বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা সংক্ষেপে আলোচনা কর ।

অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা কতখানী?
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা কতটুকু?
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা সম্পর্কে লিখ।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের রাজনীতিতে পরিপূর্ণ সম্পৃক্ততা এবং জাতীয় সংসদের সাধারণ আসনে অধিক সংখ্যায় মহিলা সদস্যদের নির্বাচনের মধ্য দিয়ে নারীর রাজনৈতিক ক্ষমতার সম্ভাবনা নিহিত রয়েছে। জাতীয় সংসদের সাধারণ আসনে মহিলা সদস্যের সংখ্যা প্রান্ত থেকে কেন্দ্রে উন্নীত করতে হবে। বাংলাদেশে নারীর ক্ষমতায়নের সম্ভাবনা কতটুকু তা নিম্নে আলোচনা করা হলো :
১. নারী প্রতিনিধিত্বের সংখ্যা বৃদ্ধি : সাধারণ আসনে কতজন মহিলা সদস্য থাকলে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন জাতিসংঘের একটি সংগঠন UNDAW এ সিদ্ধান্তে উপনীত হয় যে, সরকার রাজনৈতিক অংশগ্রহণ ৩০ হতে ৩৫ শতাংশে উন্নীত হলে নারীর সমস্যা ও অগ্রগণ্যতা রাজনৈতিক ব্যবস্থার যথাযোগ্য গুরুত্ব, বিবেচনা ও গ্রহণযোগ্যতা পেতে পারে।
২. সাধারণ আসনের এক-তৃতীয়াংশ : বাংলাদেশের জাতীয় সংসদের এক-তৃতীয়াংশ অর্থাৎ ১০০ আসনে মহিলা সদস্য নির্বাচন নিশ্চিত করতে হবে। এ উদ্দেশ্যে সংবিধান সংশোধন করে বিধান জারি করতে হবে যে জাতীয় সংসদের ১০০টি আসন কেবল মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। পুরুষ প্রার্থী ঐ আসনগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।
৩. নারী অনুপাতে আসন বণ্টন : বাংলাদেশের জনসংখ্যায় নারীর অনুপাতের সাথে সঙ্গতি রেখে জাতীয় সংসদ আসন বণ্টন করে মহিলা সদস্যের মোট আসনের অর্ধেক অর্থাৎ ১৫০ হওয়ার কথা। কাজেই ১০০টি আসন মহিলাদের জন্য নির্দিষ্ট করার পরেও নারী পুরুষ সমতার নিরিখে অবশিষ্ট ২০০টি আসনের ৫০টি আসন নারী সদস্যের প্রাপ্য।
৪. একই নিয়ম ও পদ্ধতিতে নির্বাচন : জাতীয় সংসদের ৩০০ আসনের সবগুলোতে একই নিয়ম ও পদ্ধতিতে নির্বাচন হওয়া দরকার। নারী ও পুরুষ আসনের নির্বাচনী এলাকা ও নির্বাচকমণ্ডলীর আয়তন সমান হবে। ছোট বড় হবে না। একই সার্বজনীন প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে সকল আসনে নির্বাচন করতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, উপরের আলোচনায় বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে যেসব পদক্ষেপের কথা উল্লেখ করা হলো তা যদি বাস্তবায়ন করা যায় তাহলে রাজনীতিতে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে বলে আশা করা যায়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*