বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের গুরুত্ব লিখ।

অথবা, বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের প্রয়োজনীয়তা তুলে ধর।
অথবা, বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের তাৎপর্য ব্যাখ্যা কর।
অথবা, বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের গুরুত্ব বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হলেও এদেশের অর্থনৈতিক উন্নয়নে শিল্পখাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নিম্ন আয়স্তরের এদেশে উৎপাদন ও আয় বৃদ্ধি বেকারত্ব হ্রাস এবং অর্থনীতির ক্রমরূপান্তর ঘটানোর ক্ষেত্রে শিল্পোন্নয়ন অপরিহার্য। বস্তুত আধুনিক বিশ্বের অর্থনৈতিক উন্নয়ন একান্তভাবে শিল্পনির্ভর ।
বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের গুরুত্ব : বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের গুরুত্বসম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :
১. জাতীয় আয় বৃদ্ধি : বাংলাদেশে জাতীয় আয়বৃদ্ধির জন্য শুধু কৃষিখাত যথেষ্ট নয়। কৃষির পাশাপাশি শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণ ঘটলে আমাদের জাতীয় ও মাথাপিছু আয় বাড়বে। ফলে জনগণের জীবনযাত্রার মানও উন্নত হবে।
২. কৃষি উন্নয়ন : বাংলাদেশে কৃষির উন্নতি ও আধুনিকায়নের জন্য প্রয়োজন আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি। যান্ত্রিক চাষ ও সেচ যন্ত্র, রাসায়নিক সার ও কীটনাশক প্রভৃতি উপকরণের সরবরাহ বৃদ্ধির জন্য শিল্পায়ন আবশ্যক।
৩. প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার : শিল্পোন্নয়নের মাধ্যমে বাংলাদেশে প্রাপ্ত প্রচুর পাট, বনজ সম্পদ, চা, চামড়া, ইক্ষু, গ্যাস ও চুনাপাথর প্রভৃতি সম্পদের সুষ্ঠু ব্যবহার সম্ভব। তাহলে দেশে বিভিন্ন প্রকার বৃহৎ ও ক্ষুদ্র শিল্প গড় উঠবে এবং জাতীয় আয় ও জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে।
৪. কর্মসংস্থান বৃদ্ধি : বাংলাদেশে শিল্পখাতের উন্নতি ও প্রসারের মাধ্যমে ক্রমবর্ধমান জনশক্তির জন্য কর্মসুযোগ বৃদ্ধি করা সম্ভব। তাছাড়া শিল্পায়নের ফলে কৃষিক্ষেত্রের উদ্বৃত্ত শ্রমশক্তি স্থানান্তরিত হবে এবং কৃষির ছদ্ম বেকারত্ব হ্রাস পাবে।
৫. রপ্তানি বৃদ্ধি ও আমদানি হ্রাস : শিল্পোন্নয়নের মাধ্যমে শিল্প উৎপাদন বৃদ্ধি পেলে দেশের রপ্তানি বৃদ্ধি এবং আমদানি
হ্রাস পাবে। এর ফলে বৈদেশিক বাণিজ্যের ক্রমবর্ধমান ঘাটতি হ্রাস পাবে এবং বৈদেশিক মুদ্রার আয় বাড়বে। উন্নয়নের জন্য বৈদেশিক মুদ্রা বিশেষ গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, দেশের বৈদেশিক মুদ্রা আয়ের প্রায় ৮৮ ভাগ শিল্পখাত থেকে আসে।
উপসংহার : পরিশেষে বলা যায় বাংলাদেশের জাতীয় উৎপাদন বৃদ্ধি, বেকারত্ব হ্রাস, অর্থনৈতিক অবকাঠামোগত রূপান্তর, উচ্চহারে প্রবৃদ্ধি অর্জন এবং দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পের প্রসার ও উন্নয়ন অপরিহার্য। বস্তুত, এদেশে দীর্ঘ সময়ের অর্থনৈতিক স্থবিরতা ও দারিদ্র্যমোচনের জন্য শিল্পোন্নয়নের বিকল্প পথ নেই।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*