পণপ্রথা বলতে কী বুঝ?

অথবা, পণপ্রথা কী?
অথবা, পণপ্রথা কাকে বলে?
অথবা, পর্ণপ্রথার সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
বিবাহকে কেন্দ্র করে বা বিবাহ উপলক্ষে পাত্র-পাত্রী এবং তাদের বাবা-মা এবং নিকট জ্ঞাতির মধ্যে দান, উপহার উপঢৌকন এবং অন্যান্য সামাজিক বা ধর্মীয় প্রথানুযায়ী প্রদেয় দেনা-পাওয়া বুঝানোর জন্য। পৃথিবীর সব দেশে সব সময়ই বৈবাহিক লেনদেনের প্রথা রয়েছে। বাংলাদেশের সমাজেও বিবাহ উপলক্ষে অনেক রকমের লেনদেন হয়ে থাকে। পণপ্রথা তাদের মধ্যে অন্যতম।
পণপ্রথা : এদেশের সমাজে এমন একটা সময় ছিল যখন পাত্রীর বাবা-মাকে পাত্রীর জন্য অর্থাৎ পাত্রীকে বিবাহ করার জন্য নির্দিষ্ট অংকের টাকা পণ হিসেবে দিতে হতো। বিংশ শতাব্দীর তৃতীয় ও চতুর্থ দশকে অর্থাৎ ৫০ এর দশকেও প্রথাটি লক্ষ্য করা গিয়েছে। তখন কনের বাবা কন্যাকে ভরণপোষণ বাবদ বা বর পক্ষকে আদর আপ্যায়ন করা বাবদ নগদ
অর্থ গ্রহণ করতেন। এটাকে পণ বা কন্যাপণ হিসেবে গণ্য করা হতো। পণপ্রথা ছাড়া বিয়ে করার নজির তখন কম দেখা যেত। সময়ের পরিবর্তনে পণপ্রথা আজ আর দেখা যায় না। বরং কন্যাপণের বিপরীত একটি প্রথা মুসলিম সমাজে দেখা দেয় যা ১৯৮০ সালে আইন পাস করে বিলোপ করার চেষ্টা নেয়া হয়েছে।
উপসংহার : পণপ্রথার পরিবর্তে যৌতুক প্রথা আমাদের সমাজে প্রবেশ করে সমাজকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। সতেচন জনগণকে এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা আশু প্রয়োজন।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*