পরিবারের চারটি কার্যাবলি আলোচনা কর ।

অথবা, পরিবারের কার্যাবলি আলোচনা কর।
অথবা, আধুনিক পরিবারের কার্যাবলি আলোচনা কর।
অথবা, পরিবারের চারটি কার্যাবলি বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজের মধ্যে পরিবার হলো একটি গুরুত্বপূর্ণ প্রাথমিক গোষ্ঠী। বস্তুত সামাজিক গোষ্ঠীগুলোর মধ্যে আয়তনের দিক থেকে পরিবার হলো সবচেয়ে ছোট। সমাজের এ আদি ও প্রাথমিক গোষ্ঠীটি গঠিত হয় স্বামী-স্ত্রী ও এক বা একাধিক সন্তান নিয়ে বা সন্তান ছাড়া ।
পরিবারের কার্যাবলি : পরিবারের চারটি কার্যাবলি নিম্নরূপ :
১. জৈবিক কাজ : পরিবারের আদি ও অকৃত্রিম কাজ Biological function. বস্তুত পরিবারেই নারী ও পুরুষ বৈধভাবে বসবাস করতে এবং আইনগতভাবে সন্তান উৎপাদন করতে পারে। সমাজবিজ্ঞানীরা মনে করেন
যদিও ক্রমশ পরিবারের কার্যক্রম সীমিত হয়ে আসছে, তবুও Biological function এর জন্য পরিবার যুগের পর যুগ টিকে থাকবে ।
২. প্রতিপালন : শিশুরা পরিবারে জন্মগ্রহণ করে এবং শিশুদের সব ধরনের লালনপালন পরিবারই করে থাকে। জন্মের পর একটা নির্দিষ্ট সময় পর্যন্ত শিশু অসহায় থাকে। পরিবারের সাহচর্য ও যত্নে শিশুকে সুস্থভাবে গড়ে তোলা হয় এবং সমাজের সদস্য হিসেবে পরিণত করা হয়।
৩. অবস্থান এবং সামাজিকীকরণ : একটি শিশু কিভাবে সমাজের সদস্য হয়ে উঠবে তা সম্পূর্ণরূপে তার পরিবারের উপর নির্ভর করে। শিশু জন্মের সাথে সাথেই মায়ের ঘনিষ্ঠ সংস্পর্শে আসে। কিছুদিন পর শিশুটি বাবা এবং পরিবারের অন্যান্য সদস্যদের সাহচর্যে এসে বাইরের জগতকে চিনতে ও জানতে থাকে। এভাবেই সামাজিকীকরণ নামক Life long process এর মাধ্যমে শিশুর ব্যক্তিত্ব, মনোভাব, চিন্তাধারা, বিশ্বাস, মূল্যবোধ, অনুভূতি ইত্যাদি তৈরি হয়। এমনকি সমাজে শিশুর অবস্থান কি হবে তাও তার পরিবার দ্বারাই নির্ধারিত হয়।
৪. অর্থনৈতিক কার্য : কৃষিভিত্তিক সমাজে Family কে Unit of production হিসেবে গণ্য করা হতো। কেননা উৎপাদন থেকে শুরু করে বণ্টন, ভোগ, সঞ্চয়, বিনিয়োগ সবকিছুই পরিবারের ভিতর সম্পন্ন হতো। সময়ের পরিবর্তনে এখন আর Family কে Unit of production হিসেবে গণ্য করা হয় না, বরং Family হচ্ছে Unit of consumption.
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবারের কাঠামোগত পরিবর্তনের মধ্য দিয়ে আধুনিক পরিবার সৃষ্টি হলেও সমাজের মৌলিক ও সর্বজনীন প্রতিষ্ঠান হিসেবে পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত পরিবারের কার্যাবলির মাধ্যমেই এর সর্বজনীনতা স্বীকৃত। আবার সময় এবং সামাজিক অবস্থার প্রেক্ষিতে পরিবারের কার্যাবলিতে পরিবর্তন সূচিত হচ্ছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*