পরিবার বলতে কি বুঝ?

অথবা, পরিবার কাকে বলে?
অথবা, পরিবারের সংজ্ঞা দাও।
অথবা, পরিবার কী?
উত্তর৷ ভূমিকা :
সমাজবিজ্ঞানীরা সকল মানবগোষ্ঠীর মধ্যে পরিবারকেই মুখ্য গোষ্ঠী বলে বিবেচনা করে থাকেন। কারণ সমাজ জীবনে ছোট বড় নানারকম সামাজিক সংগঠনের উপস্থিতি লক্ষ্য করা যায়। কিন্তু পরিবারের তুলনায় কোনটিরও সামাজিক গুরুত্ব বেশি নয়। পরিবারের প্রভাব সমগ্র সমাজ জীবনের উপর পতিত হয় এবং পারিবারিক পরিবর্তন সমগ্র সমাজ জীবনের উপর প্রতিক্রিয়া ঘটায়।
পরিবার : পরিবার হলো সমাজের ক্ষুদ্রতম সামাজিক একক (Smallest social unit)। পরিবার হলো এমন একটি সামাজিক গোষ্ঠী যার সদস্যরা একত্রে বাস করে এবং একত্রে অর্থনৈতিক কাজকর্মে যোগ দেয়। সাধারণত এখানে বিপরীত লিঙ্গের দুই বা ততোধিক বয়স্ক ব্যক্তি স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করে যাদের দায়িত্ব হলো ঐ সামাজিক গোষ্ঠীর
সন্তানসন্ততি বা দত্তক হিসেবে গৃহীত কোন সন্তানকে লালনপালন ও শিক্ষাদান ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন নৃবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও দার্শনিক পরিবারকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা দেওয়া হলো :
পরিবারের সংজ্ঞা দিতে গিয়ে প্রখ্যাত সমাজবিজ্ঞানী ইউলিয়াম এফ. অগবার্ন এবং তাঁর সহযোগী নিমকফ তাঁদের ‘Marriage & Family’ (P–35) গ্রন্থে বলেছেন যে, “When we think of a family, we picture it as a more or less durable association of husband and wife with or without children or of a man and woman alone with children.” অর্থাৎ, পরিবার হলো স্বামী-স্ত্রী দ্বারা সৃষ্ট মোটামুটি স্থায়ী একটি সংঘ, যেখানে সন্তানসন্ততি থাকতে পারে আবার নাও থাকতে পারে অথবা সন্তানসহ স্বামী বা স্ত্রীর অবস্থান একাকী হতে পারে। সমাজবিজ্ঞানী ম্যাকাইভার ও পেজ তাঁদের ‘Society : Its Structure and Change’ গ্রন্থে বলেছেন যে, “The family is a group defined by a sex relationship sufficiently precise and enduring to provide for the procreation and upbringing of children.” অর্থাৎ, পরিবার হচ্ছে এমন একটি গোষ্ঠী যেখানে সুনির্দিষ্ট যৌন সম্পর্ক রয়েছে এবং সন্তানাদির জন্মদান ও লালনপালনের ক্ষেত্র যথেষ্ট সুস্পষ্ট ও স্থায়ী। সামাজিক নৃবিজ্ঞানী Malinowski তাঁর Kinship in Encyclopaedia Britannica (London 1926) গ্রন্থে পরিবার সম্পর্কে বলেছেন, “A contract for the production and maintenance of children.” অর্থাৎ, পরিবার হচ্ছে এমন একটি চুক্তি যার মূল লক্ষ্য হলো সন্তান উৎপাদন ও লালনপালন।অ্যারনল্ড গ্রিন বলেছেন, “Family is the institutionalized social group charged with duty of population replacement.” (Arnold Green, Sociology, 1956 P. 350) অর্থাৎ, পরিবার হচ্ছে প্রাতিষ্ঠানিকতাসম্পন্ন একটি সামাজিক গোষ্ঠী যার উপর জনসংখ্যার প্রতিস্থাপনের দায়িত্ব ন্যস্ত থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবার একটি জৈবিক একক বা biological unit, যেখানে স্বামী-স্ত্রীর মধ্যে প্রাতিষ্ঠানিক যৌন সম্পর্ক বিদ্যমান। পরিবার মানবসভ্যতার সকল যুগে এবং সকল সমাজে বিভিন্নরূপে বিদ্যমান। সেজন্য পরিবার একটি সর্বজনীন প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*