পরিবার পরিকল্পনা বলতে কী বুঝ?

অথবা, পরিবার পরিকল্পনা কী?
অথবা, পরিবার পরিকল্পনার সংজ্ঞা দাও।
অথবা, পরিবার পরিকল্পনা কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশকে জনবিস্ফোরণের দেশ বলা হয়। এ জনবিস্ফোরণের মারাত্মক পরিণতির হাত থেকে রক্ষা পেতে হলে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের প্রয়োজন। তাই পৃথিবীর অন্যান্য উন্নয়নশীল দেশের মত বাংলাদেশেও পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে বাংলাদেশে পরিবার পরিকল্পনা কর্মসূচি বাস্ত বায়নে কিছু সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক প্রতিবন্ধকতা রয়েছে। এ প্রতিবন্ধকতাগুলো দূর করে যদি সঠিকভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতি কার্যকর করা যায় তবে বাংলাদেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে আশানুরূপ অগ্রগতি অর্জন করা সম্ভব হবে।
পরিবার পরিকল্পনা : সাধারণ অর্থে পরিবার পরিকল্পনা বলতে পারিবারিক জীবনের বিভিন্ন সমস্যা এবং তা সমাধানের পরিকল্পিত ব্যবস্থাদি বুঝায়। সংকীর্ণ অর্থে পরিবার পরিকল্পনা বলতে এমন সব পদ্ধতি বুঝায় যা দ্বারা সন্তানের জন্মসংখ্যা নিয়ন্ত্রণ করা যায় এবং ক্ষেত্র বিশেষে চিকিৎসা সাপেক্ষে নিঃসন্তান দম্পতিদেরকে সন্তান লাভে সহায়তা করা হয়। বিস্তৃতি অর্থে জন্মহার ও মৃত্যুহার কাম্যস্তরে আনার পাশাপাশি মাতৃ ও শিশু স্বাস্থ্য ও পরিচর্যা, গর্ভপাত, বৈবাহিক পরামর্শ এবং নির্দেশনা, যৌন শিক্ষা ইত্যাদি ধরনের কার্যক্রমের সমন্বিত ব্যবস্থাকে পরিবার পরিকল্পনা বলা যায়। পরিবার পরিকল্পনার প্রধান লক্ষ্য হচ্ছে দম্পতিদের যৌন জীবন সুখকর এবং পাশাপাশি তাদের সন্তানের কল্যাণ বৃদ্ধি করা। সুতরাং এককথায় বলা
যায় যে, জন্মনিয়ন্ত্রণ দ্বারা জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস করার প্রচেষ্টাকে বুঝায় ।
প্রামাণ্য সংজ্ঞা : পরিবার পরিকল্পনা সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
সমাজকর্ম অভিধান অনুযায়ী, “সন্তান প্রজনন সম্পর্কে বিবেচনা প্রসূত স্বেচ্ছাপ্রণোদিত সিদ্ধান্ত গ্রহণ হলো পরিবার পরিকল্পনা।” (Family planning is making deliberate and voluntary decisions about reproduction.) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সংজ্ঞানুযায়ী, “পরিবার পরিকল্পনা জীবনযাপনের এমন একটি চিন্তাধারা ও পদ্ধতি, যা কোনো ব্যক্তি বা দম্পতি স্বীয় জ্ঞান, দৃষ্টিভঙ্গি ও দায়িত্ববোধের পরিপ্রেক্ষিতে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে গ্রহণ করে। যাতে পরিবারের সদস্যদের স্বাস্থ্য ও কল্যাণের উন্নতি সাধিত হয় এবং তারা দেশের সার্বিক উন্নয়নে কার্যকর অবদান রাখতে সক্ষম হয়।” রবার্ট ম্যাকনামারা (Robert McNamara) বলেছেন, “পরিবার পরিকল্পনা বলতে পরিবার ধ্বংসের নকশা নয়, বিপরীতপক্ষে এটি পরিবার ও এর সদস্যদের রক্ষার নকশা বা কৌশল।” (Family planning is not designed to destroy families, on the contrary it is designed to save them.)
ড. রধিনর্টোর্ন (Dr. Rodhinorton) এর মতে, “Family planning means activities of determining the time period between the birth of children and the number of required children for the couple themselves along with the health and family welfare.”
উপসংহার : সুতরাং পরিবার পরিকল্পনা বলতে এমন একটি পরিবার কল্যাণমূলক কর্মসূচিকে বুঝায়, যা দ্বারা পরিকল্পিত উপায়ে সুখী, স্বাস্থ্যবান, সমৃদ্ধশালী পরিবার গঠনের প্রচেষ্টা চালানো হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*