পরিকল্পনা প্রণয়ন অপরিহার্য কেন?

অথবা, পরিকল্পনা প্রণয়নের কারণসমূহ উল্লেখ কর।
অথবা, পরিকল্পনা প্রণয়নের কারণসমূহ লিখ।
অথবা, পরিকল্পনা প্রণয়নের কারণগুলো কী কী?
অথবা, পরিকল্পনা প্রণয়ন অপরিহার্য হওয়ার কারণসমূহ কী কী?
অথবা, কী কারণে পরিকল্পনা প্রণয়ন অপরিহার্য?
উত্তর৷ ভূমিকা :
কোনো লক্ষ্য অর্জনের জন্য সুশৃঙ্খল, সুব্যবস্থিত এবং যুক্তিসঙ্গত ও কর্মপন্থার পূর্ব প্রস্তুতিই হচ্ছে পরিকল্পনা। পরিকল্পনা হচ্ছে ভবিষ্যৎ লক্ষ্য নির্ধারণ, সেগুলো অর্জনের বিভিন্ন পন্থার মূল্যায়ন এবং উপযুক্ত কার্যক্রমের সুচিন্তিত বাছাই প্রক্রিয়া ।
পরিকল্পনা প্রণয়নের কারণসমূহ : অতীত ও বর্তমান অভিজ্ঞতার আলোকে ভবিষ্যৎ কার্য সম্পাদনের সুচিন্তিত ও কার্যকর পদ্ধতি হচ্ছে পরিকল্পনা। পৃথিবীর বিভিন্ন দেশে যে পরিকল্পনা করা হয় তা প্রধানত ৪ টি কারণে করা হয় । যথা :
ক. প্রাতিষ্ঠানিক চাহিদা (Institutional requirement),
খ. অর্থনৈতিক কারণ (Economic considerations),
গ. প্রকৌশলগত কারণ (Technological factor),
ঘ. উন্নয়নের পূর্বশর্ত হিসেবে (Prerequisite for development)।
ক. প্রাতিষ্ঠানিক চাহিদা (Institutional requirement) : প্রাতিষ্ঠানিক চাহিদা দুটি কারণে হয়ে থাকে। একটি হচ্ছে সমাজতান্ত্রিক দেশগুলোতে তাদের বিপ্লবের পর কেন্দ্রীয় পরিকল্পনার আওতায় তাদের সকল কিছু করতে হয়েছে। অপর দিকে যে সব দেশ সদ্য স্বাধীন হয়েছে সেসব দেশেও পরিকল্পনার প্রয়োজন দেখা দেয় কারণ সে সব দেশের স্বাধীনতা লাভের পর জনগণের আশা আকাঙ্ক্ষা যেন প্রতিফলিত হয়। অপরটি হচ্ছে দীর্ঘদিন ঔপনিবেশিক শাসনের আওতায় দ্রুত অপসরণ করা দরকার। তাই তাদের পকিল্পনা করতে হয়েছে।
খ. অর্থনৈতিক কারণ (Economic considerations) : আধুনিক অর্থনীতির চাহিদা পূরণের জন্য পরিকল্পনা প্রয়োজন। বাণিজ্যিক শিল্পকারখানা ইত্যাদির ক্ষেত্রে আধুনিক অর্থনীতির চাহিদা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা। সম্পদের সদ্ব্যবহারের জন্য পরিকল্পনা প্রয়োজন হয়।
গ. প্রকৌশলগত কারণে (Technological factor) : প্রকৌশলগত কারণের মধ্যে যেমন প্রযুক্তিগত পরিবর্তন,নতুন পণ্য উৎপাদনের জন্য প্রযুক্তি এবং আধুনিক প্রযুক্তির বিভিন্ন ব্যবহাদের মধ্যে সমন্বয় প্রভৃতি। সুতারাং প্রকৌশলগত কারণে পরিকল্পনার প্রয়োজন দেখা দেয়।
ঘ. উন্নয়নের পূর্বশর্ত হিসেবে (Prerequisite for development) : পরিকল্পনার আওতায় একটি সুনির্দিষ্ট
বিনিয়োগের সুযোগ থাকে। পরিকল্পনা থাকলে বিভিন্ন খাতের মধ্যে একটি ভারসাম্যমূলক উন্নয়নের নিশ্চয়তা বিধান সম্ভব।
উপসংহার : পরিশেষ বলা যায় যে, পরকল্পনা প্রণয়ন করা হয় কোনো বিশেষ লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য । উন্নয়নের ক্ষেত্রে যে সব প্রতিবন্ধকতা বা সমস্যা রয়েছে সেগুলো অপসারণ করা পরিকল্পনার একটি অন্যতম লক্ষ্য।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*