ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

বাঙালির ধর্ম ও সংস্কৃতি দার্শনিক দৃষ্টিকোণ থেকে সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বাঙালির ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে আলোচনা কর।
অথবা, বাঙালির ধর্ম ও সংস্কৃতি সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, দার্শনিক দৃষ্টিভঙ্গির আলোকে বাঙালির ধর্ম ও সংস্কৃতি সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাঙালি একটি সংকর জাতি। এ জাতির ইতিহাস অতি প্রাচীন। বাঙালি জাতির চিন্তা-চেতনা, ধ্যানধারণা, ভাবধারা, মনোভাব, আবেগ, অভিজ্ঞতা, সংস্কার, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি ইত্যাদি নিয়েই বাঙালির দর্শন গড়ে উঠেছে। বাঙালির দর্শন বাঙালির ধর্ম ও সংস্কৃতির সাথে অবিচ্ছেদ্য সম্পর্কে সম্পর্কিত।
বাঙালি ধর্ম ও সংস্কৃতি : ধর্ম মানুষের জীবন ও সংস্কৃতিকে গভীরভাবে প্রভাবিত করে। ধর্ম মানুষের বিশ্বাস,আচার-আচরণ ও চিন্তাধারাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। নিম্নে ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে আলোচনা করা হলো :
১. বাঙালির ধর্ম ও জীবন সাধনা : বাঙালির চিন্তা ও মননে যোগতান্ত্রিক জীবনবাদ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।বাঙালির ধর্ম চেতনাকালিক অনুশীলন ও বহু মননের পরিচর্যায় সূক্ষ্ম ও মার্জিত হয়ে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যকে পরিপূর্ণতা দান করেছে।
২. ধর্ম ও সংস্কৃতির অবিচ্ছেদ্যতা : বাঙালি জীবনে ধর্মকে বাদ দিয়ে তার সংস্কৃতিকে বুঝায় না। বাঙালি সংস্কৃতির প্রত্যেকটি উপাদান ধর্ম দ্বারা নিয়ন্ত্রিত এবং ধর্মীয় চিন্তাধারার প্রভাবজাত। মানুষের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক,নৈতিক, ধর্মীয়, ব্যবহারিক, পারিবারিক ও ব্যক্তিগত কর্মকাণ্ড নিয়েই ধর্ম ও সংস্কৃতির পরিধি পরিব্যাপ্ত।
৩. বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য : বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যে যোগতন্ত্র, দেহতত্ত্ব প্রভৃতি বাঙালির আদি মঙ্গোলীয়দের
প্রভাবজাত। আর নারী দেবতা, পশুপাখি, বৃক্ষ দেবতা, জন্মান্তরবাদ প্রভৃতি ধারণা বাঙালির আদি পুরুষ অস্ট্রিয়ানদের অবদান। এ দুটি ধারার প্রভাব থেকে বাঙালি মুক্ত হতে পারে নি; তা তার সংস্কৃতি ও ধর্মে পরিস্ফুটিত হয়েছে।
৪. সংস্কৃতি মানুষের অর্জিত গুণ : ধর্ম হলো সহজাত আর সংস্কৃতি হলো মানুষের অর্জিত গুণ। সংস্কৃতি মানুষের অর্জিত আচরণ ও পরিশীলিত জীবন চেতনা। প্রজ্ঞা ও বোধসম্পন্ন ব্যক্তি চরিত্রে ধর্ম ও সংস্কৃতি বিকশিত হয় এবং ব্যক্তি থেকে তা সমগ্র সমাজে ছড়িয়ে পড়ে। এক্ষেত্রেও ধর্ম ও সংস্কৃতি পরস্পরের পরিপূরক।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বাঙালি জাতির নিজস্ব ধর্ম ও সংস্কৃতি রয়েছে যাতে সমন্বয়ধর্মী বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। বাঙালি ধর্ম ও সংস্কৃতি দ্বারা নিয়ন্ত্রিত চিন্তাধারা বাঙালি জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রকে প্রভাবিত করেছে। এর প্রভাব তার দর্শন চর্চায়ও ফুটে উঠেছে। তাই বাঙালির দর্শন, ধর্ম ও সংস্কৃতিকে নিয়েই তার বিকাশের ধারা প্রবাহমান রয়েছে এবং সমৃদ্ধ দার্শনিক ইতিহাস রচনা করেছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!