বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সামাজিক কারণসমূহ উল্লেখ কর।

অথবা, বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির আর্থসামাজিক কারণ ব্যাখ্যা কর।
অথবা, বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির আর্থসামাজিক কারণ কী?
উত্তর৷ ভূমিকা :
জনসংখ্যা আমাদের অমূল্য সম্পদ। তবে অনিয়ন্ত্রিত জনসংখ্যা আবার সকল অশান্তির মূল কারণ হয়ে দাঁড়ায়। আমাদের দেশে জনসংখ্যার বিশালায়তনের কারণে আমাদের অর্থনৈতিক উন্নয়ন বিঘ্নিত হচ্ছে, তৈরি হচ্ছে নানান সামাজিক সমস্যা। তাই জনসংখ্যা আমাদের জাতীয় জীবনে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত হচ্ছে।
সামাজিক কারণ : নিম্নে বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সামাজিক কারণসমূহ উল্লেখ করা হলো :
১. শিক্ষার অভাব : বাংলাদেশে সাক্ষরতার হার এখনো কম। তাই সংখ্যাগরিষ্ঠ জনগণের মধ্যে দূরদর্শিতা ও দায়িত্ববোধের অভাব রয়েছে। শিক্ষার অভাবে দেশের জনসাধারণ জনসংখ্যা নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা সঠিকভাবে অনুধাবন করতে পারে না। সেজন্য জনসংখ্যা নিয়ন্ত্রণ কর্মসূচির আশানুরূপ সাফল্য অর্জন করতে দীর্ঘ সময় লাগছে।
২. নারী শিক্ষার অভাব : বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। শিক্ষার অভাব ও রক্ষণশীল দৃষ্টিভঙ্গির কারণে নারীগণ বিভিন্ন ক্ষেত্রে স্বাধীনতা লাভ থেকে বঞ্চিত হয়। ফলে তারা পরিবার পরিকল্পনা কর্মসূচিতেও যথাযথ ভূমিকা রাখতে পারে না।
৩. সামাজিক ও ধর্মীয় কুসংস্কার : বাংলাদেশে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় কুসংস্কার প্রচলিত রয়েছে। শিক্ষার নিম্নহারের জন্য সমাজ আজও কুসংস্কার ও গোঁড়ামিতে আচ্ছন্ন। এই গোঁড়ামি এবং কুসংস্কারও আমাদের দেশে উচ্চ জন্মহারের জন্য অনেকখানি দায়ী।
৪. বাল্যবিবাহ ও বহুবিবাহ : বাংলাদেশে, বিশেষ করে গ্রামীণ সমাজে বাল্যবিবাহ প্রচলিত আছে। বাল্যবিবাহের কুফল সম্পর্কে জনগণ এখনো সচেতন নয় তাই অধিকহারে বাল্যবিবাহ হচ্ছে। ফলে সংশ্লিষ্ট পরিবারে বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। গ্রামে ১৮ বছর বয়স হওয়ার পূর্বেই অনেক মেয়ের বিয়ে দেয়া হয় এবং তারা কম বয়সে বৈবাহিক জীবন শুরু করে। ফলে দীর্ঘ বৈবাহিক জীবনকালে তারা অধিক সন্তান লাভ করে। এছাড়া বহুবিবাহও এদেশে উচ্চ হারে জনসংখ্যা বৃদ্ধির একটি অন্যতম কারণ। বাল্যবিবাহ নিয়ন্ত্রণের জন্য কাবিন নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। কাবিন নিবন্ধন না করা শাস্তিমূলক অপরাধ। কাবিনের শর্তাবলি ছেলেমেয়ে উভয়ের জন্য জানা উচিত।
৫. পুত্র সন্তানের কামনা : বাংলাদেশের অনেকে পিতামাতা পর পর কয়েকটি কন্যা সন্তানের পরও পুত্র সন্তানের আশায় সন্তান গ্রহণ করে। ফলে জনসংখ্যা বৃদ্ধির হার আরো বেড়ে যায় ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনসংখ্যা নিয়ন্ত্রণের মাধ্যমে জনসংখ্যা বৃদ্ধির হার রোধ করতে না পারলে অদূর ভবিষ্যতে আমাদের অবর্ণনীয় দুঃখের সম্মুখীন হতে হবে। তাই জনসংখ্যা রোধে সরকারের পাশাপাশি আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। যে কোনো মূল্যে এর ঊর্ধ্বগতিকে প্রতিরোধ করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%9c%e0%a6%a8%e0%a6%b8%e0%a6%82%e0%a6%96%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*