ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

পরিসংখ্যানের উৎপত্তি সম্পর্কে লিখ ।

অথবা, পরিসংখ্যানের উৎপত্তির ইতিহাস সংক্ষেপে লিখ।
অথবা, কীভাবে পরিসংখ্যানের উৎপত্তি হয়? ব্যাখ্যা কর।
অথবা, পরিসংখ্যানের উৎপত্তির ইতিহাস আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
পৃথিবী আজ অনেক দূর এগিয়েছে। আজ সফলতার স্বর্ণদুয়ারে মানুষের আবির্ভাব হয়েছে। পৃথিবীর গণ্ডিকে ছেড়ে মানুষ গ্রহ হতে গ্রহান্তরে পাড়ি জমাচ্ছে। জ্ঞানবিজ্ঞানের বিভিন্ন শাখা মানুষের সফল পদচারণায় মুখর। জ্ঞানের একটি শাখা হিসেবে সামাজিক পরিসংখ্যান আলোচনা করে। সামাজিক বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে পরিসংখ্যানের ব্যবহার মানুষের কাছে আরো গ্রহণযোগ্য করে তুলেছে ।
পরিসংখ্যানের উৎপত্তি : আধুনিক অর্থে পরিসংখ্যান বিজ্ঞান ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগের বুদ্ধিবাদী প্রয়াসের ফলশ্রুতি । অবশ্য বিষয় হিসেবে এ বিজ্ঞানের উদ্ভব প্রাচীন কালে। যাযাবর জীবন পদ্ধতি পরিত্যাগ পূর্বক মানবজাতি যখনই সমষ্টিগত জীবনযাপনের পথে পদক্ষেপ গ্রহণ করেছে, তখন হতেই ব্যক্তিগত ও সমষ্টিগত পর্যায়ে মানুষ একে অপরের শক্তি, সম্পদ এবং অবস্থা সম্পর্কে অবগত হওয়ার প্রবণতা দেখায় । বাগদাদের মহামতি বাদশাহ আল মামুন (Al Mamun), জার্মানির সম্রাট ফ্রেডারিক (Fredarik) এবং ইংল্যান্ডের রাজা দ্বিতীয় এডওয়ার্ড (Edward-II) রাষ্ট্রপ্রধানগণও একই জাতীয় অনুসন্ধান কার্য পরিচালনার মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতেন। তথ্য সংগ্রহের কাজ কেবল রাষ্ট্রীয় পর্যায়ে সম্পন্ন হতো এবং এটার পরিধি শুধু রাষ্ট্রীয় প্রয়োজন তথা প্রশাসনিক এবং সামরিক নীতি প্রণয়নের মধ্যে সীমাবদ্ধ ছিল। এ কারণে পরিসংখ্যানকে সে সময়ে ‘The science of kings’ অর্থাৎ রাজাদের বিজ্ঞান; ‘Political Arithmetic’ অর্থাৎ গাণিতিক রাজনীতি এবং ‘Science of state-craft’ অর্থাৎ রাষ্ট্রীয়
শাসনকার্য পরিচালনার বিজ্ঞান ইত্যাদি নামে নামকরণ করা হতো। পরিসংখ্যানের ইংরেজি প্রতিশব্দ ‘Statistics’। ‘Statistics’ শব্দটির উৎপত্তি হয়েছে তিনটি শব্দের সমন্বয়ে।
ইটালীয় শব্দ ‘Statista’, ল্যাটিন শব্দ ‘Status’ এবং জার্মান শব্দ Statistik যা থেকে Statistics শব্দটি এসেছে। এটি আমরা এভাবে দেখাতে পারি : Statista + Status + Statistik = Statistics ইটালীয় + ল্যাটিন + জার্মান = ইংরেজি।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে পরিশেষে বলা যায়, প্রাথমিক অবস্থায় রাষ্ট্রীয় কাজে সুবিধার জন্য পরিসংখ্যানের জন্ম হলেও বর্তমানে এটি আর কেবল সরকারি বা রাষ্ট্রীয় কোন বিজ্ঞান নয়। মানুষের জানার ক্ষেত্র এবং সমাজ প্রতিনিয়ত বিবর্তনের সঙ্গে সঙ্গে পরিসংখ্যান নামক পাঠটির ক্ষেত্র ও কৌশলের ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে । সমাজের এ বিশাল ক্ষেত্র সম্পর্কে যথাযথ তথ্য উপস্থাপন ও বিশ্লেষণ সামাজিক পরিসংখ্যানের মাধ্যমেই কেবল সম্ভব ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!