অবস্থান নির্দেশ করে। একটি উপাত্ত বা তথ্য থেকে কেন্দ্রীয় মান ও অন্যান্য মানগুলো কতটুকু তফাৎ তাও নির্দেশ করে থাকে ।
মুরে আর স্পাইজেল (Murray R. Spiegel) তাঁর Statistics গ্রন্থে বলেন, “The degree to which numerical data tend to spread about an average is called the variation or dispersion.” অর্থাৎ, কোন সংখ্যাগত তথ্যসারির গড় থেকে অন্যান্য মানগুলোর বিচ্যুতির পরিমাপকে তথ্যের ভেদ বা বিস্তার বলে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, কোন নিবেশনের মধ্যকমান থেকে অন্যান্য সংখ্যাগুলোর দূরত্ব পরিমাপ করতে এবং দুই বা ততোধিক নিবেশনকে তুলনা করতে যে, পরিসংখ্যানিক পদ্ধতি প্রয়োগ করা হয় তাকে বিস্তার পরিমাপ বলে l

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!