ফোকাস দলের সংজ্ঞা দাও।

অথবা, ফোকাস দল কী?
অথবা, ফোকাস গ্রুপ বলতে কী বুঝ?
অথবা, ফোকা, গ্রুপ কাকে বলে?
অথবা, ফোকাস দল ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, FGD কি?
উত্তর৷ ভূমিকা :
গবেষণা হলো সুশৃঙ্খল ও বৈজ্ঞানিক কৌশলভিত্তিক তথ্যানুসন্ধান প্রক্রিয়া। তাই বলা হয়, “Research is a systematic search for knowledge.” অর্থাৎ, সত্যকে বের করাই গবেষণার লক্ষ্য। এটা সত্য ব্যাপক জ্ঞানলাভের প্রচেষ্টাকে বলা হয় গবেষণা। আর সমাজ গবেষণায় ব্যবহৃত পদ্ধতিসমূহের তালিকার একটি সাম্প্রতিক সংযোজন হচ্ছে ফোকাস দল আলোচনা (FGD- Focus Group Discussion)।

ফোকাস দল আলোচনার সংজ্ঞা (Definition of Focus Group Discussion) : ফোকাস দল আলোচনা হলো একটি গবেষণার
সহজ কৌশল । এ ফোকাস দল আলোচনা পদ্ধতি ‘FGD’ নামে বহুল প্রচলিত । এটি মূলত একটি দলীয় আলোচনা সুনির্দিষ্ট উদ্দেশ্য সামনে রেখে কোন কর্মসূচি অথবা অবস্থা সংশ্লিষ্ট সমধর্মী সদস্যদের মধ্য হতে বিশেষ প্রক্রিয়ায় নির্বাচিত একটি ক্ষুদ্র দলকে সুনিয়ন্ত্রিত আলোচনা সুযোগ দিয়ে এর মাধ্যমে বিভিন্ন আবেগ ও আত্মনিষ্ঠ দিক বাদ রেখে আচরণ দৃষ্টিভঙ্গি সন্তুষ্টি, উদ্বেগ এবং জটিল পারস্পরিক সম্পর্ক, প্রাসঙ্গিক তথ্যাবলি সংগ্রহের পদ্ধতি হলো FGD । যেহেতু পদ্ধতিটির উদ্ভাবন ব্যবস্থাপক ও Practitioner এর মাধ্যমে হয়েছে তাই এর সুনির্দিষ্ট সংজ্ঞা পাওয়া যায় না । এর.একটি সংজ্ঞায় বলা হয়েছে, “A focus group session can be simple defined as a discussion in which a small member (usually six to twenty) of respondents, under the guidance of a moderator, talk [Focus, Lyon about topics that the belived to be of special importance to the investigation.” and Trost, 1981;444] আবার Gupta [1991 : 15] উল্লেখ করেছেন যে, “Focus group discussion as a qualitative research method with a definite goal, is essentially a group discussion taking place between people of • more or less identical age. Socio-economic status, sex and other common characteristics.” উপর্যুক্ত আলোচনা দুটো থেকে বলা যায় যে, ফোকাস দল আলোচনা হচ্ছে একটি গুণগত গবেষণা পদ্ধতি যেখানে প্রায় সমবৈশিষ্ট্যসম্পন্ন নির্দিষ্ট কিছু লোক সুনির্ধারিত বিষয়াদি নিয়ে দলীয় আলোচনা অধিবেশনে মিলিত হয়। এ পদ্ধতিতে আলোচনাই হচ্ছে প্রয়োজনীয় তথ্যসংগ্রহের মূল ভিত্তি বা মাধ্যম । তাই এ আলোচনা অধিবেশনটি থাকে আপাত দৃষ্টিতে অত্যন্ত খোলামেলা প্রকৃতির ।
উপসংহার : অতএব ফোকাস দল আলোচনা পদ্ধতি একটা সফল পদ্ধতি হলেও তা বর্তমানে তেমন ব্যাপকতা লাভ করতে পারেনি । যেটুকু ব্যাপকতা লাভ করেছে তা তুলনামূলকভাবে গ্রহণযোগ্য নয়। তাই এ পদ্ধতিকে সরকারি পর্যায়ে ব্যাপকভাবে প্রয়োগ করা হলে তা সফল পদ্ধতি বলে পরিগণিত হবে। এজন্য এ পদ্ধতির যে সীমাবদ্ধতাগুলো রয়েছে তা নিয়ে ব্যাখ্যা বিশ্লেষণ করা প্রয়োজন । তবেই এ পদ্ধতি সার্থকতা লাভে সক্ষম হবে ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*