বিচার বিভাগে নারীর অবস্থান আলোচনা কর।

অথবা, বিচার বিভাগে নারীর অংশগ্রহণ মূল্যায়ন কর।
উত্তর৷ ভূমিকা :
আইন ও শাসন বিভাগের পাশাপাশি বিচার বিভাগেও নারীর অংশগ্রহণের ইতিহাস অনেক পুরোনো। তবে এক্ষেত্রে পুরুষের চেয়ে নারীর প্রতিনিধিত্ব অনেক কম। কিন্তু দেশের সার্বিক উন্নয়নের জন্য এবং জেন্ডার সংবেদনশীল সমাজ গঠনের জন্য আইন ও শাসন বিভাগের ন্যায় বিচার বিভাগেও নারীর সমঅংশীদারিত্ব প্রয়োজন।
বিচার বিভাগে নারী : সরকারের গুরুত্বপূর্ণ একটি বিভাগ হলো বিচার বিভাগ। বিচার বিভাগ সাধারণত কোন দেশের অনুমোদিত কিছু সামাজিক মূল্যবোধ প্রতিফলিত করে। আইন কেন, কিভাবে প্রণীত হচ্ছে তার ব্যাখ্যা এবং প্রয়োগ করার মাধ্যমেই দেশের সামাজিক মনোভাব ফুটে উঠে। আর এক্ষেত্রে সরকারের এ বিভাগের যারা ধারক অর্থাৎ বিচারকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বিচার বিভাগেও নারীর অবস্থান হতাশাব্যঞ্জক। হাইকোর্টের প্রধান বিচারপতির পদে এখনো কোন নারী অধিষ্ঠিত হন নি। তবে ইতোমধ্যে বিচারপতি হিসেবে প্রথম একজন নারী (নাজমুন আরা) নিয়োগ প্রাপ্ত হয়েছিলেন। বাংলাদেশে বিচারক পদের ১০ ভাগ নারীর জন্য সংরক্ষিত হলেও এখনো অনেক নারী সিনিয়র বা সহকারী বিচারক পদে অধিষ্ঠিত। নিচে বিচার বিভাগে নারীর অবস্থান সারণির মাধ্যমে তুলে ধরা হলো :
বিচার বিভাগে নারীর দুর্বল অবস্থান মূলত দীর্ঘদিনের একটি সামাজিক প্রক্রিয়ার ফসল। কেননা নারী উচ্চশিক্ষার অঙ্গনে পদার্পণ করার অধিকার পেয়েছে পুরুষের অনেক পরে। বিভিন্ন পেশায়ও তাদের জন্য দেরিতে সুযোগ এবং বিভিন্ন পেশায় তাদের গ্রহণযোগ্যতাও এসেছে দেরিতে। তবে অত্যন্ত ধীরগতিতে হলেও নারীরা এগিয়ে আসছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, বিচার বিভাগে নারীর অবস্থান এখনো তেমন ইতিবাচক নয় । বিচার বিভাগে নারীর সমঅংশীদারিত্ব ব্যতীত নারী উন্নয়ন সম্ভব নয় এবং একটি দেশের সার্বিক উন্নয়নও সম্ভব নয়। কারণ দেশের অর্ধেক জনসংখ্যা যদি সবকিছু থেকে পিছিয়ে থাকে তাহলে সমাজেরও উন্নয়ন হবে না। তাই সবাইকে বুঝতে হবে নারী উন্নয়ন মানে সমাজেরও উন্নয়ন। একথা উপলব্ধি করে রাষ্ট্রের বিচার বিভাগে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে তাহলে নারীদেরও যেমন উন্নয়ন হবে তেমনি সমগ্র সমাজেরও উন্নয়ন ত্বরান্বিত হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*