ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

পরিবেশ নারীবাদ বলতে কী বুঝ?

অথবা, পরিবেশ নারীবাদ কী?
অথবা, পরিবেশ নারীবাদ সম্পর্কে তুমি কী জান? সংক্ষেপে লিখ।
অথবা, পরিবেশ নারীবাদের স্বরূপ তুলে ধর।
অথবা, পরিবেশ নারীবাদের সংজ্ঞা দাও।
অথবা, পরিবেশ নারীবাদ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
নারীর প্রকৃতি সংশ্লিষ্টতাকে কেন্দ্র করে পরিবেশ নারীবাদ প্রত্যয়টির উদ্ভব হয়। যেখানে ঐতিহাসিক অভিজ্ঞতামূলক, যা প্রত্যয়গত ধর্মতাত্ত্বিক সাহিত্যিক, রাজনৈতিক, নৈতিক জ্ঞানতাত্ত্বিক পদ্ধতিগত এবং
তাত্ত্বিকভাবে নারী এবং পরিবেশের মধ্যে অন্তর্গত সম্পর্কের স্বরূপ দেখানো হয়।
পরিবেশ নারীবাদ : পরিবেশ নারীবাদের সংজ্ঞায় জে ওয়ারেন বলেন, “Eco-feminism around the world to belive that there are important connections between the domination of women and the domination of non-human nature and an analysis of these connections must be undertaken in order to end domination.” পরিবেশ নারীবাদীরা মনে করেন যে, মানুষ কর্তৃক প্রকৃতির উপর আধিপত্য পুরুষতান্ত্রিক বিশ্ব দৃষ্টি থেকে উৎসারিত এবং এই বিশ্ব দৃষ্টিই নারীর উপর পুরুষের আধিপত্যকে সমর্থন করে। যেহেতু দু’ধরনের আধিপত্যই একই বিশ্ব দৃষ্টি থেকে উৎসারিত কাজেই প্রকৃতির ধ্বংস বন্ধ করার লক্ষ্যে পরিচালিত আন্দোলন নারীর বিরুদ্ধে আধিপত্য বন্ধের আন্দোলন মুক্ত করতে হবে। প্রকৃতিগতভাবে নারীরা পুরুষের চেয়ে প্রকৃতির খুব কাছাকাছি। কাজেই প্রকৃতির জগতে যে কোনো পরিবর্তন পুরুষের চেয়ে নারীকেই বেশি প্রভাবিত করে। এজন্য পরিবেশের বিপর্যয় নারীর জন্য অধিকতর ক্ষতিকর। কারণ নারী নিপীড়ন ও প্রকৃতি নিপীড়ন একই সূত্রে গাঁথা। এভাবে পরিবেশ নারীবাদ প্রকৃতির উপর পুরুষের নিয়ন্ত্রণ ও নারীর উপর পুরুষের নিয়ন্ত্রণ সমান্তরাল করে দেখে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, পরিবেশের উপর যেমন রয়েছে মানব কর্তৃত্ব তেমনি একইভাবে নারীর উপর রয়েছে পুরুষ কর্তৃত্ব। নারী ও প্রকৃতির উপর কর্তৃত্বের এই ধরন, তার যৌক্তিকতা ও তা অবদমনের দার্শনিক প্রয়াসই হলো পরিবেশ নারীবাদ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!