ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

বাঙালি দর্শনের উপর ধর্মের প্রভাব কতটুকু?

অথবা, বাঙালি দর্শনে ধর্মের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ধর্ম কিভাবে বাঙালি দর্শনকে প্রভাবিত করেছে?
অথবা, বাঙালি দর্শনে ধর্মের প্রভাব অপরিসীম- ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শন ধর্ম দ্বারা প্রভাবিত দর্শন – সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শনে ধর্মের প্রভাব অস্বীকার করা যায় না বিষয়টি সম্পর্কে তোমার অভিমত দাও।
উত্তর৷৷ ভূমিকা :
জগৎ ও জীবনের স্বরূপ ও গূঢ়ার্থ আবিষ্কার এবং যথার্থ মানবোচিৎ জীবনের অনুসন্ধানসহ মানুষকে নিয়ে মানুষের ভাবনা বাঙালি দর্শন চিন্তার অপরিহার্য বৈশিষ্ট্য রূপে যুগে যুগে প্রতিভাত হয়েছে। বাঙালির জীবনের সাথে যুগে যুগে ধর্ম অবিচ্ছেদ্যভাবে রয়েছে। ধর্মকে বাদ দিয়ে বাঙালির জীবন ও চিন্তাচেতনার প্রবাহ প্রায় অসম্ভব।
বাঙালি দর্শনের উপর ধর্মের প্রভাব : বাঙালির চিন্তা ও মনন ধর্ম দ্বারা গভীরভাবে প্রভাবিত। ধর্মকে কেন্দ্র করেই সুদূর অতীত থেকে বর্তমান সময় পর্যন্ত বাঙালির দর্শনচিন্তা আবর্তিত হয়েছে। ভারতীয় উপমহাদেশে যেসব ধর্মের উদ্ভব ও বিকাশ লাভ করেছে, সেসব ধর্মের তাত্ত্বিক দিক নিয়ে আলোচনা করতে গিয়েই দর্শনের উদ্ভব বলে অনেকে মনে করেন। বাঙালি দর্শনের উপর ধর্মের প্রভাব নিম্নোক্তভাবে আলোচনা করা যেতে পারে।
১. বাঙালির সংস্কৃতিতে ধর্মের প্রভাব : প্রাগৈতিহাসিক কাল থেকেই ধর্ম মানুষের জীবনের অপরিহার্য অংশ বলে বিবেচিত হয়ে আসছে। বাঙালির সমাজ সংস্কৃতি জীবনবোধের ও অন্তর্জগতে ধর্মবোধের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
২. বাঙালি দর্শনে যোগতান্ত্রিক জীবনবাদের প্রভাব : ড. মতিউর রহমানের মতে, বাঙালির ধর্ম ও বাঙালির জীবন-সাধনা হলো যোগতান্ত্রিক জীবনবাদ যোগতান্ত্রিক ধর্মসাধনা ও যোগতান্ত্রিক জীবনবাদ বাঙালি জীবনদর্শন ও মনোবৃত্তির পরিচয় বহন করে।
৩. বিভিন্ন ধর্মের সমন্বয় ও দর্শন তত্ত্ব : প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি বিভিন্ন ধর্ম অনুসরণ করে। প্রত্যেক ধর্মের অনুসারী পণ্ডিতগণ নিজ নিজ ধর্মের গূঢ় তত্ত্ব বিশ্লেষণ করতে গিয়ে ব্যাখ্যা বা টীকা-ভাষ্য রচনা করেছেন। এভাবেই ধর্মীয় তত্ত্ব ব্যাখ্যায় দার্শনিক দৃষ্টিভঙ্গি স্থান লাভ করেছে।
৪. পরলোকমুখী ধর্ম দ্বারা প্রভাবিত বাঙালি দর্শন : বাঙালি সমাজে প্রচলিত প্রায় সকল ধর্মই পরলোকমুখী মোক্ষকে মূল লক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছে। মোক্ষের সাথে সম্পর্কিত কর্মবাদ, জন্মান্তরবাদ, কার্যকারণ, ভবচক্র, অবতারবাদ,ঈশ্বরবাদ প্রভৃতি মতবাদের ব্যাখ্যা বিশ্লেষণে পণ্ডিতগণ বুদ্ধি ও মুক্তির প্রয়োগ করেছেন। ফলে ধর্মের ব্যাখ্যায় দর্শন সাহায্য করেছে। আর দর্শন তার উপজীব্য বিষয় হিসেবে ধর্মীয় তত্ত্বালোচনাকে গ্রহণ করেছে।
৫. ইসলামি ভাবধারার প্রভাব : বাঙালি দর্শনে ইসলামি ভাবধারার গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। বাঙলা বা বাংলা ভূখণ্ডে মুসলমানদের আগমনের সাথে সাথে বাঙালি সমাজকে তারা ব্যাপকভাবে প্রভাবিত করে। বিশেষকরে সুফি তত্ত্ব দ্বারা বাঙালি দর্শন ও সংস্কৃতি প্রভাবিত হয় এবং নতুন অধ্যাত্মবাদী চিন্তাধারার সূচনা হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, বাঙালি দর্শন বিভিন্ন যুগে ধর্ম দ্বারা প্রভাবিত হয়েছে। বিশেষকরে প্রাচীন ও মধ্যযুগের বাঙালি দর্শন ছিল ধর্ম প্রভাবিত বাঙালি দর্শন। এ সময় যে দর্শন চর্চার সূত্রপাত হয় তার ধারাবাহিকতাই বর্তমান বাঙালি দর্শন। ধর্মকে বাদ দিলে বাঙালি দর্শনের মূল ভিত্তিকেই বাদ দিতে হয়। বাঙালি দর্শন ও ধর্ম ওতপ্রোতভাবে জড়িত।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!