বাংলাদেশে মাঠকর্মের ৫টি সমস্যা আলোচনা কর ।

অথবা, মাঠকর্ম অনুশীলনের ৫টি সমস্যা বর্ণনা কর।
অথবা, বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনের সীমাবদ্ধতাসমূহ আলোচনা কর।
অথবা, মাঠকর্ম অনুশীলনের সীমাবদ্ধতাসমূহ বিশ্লেষণ করে দেখাও।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্ম সম্পাদন করতে গিয়ে শিক্ষার্থীরা নানা সমস্যার সম্মুখীন হয়। এসব সমস্যার কারণে অনেক সময় মাঠকর্ম অনুশীলনের মূল উদ্দেশ্যই ব্যাহত হতে পারে।
বাংলাদেশে মাঠকর্মের সমস্যা : নিম্নে বাংলাদেশে মাঠকর্মের ৫টি সমস্যা আলোচনা করা হলো :
১. অর্থের অভাব (Lack of money ) : শিক্ষার্থীরা অর্থের অভাবে অনেক সময় দূরের প্রতিষ্ঠানে যাতায়াত করতে পারে না। অনেক সময় মাঠকর্মের আনুষঙ্গিক কাজ করতেও অর্থের প্রয়োজন হয়। কিন্তু অর্থের অভাবে তারা সেগুলো ভালোভাবে করতে পারে না।
২. সময়ের অভাব (Lack of time) : মাঠকর্মের জন্য নির্ধারিত সময় ৬০ কর্মদিবস। এ সময়ের মধ্যেই শিক্ষার্থীদের মাঠকর্ম সম্পাদন করতে হয়। এ সময়ে সমাজকর্মের জ্ঞানকে বাস্তবে প্রয়োগ এবং কয়েকটি কেস স্টাডি করা ছাত্রছাত্রীদের জন্য দুরূহ হয়ে দাঁড়ায়। এছাড়া তত্ত্বাবধায়কেরাও সময়ের স্বল্পতার কারণে ভালোভাবে তত্ত্বাবধান করতে পারে না ।
৩. শারীরিক সমস্যা (Psysical problem): অনেক শিক্ষার্থী শারীরিক সমস্যার কারণে ঠিকমতো মাঠকর্ম অনুশীলনে অংশগ্রহণ করতে পারে না। বিশেষ করে আমাদের দেশে নারী শিক্ষার্থী রয়েছে যারা গর্ভধারণজনিত কারণে মাঠকর্ম অনুশীলন যথাযথভাবে করতে পারে না।
৪. সঠিক তথ্যের অভাব (Lack of proper information) : সাহায্যার্থী সমাজকর্মীকে অনেক সময় ভুল তথ্য প্রদান করে থাকে। এর পিছনে দায়ী হলো তার অজ্ঞতা ও নিরক্ষরতা।ভুল তথ্য প্রদানের ফলে সমাজকর্মীর পক্ষে সমস্যার সমাধান করা কঠিন হয়ে দাঁড়ায়।
৫. সমন্বয় ও যোগাযোগের অভাব (Lack of coordination and communication) : যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে সমাজকর্মী সাহায্যার্থীকে সেবা প্রদান করে থাকে। কিন্তু অধিকাংশ সংস্থাই সমন্বয় ও যোগাযোগের ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করে। এর ফলে সেবা প্রদান ব্যাহত হয় ।
উপসংহার : উপর্যুক্ত সমস্যাগুলো ছাড়াও শিক্ষার্থীদের মাঠকর্মে আরো যেসব সমস্যার মুখোমুখি হতে হয় সেগুলো হলো শিক্ষার্থীদের খাপখাওয়াতে সমস্যা, সংস্থাপন সমস্যা, সংস্থা পছন্দ করার ক্ষমতা না থাকা, সংস্থার দূরত্ব,প্রশিক্ষণের অভাব, সমাজকর্মের পেশাগত স্বীকৃতির অভাব প্রভৃতি।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*