বাংলাদেশের জাতীয় মহিলা আইনজীবী সমিতির উদ্দেশ্যগুলো বর্ণনা কর।

অথবা, বাংলাদেশের জাতীয় মহিলা আইনজীবী সমিতির উদ্দেশ্যগুলো লিখ।
অথবা, বাংলাদেশের জাতীয় মহিলা আইনজীবী সমিতির উদ্দেশ্যগুলো তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশে বহু নারী সংগঠন কর্মরত। এরা নারীর মানবাধিকার রক্ষা সহ বহুবিধ কাজ করে। এরা নারীর স্বাস্থ্য, শিক্ষা ব্যবস্থার পাশাপাশি তার কর্মসংস্থানের জন্যও কাজ করে। তারা নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধের জন্যও বিভিন্ন উদ্যোগ নেয়। সন্ত্রাসের শিকার নারীদের সাহায্য ও পুনর্বাসনের জন্যও কাজ করে। নারীদের দরিদ্রতা দূর করার জন্য তাদের বিভিন্ন প্রকল্পও আছে। বাংলাদেশের নারীদের একটি বড় সংগঠন হলো মহিলা আইনজীবী সমিতি। এটি বাংলাদেশের নারী ও শিশুদের অধিকার সংরক্ষণে কাজ করে। এটি ১৯৮১ সালে গঠিত হয়। এটি একটি নিবন্ধিত সংস্থা। এর একটি সাংগঠনিক কাঠামো আছে। এর একটি নির্বাহী কমিটি আছে। এর সদস্য সংখ্যা ১৮। নির্বাহী কমিটি এর কার্য পরিচালনা করে। বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির উদ্দেশ্য নিম্নরূপ :
১. মহিলাদের সচেতনা বৃদ্ধি ও শিক্ষার মাধ্যমে তাদের মর্যাদা বৃদ্ধি করা।
২. মহিলা ও শিশুদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মর্যাদা বৃদ্ধি করা।
৩. সকলের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা।
৪.মহিলা ও শিশু অধিকার প্রতিষ্ঠা করা।
৫. মহিলা আইনজীবীদের পেশাগত কর্ম পরিধি জোরদার করা।
৬. মহিলাদের বিরুদ্ধে বৈষম্য নির্যাতন বন্ধ করা।

মহিলা আইনজীবী সমিতি একটি মানবতাবাদী সংগঠন। এটি একটি মানবাধিকার সংগঠনও বটে।দেশি-বিদেশি বিভিন্ন সংগঠন ও সরকারের সহায়তায় এটি কাজ করে। বাংলাদেশে মানবাধিকার সংরক্ষণে এবং নারী ও শিশু নির্যাতন বন্ধে এর কার্যক্রম প্রসংশার দাবিদার।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*