ডিগ্রী প্রথম বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন পেতে Whatsapp করুন: +8801979786079 

ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের কার্যাবলিসমূহ উল্লেখ কর।


অথবা, পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ কোন ধরনের কার্যাবলি সম্পাদন করে?
অথবা, পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের কার্যসমূহ কী কী?
অথবা, পার্বত্য জেলা পরিষদের কার্যাবলি লিখ।
অথবা, পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের ভূমিকা উল্লেখ কর।
অথবা, পার্বত্য জেলা পরিষদের কাজগুলাে তুলে ধর।
অথবা, পার্বত্য জেলা পরিষদের কাজগুলাে উল্লেখ কর।
অথবা, পার্বত্য জেলা পরিষদের কার্যাবলি বর্ণনা কর।
ভূমিকা :
বাংলাদেশের পূর্বাঞ্চলে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এই তিনটি পার্বত্য জেলার সর্বাঙ্গীণ উন্নয়নকল্পে পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ গঠিত হয়।
পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের কার্যাবলি : পার্বত্য জেলাগুলাের নিজস্ব উন্নয়ন ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পরিষদ নিম্নোক্ত কার্যাদি সম্পাদন করে থাকে-
১. আইনশৃঙ্খলা : জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন সাধন করার ক্ষেত্রে স্থানীয় সরকার পরিষদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
২ শিক্ষা : প্রাথমিক বিদ্যালয় স্থাপন, পাঠাগার নির্মাণ, বৃত্তি প্রদান, ছাত্রাবাস নির্মাণ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলােকে আর্থিক সাহায্য দান, বয়স্ক শিক্ষা, শিশু ছাত্রছাত্রীদের খাদ্য ও দুধ সরবরাহ, বিনামূল্যে বই প্রদান এবং পাঠ্য পুস্তক বিক্রি কেন্দ্র স্থাপনের ব্যবস্থা করে ।
৩, স্বাস্থ্য : হাসপাতাল, ক্লিনিক, ডিসপেনসারি স্থাপন ও পরিচালনা-ভ্রাম্যমান চিকিৎসা কেন্দ্র, সেবিকা প্রশিক্ষণ, ম্যালেরিয়া ও সংক্রামক ব্যাধি প্রতিরােধ ও নিয়ন্ত্রণ, পরিবার পরিকল্পনা কর্মসূচি বাস্তবায়ন, স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন, স্বাস্থ্য কর্মীদের কাজ দেখাশুনা এবং প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার ব্যবস্থা করবে।
৪. কৃষি ও বন সংরক্ষণ : কৃষি খামার স্থাপন, বনসম্পদ সংরক্ষণ ও উন্নয়ন, উন্নত কৃষি পদ্ধতি জনপ্রিয়করণ, পতিত জমির ব্যবহার, বাঁধ মেরামত ও পানি সম্পদ নিয়ন্ত্রণ, কৃষি শিক্ষার উন্নয়ন, ডােবা-নালা পরিচ্ছন্নকরণ, শস্য পরিসংখ্যান সংরক্ষণ, বৃক্ষরােপণ ও রাসায়নিক সার ব্যবহারের ব্যবস্থা গ্রহণ করে।
৫. কৃষ্টি ও সংস্কৃতি সংক্রান্ত : উপজাতীয় কৃষ্টির সংরক্ষণ ও উন্নয়ন আদি সাংস্কৃতিক কর্মকাণ্ড ও অনুষ্ঠান পরিচালনা, ক্রীড়া ও খেলাধুলার ব্যবস্থা, চিত্র প্রদর্শনী, কমিউনিটি কেন্দ্র স্থাপন, সামাজিক শিক্ষাবিস্তার, জাতীয় দিবসের উদযাপন, শরীর চর্চার ব্যবস্থা, ঐতিহাসিক স্থানসমূহের সংরক্ষণ এবং তথ্যকেন্দ্র স্থাপন করবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পার্বত্য এলাকার উন্নয়নে পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পাদন করে। পার্বত্য জেলা স্থানীয় সংস্থা কর্তৃক পরিচালিত উন্নয়ন কাজের সমন্বয়, পরিদর্শন, বাস্ত বায়ন, উন্নয়ন সংক্রান্ত প্রকল্প প্রণয়ন প্রভৃতি বহুবিধ কাজ ও দায়িত্ব সম্পাদন করার মাধ্যমে জেলার জনসাধারণের জীবনযাত্রার মান বৃদ্ধি করার ব্যবস্থা করা হয়ে থাকে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published.