বরকতুলাহর “বিশ্বময় চেতনা” ধারণাটি ব্যাখ্যা কর।

অথবা, বিশ্বময় চেতনা বলতে বরকতুল্লাহ কী বুঝিয়েছেন?
অথবা, মোহাম্মদ বরকতুল্লাহ অনুসরণে “বিশ্বময় চেতনা” তত্ত্বটি আলোচনা কর।
অথবা, মোহাম্মদ বরকতুল্লাহ বিশ্বময় চেতনা বলতে কী বুঝিয়েছেন?
উত্তর।৷ ভূমিকা :
প্রাগৈতিহাসিক কাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত বাংলা ভূখণ্ডে যেসব দার্শনিক দর্শনতত্ত্ব প্রচার করেছেন। তারাই বাঙালি দার্শনিক তাদের দর্শনই বাঙালি দর্শন। বাঙালি দর্শনে যাদের অবদান রয়েছে মোহাম্মদ বরকতুল্লাহ তাদের মধ্যে অন্যতম। তিনি তার নিজস্ব চিন্তা ভাবনা দ্বারা বাঙালি দর্শনের ইতিহাসে বিশিষ্ট স্থান দখল করে আছেন।
বিশ্বময় চেতনা : মোহাম্মদ বরকতুল্লাহ অন্যান্য দার্শনিকদের মতো, জগৎ জীবন, জড় প্রকৃতি, মনোজগৎ, আত্মা, পরমাত্মা, ইহলোক, পরলোক প্রভৃতি বিষয় নিয়ে চিন্তাভাবনা করেছেন। এ সম্পর্কে আলোচনা করতে গিয়ে তিনি বিশ্বময় চেতনার বাস্তবতাকে সত্য ও বাস্তব বলে গ্রহণ করেছেন যা একটি নিয়ত বিকাশমান প্রাণ লীলার উপস্থিতিকে নির্দেশ করে। তিনি এ চেতনা ও প্রাণ লীলার পাশাপাশি প্রবহমান একটি ধর্মকে স্বীকার করেছেন, যাকে তিনি বলেন আত্ম
প্রতিষ্ঠার ধর্ম। এ আত্ম প্রতিষ্ঠার ধর্ম জীবজগতে প্রকট। মানুষের মধ্যে এটি সর্বাধিক আর মানুষের মধ্যে রয়েছে এক ধরনের শক্তি যাকে বলা হয় আত্মা। এ আত্মা অমর। চেতনা প্রবাহ ও অমর হওয়ার বাসনা মানুষের ক্ষেত্রে অভিব্যক্ত হয় আত্মার শক্তি বলে । আত্মা জাগতিক ও পারলৌকিক জীবনে নিজের অমরত্ব ধরে রাখতে চায়। কৃতকর্মের ফল ভোগের আকাঙ্ক্ষা আত্মার এক অলঙ্ঘনীয় আবেদন। জ্ঞান ও বুদ্ধিতে সীমাবদ্ধ হলেও মানুষ ক্রমশ পরিপূর্ণ আদর্শ অনুসন্ধান করে চলে। আদর্শের প্রতি এ আকর্ষণ আত্ম প্রসারণের এ যে ব্যাকুলতা তা সমগ্র মানবজাতির মধ্যে প্রবহমান রয়েছে। বরকতুল্লাহ মনে করেন এ সচেতন প্রেরণা শুধু সচেতনই নয়, সুনিয়ন্ত্রিত ও সুচলিত। এর পিছনে রয়েছে এক উদ্দেশ্যময় চালকের উপস্থিতি। এ চালক রয়েছে বলেই ভবিষ্যৎ রচিত হচ্ছে বর্তমানের উপর আর ক্রমশ মুছে যাচ্ছে অতীত। এ একই চেতনা সত্তা দেশ কালের প্রেক্ষিতে পরিগ্রহ করেছে বিচিত্র রূপ ও প্রকাশ ভঙ্গিমা। এ পরম সত্তাই আল্লাহ বা ঈশ্বর।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, বিশ্বময় চেতনা প্রবাহ সম্পর্কে মোহাম্মদ বরকতুল্লাহর ধারণা অনেক দার্শনিকের থেকে কিছুটা ভিন্ন প্রকৃতির। তার এ প্রত্যয়টি বাঙালি দর্শনে গুরুত্বের সাথে বিবেচনা করা হয় । বাঙালি দর্শনে তাঁর অভিনব এ তত্ত্বটি তাকে বিশিষ্ট স্থান দান করেছে একজন সজ্ঞাবাদী দার্শনিক হিসেবে।

https://topsuggestionbd.com/%e0%a6%85%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%b9%e0%a6%be%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%a6-%e0%a6%ac/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*