বাংলার গ্রামীণ সম্প্রদায়ের পরিবর্তনের স্বরূপ আলোচনা কর।

অথবা, বাংলার গ্রামীণ সম্প্রদায়ের পরিবর্তিত রূপ আলোচনা কর।
অথবা, বাংলার গ্রামীণ সম্প্রদায়ের পরিবর্তিত রূপ আলোচনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ পরিবারগুলোর পরিবর্তনের স্বরূপ সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
পৃথিবীর কোন কিছুই অচল অনড় নয়। সময়ের অগ্রগতির সঙ্গে সঙ্গে প্রকৃতির নিয়মে পরিবর্তন ঘটে। গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে পরিবর্তনের প্রবণতা কম, কিন্তু তারপরও গ্রামীণ সম্প্রদায়ের মধ্যেও পরিবর্তন সূচিত হচ্ছে। নিয়ে বাংলার গ্রামীণ সম্প্রদায়ের পরিবর্তনের স্বরূপ আলোচনা করা হলো :
১. পরিবার ব্যবস্থা : বাংলার সনাতন গ্রামীণ সম্প্রদায়ের অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে যৌথ পরিবার ব্যবস্থার কথা বলা হয়, কিন্তু বর্তমানে গ্রামে যৌথ পরিবার ব্যবস্থা খুব একটা পরিলক্ষিত হয় না। বর্তমানে একক পরিবার ব্যবস্থা গড়ে উঠেছে। পরিবারের আগেকার সামগ্রিক নিয়ন্ত্রণ বর্তমানে বহুলাংশে শিথিল হয়ে পড়েছে।
২. অর্থনৈতিক ব্যবস্থা : মূলত কৃষির উপর ভিত্তি করেই বাংলার গ্রামীণ অর্থনীতি পরিচালিত হয়। বর্তমানে কৃষি ব্যবস্থার ক্ষেত্রে বাংলার উল্লেখযোগ্য পরিবর্তন সংঘটিত হয়েছে। কৃষিক্ষেত্রে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ অগ্রগতির সূচনা করছে। গ্রামীণ সম্প্রদায়ের আর্থিক পরিবর্তনের আর একটি দিক হলো এখন গ্রামাঞ্চলগুলোতে ক্রমশ ছোট ছোট শিল্পকারখানা প্রতিষ্ঠিত হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে এ পরিবর্তনের সামগ্রিক ফল হিসেবে গ্রামীণ সম্প্রদায়ের অর্থনৈতিক পরিকাঠামোর পরিবর্তন ঘটেছে।
৩. জীবনযাত্রার মান : বাংলার গ্রামীণ সম্প্রদায়ের জীবনযাত্রার মান ক্রমশ উন্নত হচ্ছে। এ উন্নতি প্রাত্যহিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে পরিলক্ষিত হয়। জীবনযাত্রার মানের এ উন্নতি সাধনের ক্ষেত্রে শিল্পায়ন ও নগরায়ন এবং পাশ্চাত্য শিক্ষা ও সভ্যতার বিস্তার এবং বিকাশের প্রত্যক্ষ বা পরোক্ষ অবদানকে অস্বীকার করা যায় না।
৪. রাজনৈতিক ব্যবস্থা : গ্রামের মানুষের রাজনৈতিক সচেতনতা বর্তমানে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। তবে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধির ফলে গ্রামের মানুষের আগেকার দিনের ঐক্য ও সংহতি অনেকাংশে শিথিল হয়ে পড়েছে।
৫. সম্পর্কের প্রকৃতি : বাংলার গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে প্রচলিত সম্পর্কের পরিবর্তন ঘটেছে। আগেকার দিনের আন্তরিক সম্পর্ক গ্রামবাসীদের মধ্যে এখন আর বড় একটা দেখা যায় না। গ্রামগঞ্জের মানুষের মধ্যে যে একতা ছিল সেটা ক্রমশ বিলীন হয়ে যাচ্ছে।
৬. বিবাহ ব্যবস্থা : কালের বিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রামীণ সম্প্রদায়গুলোতে পূর্বের প্রচলিত বিবাহ ব্যবস্থার ক্ষেত্রেও অল্পবিস্তর পরিবর্তন পরিলক্ষিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন সাধিত হয়েছে। মানুষের জীবনযাত্রা আগের থেকে উন্নত হয়েছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*