বাংলাদেশে কৃষিক্ষেত্রে সমস্যাসমূহ আলোচনা কর ।

অথবা, বাংলাদেশের কৃষির অনগ্রসরতার কারণ উল্লেখ কর।
অথবা, বাংলাদেশে কৃষিক্ষেত্রে সমস্যাসমূহ কী কী ব্যাখ্যা কর।
অথবা, বাংলাদেশে কৃষিক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি কৃষিপ্রধান দেশ। এদেশের কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্যা বিদ্যমান। তাই এদেশের পুরাতন প্রকৃতির উপর নির্ভরশীল কৃষি ব্যবস্থাকে সংস্কারের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করতে
হলে কৃষির আধুনিকীকরণ অপরিহার্য। কিন্তু আমাদের কৃষির আধুনিকীকরণের পথে অনেকগুলো সমস্যা বিদ্যমান, যা এদেশের অর্থনীতির অনুন্নয়নের সাথে সম্পৃক্ত।
বাংলাদেশে কৃষিক্ষেত্রে সমস্যাসমূহ : নিম্নে বাংলাদেশে কৃষিক্ষেত্রে কয়েকটি প্রধান সমস্যা সম্পর্কে আলোচনা করা হলো :
১. কৃষকদের অশিক্ষা : বাংলাদেশে কৃষিক্ষেত্রে প্রধান সমস্যা হলো কৃষকদের অশিক্ষা। যথাযথ কৃষি শিক্ষার অভাবে বাংলাদেশের অধিকাংশ কৃষক মাটির গঠন, শস্যের রোগ ও তার প্রতিষেধক, সার ও পানির সঠিক ব্যবহার, খামার যন্ত্রপাতি, মানুষ ও পশুর খাদ্য প্রভৃতি কৃষিবিষয়ক বহুমুখী জ্ঞান রাখে না।
২. পুরাতন পদ্ধতির চাষাবাদ : বাংলাদেশে কৃষিক্ষেত্রে অন্যতম সমস্যা হলো পুরাতন পদ্ধতির চাষাবাদ। পুরাতন পদ্ধতির চাষাবাদের কারণে ফসলের উৎপাদন বৃদ্ধি পায় না। ফলে কৃষকদের অবস্থারও উন্নতি হয় না।
৩. প্রকৃতিনির্ভর ও প্রাকৃতিক দুর্যোগ : আমাদের দেশে কৃষিক্ষেত্রে অন্যতম সমস্যা হলো প্রকৃতিনির্ভরতা ও প্রাকৃতিক দুর্যোগ। প্রকৃতির উপর অতি নির্ভরতা এবং উপর্যুপরি বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশে কৃষিকাজ পরিচালনা একটি অনিশ্চয়তাপূর্ণ ও ঝুঁকিবহুল ব্যাপার।
৪. যথাযথ প্রযুক্তির অভাব : যে কোনো দেশে উৎপাদন ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করতে হলে তা দেশীয় অবস্থার উপযোগী করে নেয়া আবশ্যক। আমাদের কৃষির বিভিন্ন পর্যায়ে দেশীয় অবস্থার উপযোগী যথাযথ প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার তেমন একটা সম্ভব হয় না। সেচ ও অন্যান্য ক্ষেত্রে আরোপিত বিদেশি প্রযুক্তির ফলে দেশে অনেক সমস্যা সৃষ্টি হয়েছে।
৫. উন্নত কৃষি উপকরণের অভাব : উন্নত কৃষি উপকরণের অভাবে আমাদের দেশে কৃষিক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে না। উন্নত ধরনের বীজ, সার, কীটনাশক ওষুধ, সেচসামগ্রী, খামার যন্ত্রপাতি প্রভৃতি উপকরণের একান্ত প্রয়োজন। কিন্তু বাংলাদেশে এগুলোর যোগান সীমিত।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্যা রয়েছে। আর এ সমস্যাগুলোর জন্যই বাংলাদেশের কৃষি এখনো প্রাচীন, সেকেলে ও ত্রুটিপূর্ণ রয়ে গেছে। দেশের আবহমানকালের কৃষি পদ্ধতিতে আধুনিকীকরণের ছোঁয়া লেগেছে সামান্যই।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*