বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির অর্থনৈতিক কারণসমূহ আলোচনা কর।

অথবা, বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির অর্থনৈতিক কারণসমূহ ব্যাখ্যা কর।
অথবা, জনসংখ্যা বৃদ্ধির অর্থনৈতিক কারণ আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
জনসংখ্যা আমাদের অমূল্য সম্পদ। তবে অনিয়ন্ত্রিত জনসংখ্যা আবার সকল অশান্তির মূল কারণ হয়ে দাঁড়ায়। আমাদের দেশে জনসংখ্যার বিশালায়তনের কারণে আমাদের অর্থনেতিক উন্নয়ন বিঘ্নিত হচ্ছে, তৈরি হচ্ছে নানান সামাজিক সমস্যা। তাই জনসংখ্যা আমাদের জাতীয় জীবনে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত হচ্ছে।
অর্থনৈতিক কারণ : বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির অর্থনৈতিক কারণসমূহ নিম্নে উল্লেখ করা হলো :
১. দারিদ্র্য : বাংলাদেশে উচ্চ জন্মহারের একটি প্রধান কারণ হলো জনসাধারণের দরিদ্র্যতা। সাধারণত দরিদ্র পরিবারে সন্তান উৎপাদন প্রবণতা অপেক্ষাকৃত বেশি। অশিক্ষা, দারিদ্র্য, চিত্তবিনোদনের সুযোগের অভাব, পরিকল্পিত জীবনধারা সম্পর্কে অজ্ঞতা ইত্যাদি জন্মহারের জন্য দায়ী।
২. জীবনযাত্রার নিম্নমান : জীবনযাত্রার মান নির্ভর করে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসহ জীবনের মৌলিক প্রয়োজন মিটাবার সুযোগসুবিধার উপর। এসব সুবিধাদি বাংলাদেশে অত্যন্ত নিম্ন পর্যায়ের। এদেশের মানুষের উচ্চাকাঙ্ক্ষা ও জীবনযাত্রার মান সম্বন্ধে উপলব্ধি কম। পরিবারে কম সন্তান থাকলে সাধারণত জীবনযাত্রার মান বেড়ে যায়। তারা তা উপলব্ধি করতে পারে না। সন্তানসন্ততির ভবিষ্যৎ ও তাদের লালনপালন সম্বন্ধেও তারা উদাসীন। ফলে তারা অধিক সন্তানের পিতামাতা হতে দ্বিধাবোধ করে না।
৩. কৃষি প্রধান অর্থনীতি : বাংলাদেশের প্রধান উপজীবিকা কৃষি। কৃষক সমাজে কৃষি সমাজের সুবিধার জন্য অধিক সন্তানসন্ততির প্রয়োজন অনুভব করে। এটাও উচ্চ জন্মহারের একটি প্রধান কারণ।
৪. শিশু মৃত্যুর হার : বাংলাদেশে তুলনামূলকভাবে শিশু মৃত্যুর হার অনেক বেশি। যেহেতু অনেক শিশু জন্মের পর বেঁচে থাকে না। তাই বেশি সংখ্যক শিশু যাতে বেঁচে থাকে এজন্য বেশি সন্তানের জন্মের ব্যাপারে বাবা-মা আগ্রহী হয়।
৫. নির্ভরশীলতা : বাংলাদেশে নির্ভরশীলতার হার বেশি। তাই অধিক সন্তান জন্ম দেবার প্রবণতাও বেশি, বৃদ্ধ বয়সে সন্তানের উপর নির্ভরশীল হতে হয়। সামাজিক নিরাপত্তার ব্যবস্থা না থাকায় অধিক সন্তানের উপর এই নির্ভরশীলতার জন্য বাবা-মা অধিক সন্তান কামনা করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, অধিক জন্মহার, বাল্যবিবাহ ইত্যাদি কারণে দেশের জনসংখ্যা দিন দিন বেড়ে চলেছে। ফলে আমাদের জনসংখ্যা সমস্যা প্রকট থেকে প্রকটতর হচ্ছে যা আরো নানা সমস্যা সৃষ্টি করেছে। আমাদের সার্বিক উন্নয়ন এবং অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করার জন্য জনসংখ্যা সমস্যা দূর করতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*