ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

বাঙালি দর্শনের উপর ইসলাম ধর্মের প্রভাব সংক্ষেপে লিখ।

অথবা, বাঙালি দর্শনে ইসলাম ধর্মের প্রভাব লিখ।
অথবা, বাঙালি দর্শনে ইসলাম ধর্মের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শনে কুরআনের প্রভাব সম্পর্কে যা জান লেখ।
অথবা, তুমি কি মনে কর বাঙালি দর্শনে ইসলাম ধর্মের প্রভাব রয়েছে? তোমার অভিমত দাও।
অথবা, “বাঙালি দর্শন ইসলাম ধর্ম দ্বারা প্রভাবিত”- উক্তিটি প্রমাণ কর।
উত্তর।। ভূমিকা :
বাঙালি দর্শন অতি প্রাচীন। প্রাচীনকাল থেকেই বাংলা অঞ্চল বিদেশি গেমীয়াগোষ্ঠী দ্বারা শাসিত হলেও বাঙালি তার দৃষ্টিভঙ্গি, চিন্তাচেতনা ও মনন সাধনার বিষয়ে সব সময়ই ছিল স্বতন্ত্র। বাঙালি বাইরের সংস্কৃতি দ্বারা প্রভাবিত হলেও বাইরের কাছে নিম্ন জাতিগত স্বাভমাকে কখনো বিকিয়ে দেয় নি। নিজেদের স্বকীয়তাকে সমৃদ্ধ করেছে বাঙালি, গড়ে তুলেছে নিজের দার্শনিক ঐতিহাকে। তাই বাঙালি দর্শনে ইসলাম ধর্মের প্রভাব অত্যধিক।
বাঙালি দর্শনে ইসলাম ধর্মের প্রভাব : বাংলার মুসলমানদের আগমনের পর বাঙালিদের উপর বৌদ্ধ দর্শনের প্রভাব হ্রাস পায়। শিক্ষা সংস্কৃতির সকল দিকেই তা ক্রমশ প্রভাব বিস্তার করে। বাঙালি দর্শনচিন্তায় ইসলামি ভাবধারার সংমিশ্রণ শুরু হয় ত্রয়োদশ শতকে ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বাংলা বিজয়ের পর। এর পূর্বে সুফিরা ইসলাম প্রচার করেন এবং তাদের চিন্তার সাথে বাঙালি দেশস্বতন্ত্র, যোগ, দেহ সাধনা প্রভৃতির সংযোগ ঘটে। ইসলামের ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত হবে। অনেকে ইসলাম গ্রহণ করে। ফলে একজনের মধ্যে দুই ধরনের চিন্তার বিকাশ ঘটে। ধর্মীয় কুসংস্কার দূর করে তুলনামূলক ধর্মতত্ত্বের আলোকে তারা সত্য সন্ধানে ব্রতী হয়। এরই ধারাবাহিকতায় উনিশ শতকে বাংলায় রেনেসাঁর সূত্রপাত ঘটে। বাঙালি মুসলমানগণ আনবিজ্ঞান ও দর্শনচর্চার জন্য তথা মুক্তবুদ্ধির চর্চার জন্য ১৯২৬ সালে প্রতিষ্ঠা করে “মুসলিম সাহিত্য সমাজ”। পাশ্চাত্য প্রভাবে প্রভাবিত হয়ে বিচারবুদ্ধিকে অদ্ধশাস্ত্রানুগত্য থেকে মুক্তি দেয়ার জন্য তারা গড়ে তোলেন বুদ্ধি যুক্তি আন্দোলন। এভাবেই বাঙালি দর্শনে ইসলামি আদর্শ বিশেষ স্থান দখল করে নেয়।
উপসংহার: পরিশেষে বলা যায় যে, প্রাচীনকাল থেকেই বাঙালি দর্শনের বিভিন্ন যুগে বিভিন্ন ধর্মের প্রভাব পরিলক্ষিত হয়। প্রাথমিক স্তরে সনাতন ধর্ম প্রভাব বিস্তার করে, এরপর বৌদ্ধ ও জৈনধর্ম নতুন চিন্তাধারার সংযোগ ঘটায়। প্রাচীন যুগের শেষ এবং মধ্য যুগের শুরুর দিকে মুসলমান চিন্তাবিদদের দ্বারা বাঙালি দর্শনের নতুন ধারার সূচনা হয়। এ দেশীয় চিন্তাভাবনার সাথে ইসলামি আদর্শের মিলন ঘটে। সুতরাং বাঙালি দর্শনে ইসলাম ধর্ম খুবই প্রভাব বিস্তার করেছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!