বাঙালি দর্শনের উপর বৌদ্ধদর্শনের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বৌদ্ধদর্শন কিভাবে বাঙালি দর্শনকে প্রভাবিত করেছে?
অথবা, “বাঙালি দর্শন বৌদ্ধ দর্শনতত্ত্ব দ্বারা প্রভাবিত”- উক্তিটি ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শনে বৌদ্ধ প্রভাব সম্পর্কে যা জানো লেখ।
অথবা, বাঙালি দর্শন কি বৌদ্ধ দর্শনতত্ত্ব দ্বারা প্রভাবিত।
অথবা, বৌদ্ধদর্শনতত্ত্ব কিভাবে বাঙালি দর্শনকে প্রভাবিত করেছে?
উত্তর।৷ ভূমিকা :
প্রাচীনকালে বাঙালি দর্শনের বিকাশে যেসব বেদবিরোধী চিন্তাধারার প্রভাব লক্ষ করা যায় বৌদ্ধদর্শন তার মধ্যে অন্যতম। যিশু খ্রিস্টের জন্মের বহু পূর্বে বাংলায় বৌদ্ধধর্মের প্রসার ঘটে; গৌতম বুদ্ধের কতিপয় শিষ্য বাংলায় বৌদ্ধধর্ম প্রচারের মাধ্যমে এর সূচনা করেন। বাঙালি দার্শনিকগণ বৌদ্ধধর্মের বিভিন্ন দার্শনিক তত্ত্ব নিয়ে আলোচনা-পর্যালোচনা করে খ্যাতি অর্জন করেন। বাঙালি দর্শনে বৌদ্ধদর্শন তত্ত্বের প্রভাব অপরিসীম। বাঙারি দর্শনের উপর বৌদ্ধদর্শনের প্রভাব নিম্নরূপ :
বাঙালি দর্শনে বৌদ্ধদর্শনের প্রভাব : প্রাচীনকাল থেকেই বাংলায় বৌদ্ধধর্ম প্রচারিত হয়ে আসছে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বৌদ্ধ সম্প্রদায়ের বসবাস লক্ষণীয়। বাঙালি চিন্তাচেতনার সাথে বৌদ্ধধর্ম ও দর্শন ঘনিষ্ঠ সম্পর্কে সম্পর্কিত।
১. শীলভদ্রের দর্শনে বৌদ্ধ প্রভাব : বাঙালি দর্শনের অন্যতম খ্যাতনামা দার্শনিক শীলভদ্র বৌদ্ধ ধর্মতত্ত্বের প্রভাবে প্রভাবিত হয়ে দর্শনচর্চা করেন। তিনি নালন্দা বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ছিলেন এবং বৌদ্ধশাস্ত্র, মহাযান দর্শন, বেদ, হেতুবিদ্যা, শশাকবিদ্যা, চিকিৎসাবিদ্যা ও সাংখ্য দর্শনে অগাধ জ্ঞানের অধিকারী ছিলেন। তার দর্শনের মূল বৈশিষ্ট্য হলো বৌদ্ধ মানবতাবাদ ও যুক্তিবাদ।
২. আচার্য চন্দ্রগোমীর দর্শনে প্রভাব : তিনি বাঙালি দর্শনকে সমৃদ্ধি দান করেছেন। তাঁর অমর কীর্তির মধ্যে রয়েছে “চান্দ্র ব্যাকরণ”। তিনি একাধারে ব্যাকরণবিদ, নাট্যকার, নৈয়ায়িক, বৌদ্ধতন্ত্রের লেখক, জ্যোতিষ ও আয়ুর্বেদজ্ঞ,সংগীতজ্ঞ ছিলেন। তার সমস্ত চিন্তাভাবনাই বৌদ্ধধর্ম দ্বারা প্রভাবিত ছিল ।
৩. পাল রাজাদের উপর বৌদ্ধ প্রভাব : বাংলায় পাল রাজারা সকল ধর্ম ও জ্ঞানবিজ্ঞানের পৃষ্ঠপোষকতা দান করেন।তাদের সময়ে নির্মিত বৌদ্ধ মন্দির ধর্ম ও দর্শনচর্চার কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করতো। পাল শাসনামলে বৌদ্ধ থেরবাদী মতবাদ বাংলায় প্রচারিত হয়।
৪. বাঙালি দর্শনে মহাযান সম্প্রদায়ের প্রভাব : গৌতম বুদ্ধ প্রচারিত মতবাদই মহাযান সম্প্রদায়ের মতবাদ। বাঙালি দর্শনে মহাযান সম্প্রদায়ের মানবতাবাদ সৌভ্রাতৃত্ব ও কল্যাণকামীরূপ পরিগ্রহ করে। ফলে একদিকে মানবতাবাদ অপরদিকে জীবনমুখিতার উন্মেষ ঘটে।
৫. বাঙালি দর্শনে বৌদ্ধ সিদ্ধাচার্যদের প্রভাব : প্রাচীন বাঙালি দর্শনে বৌদ্ধ সিদ্ধাচার্যের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।তাদের দর্শন কাব্যের বা সাহিত্যের মধ্যে প্রতিফলিত হয়েছে। সিদ্ধাচার্যদের মধ্যে সরহপাদ, নাগার্জুন, লুইপাদ, তিল্লোপাদ, নাড়োপাদ, শবরপাদ, অদ্বয়বজ্র, ভুসুক, কুক্কুরিপাদ প্রমুখ উল্লেখযোগ্য।
৬. তন্ত্র সহজিয়া, বাউল, বৈষ্ণব, সুফি, চৈতন্য মতবাদের উপর বৌদ্ধ দর্শনের প্রভাব : উপর্যুক্ত মতবাদগুলোর মধ্যে তন্ত্র ও সহজিয়া মত সরাসরি বৌদ্ধ প্রভাবজাত। বাউল বৈষ্ণব, সুফি ও চৈতন্য মতবাদ বাঙালির নিজস্ব দর্শন তত্ত্ব তবে তা বিভিন্ন সময়ে বিভিন্ন ধারার সংমিশ্রণে গড়ে উঠেছে। এগুলোর উপর বৌদ্ধদর্শনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, বাঙালি দার্শনিকবাদের উপর বৌদ্ধ দর্শনের প্রভাব অপরিসীম। বাঙালি দর্শনের ইতিহাসে মধ্য যুগে যেসব দার্শনিকের নাম জানা যায় তাদের একটা অংশ বৌদ্ধ।ছিলেন। বৌদ্ধ মতবাদের বিভিন্ন দিক তাদের দর্শনচর্চার ভিত্তি হিসেবে কাজ করেছে। তাই বাঙালি দর্শনে বৌদ্ধ প্রভাব কোনভাবেই অস্বীকার করা যায় না।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*