বাঙালি মুসলিম সমাজে আবুল হোসেনের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বাঙালি মুসলিম সমাজে আবুল হোসেনের প্রভাব কী?
অথবা, বাঙালি মুসলিম সমাজে আবুল হোসেনের প্রভাব সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর।। ভূমিকা :
উনিশ শতকে সারা বিশ্বে বিশেষ করে পাশ্চাত্যে জ্ঞানবিজ্ঞানের ব্যাপক প্রসার ঘটে। বিশ শতকের গোড়ার দিকে তার প্রভাবে বাংলাদেশে বা তৎকালীন পূর্ব বাংলায় এক প্রগতিশীল দার্শনিক আন্দোলন গড়ে উঠে যা বুদ্ধির মুক্তি আন্দোলন নামে পরিচিত। সৈয়দ আবুল হোসেন ছিলেন এ আন্দোলনের অন্যতম একজন সদস্য। তিনি তার চিন্তা ও মনন দ্বারা বাঙালির বৌদ্ধিক মুক্তির পথ নির্দেশ করে গেছেন।
বাঙালি মুসলিম সমাজে আবুল হোসেনের প্রভাব : বিশ শতকের দিকে বাঙালি মুসলিম সমাজ ছিল কুসংস্কার, গোঁড়ামি আর অন্ধবিশ্বাসে পরিপূর্ণ। এ সময় আবুল হোসেনসহ তৎকালীন কিছু প্রগতিশীল দার্শনিক বাঙালি দর্শনের উন্নতিকল্পে এগিয়ে আসেন। তারা মুসলিম সাহিত্য সমাজ’ নামক একটি সংগঠন গড়ে তোলেন এবং এ সংগঠনের ছত্রছায়ায় বৃদ্ধির মুক্তি আন্দোলন পরিচালনা করেন। আবুল হোসেন একজন প্রগতিশীল দার্শনিক হিসেবে তৎকালীন সময়ে ইসলাম ধর্মে যেসব কুসংস্কার, অন্ধবিশ্বাস স্থায়ী আসন করে নিয়েছিল, সেসবের বিরুদ্ধে লেখনী ধারণ করেন এবং বাঙালি মুসলিম সমাজের উন্নতিকল্পে প্রাণান্ত চেষ্টা করেন। তার এ সাহসী পদক্ষেপের অনেকে প্রশংসা করলেও তৎকালীন গোঁড়া রক্ষণশীল সম্প্রদায় তার বিরোধিতা করে এবং তাকে ইসলামের ধ্বংসকারী হিসেবে আখ্যা দেয়। তাদের কঠোর বিরোধিতা এবং সমালোচনার কারণে তিনি দেশ ত্যাগে বাধ্য হন। কিন্তু তিনি তার চিন্তাচেতনাকে বাদ না দিয়ে দর্শনচিন্তা করে গেছেন। তার চিন্তাভাবনা সাময়িকভাবে বাধাগ্রস্ত হলেও একেবারে বন্ধ হয়ে যায় নি। তিনি ছিলেন অদম্য সাহসী মানুষ; কলকাতাতে বসেও তিনি দর্শন চর্চা করতেন। আবুল হোসেন সম্পর্কে আহমদ শরীফ তার ‘বাঙলার মনীষা’ গ্রন্থে বলেন, “শিক্ষা আন্দোলনের প্রাণ পুরুষ ছিলেন আবুল হোসেন” তিনি ছিলেন সংস্কারক ও বিবেকবান পুরুষ। তাই তার স্বল্পকালীন জীবন নিবেদিত ছিল স্বদেশের, স্বসমাজ্যের, স্বজাতির কল্যাণ চিন্তায় ও হিতসাধনে। দেশ, মানুষ, ধর্ম, ন্যায় ও কল্যাণ সম্বন্ধে তার চিন্তাচেতনায় কিছু কিছু অনন্যতা ছিল। তিনি সমাজতান্ত্রিক বিপ্লব দ্বারা প্রভাবিত হয়ে সমাজের কৃষক, মজুর থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষের কল্যাণ কামনা করেছেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায় যে, আবুল হোসেন, তার লেখনীর মাধ্যমে যে দার্শনিক জ্ঞান প্রচার করেছেন তা পতনোন্মূখ বাঙালি জাতির মুক্তির জন্য ছিল অপরিহার্য। তার স্বাধীন চিন্তাভাবনা পরবর্তীতে বাঙালি শিক্ষিত শ্রেণির মধ্যে প্রভাব বিস্তার করে। শিখা সম্প্রদায়ের জন্য তিনি ছিলেন দিকনির্দেশক ও উজ্জ্বল দৃষ্টান্তস্বরূপ। তার প্রগতিশীল চিন্তাভাবনা বাঙালি দর্শনকে সমৃদ্ধ করেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%ac%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%86%e0%a6%ac%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%b9%e0%a7%8b%e0%a6%b8%e0%a7%87%e0%a6%a8/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*