বাংলাদেশের গ্রামীণ জীবনের প্রধান বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।

অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের প্রকৃতিগুলো আলোচনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ জীবনের বিশেষ বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
সাধারণভাবে গ্রাম বলতে আমরা বুঝে থাকি জনবসতির সমষ্টি, যেখানে মানুষ স্থায়ীভাবে ঘরবাড়ি তৈরি করে কৃষিভিত্তিক জীবিকা নির্বাহ করে। গ্রামে যারা বসবাস করে তাদের গ্রামীণ সম্প্রদায় বলে। বাংলাদেশের গ্রামীণ সম্প্রদায়ের বহু ও বিভিন্ন বৈশিষ্ট্য বিদ্যমান। এর মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।
১. কৃষিকেন্দ্রিক পেশা : বাংলাদেশের গ্রামগঞ্জের অধিবাসীদের অর্থনৈতিক কর্মকাণ্ড আবর্তিত হয় মূলত কৃষিকে কেন্দ্ৰ করেই । কৃষিই হলো গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড।
২. সম্প্রদায়গত চেতনা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে একটি সমষ্টিগত চেতনার অস্তিত্ব পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের প্রতিটি সম্প্রদায়ের সদস্যদের মধ্যে এক গভীর ঐক্যবোধ বিদ্যমান থাকে।
৩. যৌথ পরিবার ব্যবস্থা : গ্রামীণ জীবনের একটি বড় বৈশিষ্ট্য হলো যৌথ পরিবার ব্যবস্থা। একান্নবর্তী যৌথ পরিবার ব্যবস্থার অস্তিত্ব বাংলাদেশের সমাজে কমবেশি বিদ্যমান। এর একটি প্রধান কারণ হলো কৃষিভিত্তিক অর্থনীতি।
৪. সরলতা : সরলতা গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। প্রকৃতিগতভাবে গ্রামের মানুষ সহজসরল হয়। তাদের জীবনধারা সহজ, স্বচ্ছন্দ ও শান্তিপূর্ণ। তাদের আচারব্যবহার হলো কৃত্রিমতা বর্জিত এবং স্বতঃস্ফূর্ত।
৫. শিক্ষা ও সংস্কৃতি : বাংলাদেশে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে শিক্ষার হার অত্যন্ত কম এবং গ্রামীণ মহিলাদের মধ্যে এ হার আরো কম। গ্রাম সমাজে বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি সম্পূর্ণ স্বতন্ত্র। গ্রামের ঘরবাড়ি, আসবাবপত্র, পোশাক- পরিচ্ছদ থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্র নগর সমাজ থেকে ভিন্নতর। আবার গান-বাদ্য, ধ্যানধারণা এবং
চিত্তবিনোদনের বিভিন্ন উৎসের মধ্যে এ পার্থক্য পরিলক্ষিত হয়।
৬. গ্রাম সমাজের স্তরবিন্যাস : বাংলাদেশের গ্রাম সমাজের কাঠামো মূর্ত হয়ে উঠে তার সামাজিক স্তরবিন্যাসের মাধ্যমে। গ্রামভেদে এ স্তরবিন্যাস বিভিন্ন ধরনের হতে পারে। যেমন- হিন্দু সমাজে বর্ণপ্রথা, মুসলিম সমাজে বংশমর্যাদাকে সামাজিক স্তরবিন্যাসের চাবিকাঠি হিসেবে ধরা হয়।
৭. সামাজিক নিয়ন্ত্রণ : গ্রামীণ জীবনে পারিবারিক সংহতি বন্ধ এবং লোকাচার ও লোকনীতির প্রভাব বেশ বেশি। গ্রামগঞ্জের সমাজব্যবস্থায় প্রচলিত সনাতন প্রথা ও রীতিনীতির নিয়ন্ত্রণমূলক প্রভাব অত্যন্ত বেশি।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের গ্রামীণ সমাজজীবনে উপর্যুক্ত উপাদান বা বৈশিষ্ট্যসমূহ বেশ তাৎপর্যপূর্ণ। এ বৈশিষ্ট্যপূর্ণ উপাদানের পরিপ্রেক্ষিতে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে এক বিশেষ পরিবেশ সৃষ্টি হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*