পরিবার পরিকল্পনা সম্বন্ধে ধারণা দাও ।

অথবা, পরিবার পরিকল্পনা বলতে কী বুঝ?
অথবা, পরিবার পরিকল্পনা কাকে বলে?
অথবা, পরিবার পরিকল্পনা কী?
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ একটি জনবহুল উন্নয়নশীল দেশ। এদেশে জনসংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। জনসংখ্যা নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা অতীব জরুরি। বাংলাদেশ সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণের যেসব ব্যবস্থা গ্রহণ করেছে তার মধ্যে পরিবার পরিকল্পনা একটি। বাংলাদেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা একটি যুগান্তকারী পদক্ষেপ। বিভিন্ন প্রতিকূলতার মধ্যে পরিবার পরিকল্পনা তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পরিবার পরিকল্পনা জনসংখ্যা নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করলেও মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের পর্যাপ্ত সুযোগ সুবিধা এবং সময়মতো বেতন পরিশোধিত না হওয়ায় এ কার্যক্রমে নেমে এসেছে স্থবিরতা। তা সত্ত্বেও বাংলাদেশের মতো একটি জনবহুল জনসংখ্যা নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা কর্মসূচি সফলতার সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে। সাফল্যের এ গতিধারা অব্যাহত থাকলে এদেশের জনসংখ্যা অনেকাংশে হ্রাস পাবে বলে মনে হয়।
পরিবার পরিকল্পনার ধারণা : পরিবার পরিকল্পনা হলো পরিবারের আয়ের সাথে সঙ্গতি রেখে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান, পরিবেশ ও সুস্থ জীবনযাত্রার মান নির্ধারণের নিশ্চয়তা বিধানকারী প্রকল্প।
সংক্ষিপ্ত অর্থে : পরিবার পরিকল্পনা বলতে এমনসব পদ্ধতিকে বুঝায়, যার দ্বারা সন্তানের জনসংখ্যা নিয়ন্ত্রণ করা যায় এবং ক্ষেত্রবিশেষে চিকিৎসা সাপেক্ষে নিঃসন্তান দম্পতি সন্তান লাভে সহায়তা করা হয়।
বিস্তৃত অর্থে : পরিবার পরিকল্পনা বলতে জন্মহার ও মৃত্যুহার কাম্যস্তরে আনয়নের পাশাপাশি মাতৃ ও শিশু স্বাস্থ্য ও পরিচর্যা, গর্ভপাত, বৈবাহিক পরামর্শ এবং নির্দেশনা, যৌন শিক্ষা ইত্যাদি ধরনের কার্যক্রমের সমন্বিত ব্যবস্থাকে বুঝায় ।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, বাংলাদেশের মতো অধিক জনঅধ্যুষিত দেশে পরিবার পরিকল্পনা মূলত জন্ম এবং মৃত্যুহার নিয়ন্ত্রণের পাশাপাশি মাতৃ ও শিশুর পুষ্টি এবং স্বাস্থ্য উন্নয়নের বিভিন্ন কার্যক্রম নির্দেশ করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*