পিতৃতান্ত্রিক মূল্যবোধ নারীর ক্ষমতায়নের অন্তরায়- সংক্ষেপে আলোচনা কর।

অথবা, পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা- সংক্ষেপে
বর্ণনা কর।
অথবা, পিতৃতান্ত্রিক মূল্যবোধ নারীর ক্ষমতায়নের অন্তরায় ব্যাখ্যা কর।
অথবা, নারীর ক্ষমতায়নের বাধা হিসেবে পিতৃতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাধা হিসেবে পিতৃতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে আলোচনা
কর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমান গণতান্ত্রিক বিশ্বে নারীর ক্ষমতায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু নারীর ক্ষমতায়নের পথে হাজারো সমস্যা বাধা হয়ে দাঁড়িয়েছে। নারীর ক্ষমতায়নে তেমনি একটি গুরুত্বপূর্ণ প্রতিবন্ধকতা হলো পিতৃতান্ত্রিক মূল্যবোধ বা পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা। পিতৃতান্ত্রিক মনোভাব নারী সমাজকে সকলক্ষেত্রে তাদের কাঙ্ক্ষিত অধিকার থেকে বঞ্চিত করছে।
পিতৃতান্ত্রিক মূল্যবোধ : পিতৃতান্ত্রিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি নারীর ক্ষমতায়নের পথে সবচেয়ে বড় প্রতিবন্ধক হিসেবে কাজ করে। পিতৃতান্ত্রিক মনোভাব সকল স্তরে নারীকে ছোট ও পুরুষকে প্রভাব বিস্তারকারী হিসেবে প্রতিষ্ঠা করে। পিতৃতান্ত্রিক সমাজে বংশ পরিচয় নির্ধারিত হয় বাবার পরিচয়ে। পুরুষ কর্তৃক সম্পদের মালিকানা নির্ধারিত হয়। এমনকি ভবিষ্যৎ উত্তরাধিকারও পুরুষের হাতে ন্যস্ত থাকে। অর্থাৎ পিতৃতান্ত্রিক সমাজে পুরুষরা পরিবারের প্রধান এবং তার পরিচয়ে পরিবারের অন্যরা পরিচিত হয়। যেমন-পরিবারে মেয়ে শিশু ও ছেলে শিশু পরিচিত হয়, মালেক সাহেবের ছেলে বা মালেক সাহেবের মেয়ে। এখানে পরিচয়ের ক্ষেত্রে মায়ের কোন ভূমিকা নেই। আর বিয়ের পরে পরিচিত হয় স্বামীর নামে যেমন-সাঈদ সাহেবের স্ত্রী, আবার অনেক পুরুষ স্ত্রীর নামের সাথে নিজের নাম যোগ করে তাদেরকে ছোট করে বা নিজের প্রাধান্য প্রতিষ্ঠা করছে। যেমন- মেয়ের নাম লতিফা, স্বামীর নাম সাঈদুর রহমান। বিয়ের পর সে পরিচিত হচ্ছে লতিফা সাঈদ নামে। এভাবেই পুরুষতন্ত্র মেয়ে ও ছেলে শিশুর মধ্যে প্রভেদ সৃষ্টি করে রেখেছে। আর বিভিন্ন পর্যায় যেমন : পরিবার, সমাজ, রাষ্ট্রের নেতৃত্বে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যবস্থাপনা, সমস্যা মোকাবিলা ও সমাধানে নারীর সম্পৃক্তকরণ অপ্রয়োজনীয় বলে মনে করা হয়; যাতে নারী পুরুষের সমকক্ষ হতে না পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায়, নারীর ক্ষমতায়নের পিছনে যেসব বাধা খুব শক্তিশালী তাদের মধ্যে পিতৃতন্ত্র অন্যতম। তাই নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে পিতৃতন্ত্রের উচ্ছেদ অনিবার্য।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*