Answer

বাংলাদেশে নারী ক্ষমতায়নের বাধাসমূহ কী?

অথবা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে প্রতিবন্ধকতা কী কী?
অথবা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে সমস্যাসমূহ কী কী?
অথবা, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে অসুবিধাগুলো কী কী?
অথবা, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বাধাসমূহ লিখ।
অথবা, বাংলাদেশে নারীর ক্ষমতায়নে প্রতিবন্ধকতা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে নারীর ক্ষমতায়ন। কেবল মানবেতর অবস্থা থেকে নারীমুক্তি বা উন্নয়নের জন্যই নয়, বরং সকল সমস্যার সমাধানে প্রধান ও প্রথম ধাপ হিসেবে নারীর ক্ষমতায়নকে প্রয়োজনীয় বলে বিবেচনা করা হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত নারীর ক্ষমতায়ন বিভিন্নভাবে বাধাপ্রাপ্ত হচ্ছে। এর ফলে নারীর
কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হচ্ছে না।
নারীর ক্ষমতায়নে বাধাসমূহ : বাংলাদেশে নারীর ক্ষমতায়নের পিছনে নানাবিধ কারণ পরিলক্ষিত হয়। নিম্নে এগুলো তুলে ধরা হলো :
১. পিতৃতান্ত্রিক মূল্যবোধ : বাংলাদেশের সমাজ পিতৃতান্ত্রিক। পিতৃতান্ত্রিক মূল্যবোধ নারীর ক্ষমতায়নের পথে সবচেয়ে বড় প্রতিবন্ধক হিসেবে কাজ করে। পিতৃতান্ত্রিক মূল্যবোধ সর্বক্ষেত্রে নারীকে অধস্তন ও পুরুষকে প্রাধান্য
বিস্তারকারী হিসেবে দেখতে চায় ।
২. বৈষম্যমূলক অবস্থান : পিতৃতন্ত্রের আকাঙ্ক্ষা পূরণে যে মূল্যবোধ তৈরি করা হয় সেখানে নারীকে নিকৃষ্ট এবং পুরুষকে উৎকৃষ্ট ভাবা হয়। তাই জন্মের পরই মেয়ে শিশুকে ফেলে দেয়া হয় বৈষম্যমূলক অবস্থানে।
৩. আর্থিক ও মানসিকভাবে পুরুষের উপর নির্ভরশীল : নারীরা যাতে সম্পদশালী হতে না পারে সেজন্য যতটুকু সম্পত্তি তারা উত্তরাধিকারসূত্রে পায়, ততটুকুও গ্রহণ করা অনুচিত বলে প্রচার করে। নারীদের স্বাবলম্বী ও আত্মনিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় কোনো মূল্যবোধ তৈরি করা হয় না।
৪. পিতৃতন্ত্রের সপক্ষে আইন : বাংলাদেশের সংবিধান জীবনের সকল ক্ষেত্রে নারী ও পুরুষকে সমঅধিকার দিয়েছে। কিন্তু বাস্তবে বিশেষত পারিবারিক আইনে নারীসমাজের জন্য যেসব আইনকানুন রয়েছে তাতে তাদের প্রতি মানবিক আচরণ করা হয়েছে।
৫. কুটিরশিল্প ধ্বংস : কুটিরশিল্প ধ্বংসের মাধ্যমে নারীরা ক্ষমতায়ন থেকে বঞ্চিত হচ্ছে। কেননা আগে নারীরা ঘরে বসে বিভিন্ন ধরনের জিনিসপত্র বিক্রয় করে সীমিত আকারে হলেও স্বাবলম্বীর মুখ দেখেছে। কিন্তু কুটিরশিল্প ধ্বংসের ফলে নারীরা সে অবলম্বনটুকুও হারিয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায়, উপরের আলোচনায় নারীর ক্ষমতায়নে যেসব প্রতিবন্ধকতার আলোচনা করা হলো তা যেকোন জাতির জন্য অত্যন্ত দুঃখজনক। তাই নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে উপর্যুক্ত বাধাসমূহের দ্রুত সমাধান করতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!