নারী শিক্ষার পরিধি সংক্ষেপে আলোচনা কর।

অথবা, নারী শিক্ষার তাৎপর্য সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, নারী শিক্ষার পরিধিগুলো সংক্ষেপে আলোচনা কর।
অথবা, নারী শিক্ষার পরিধি সম্পর্কে যা জান লিখ ।
অথবা, নারী শিক্ষার ক্ষেত্র সম্পর্কে ধারণা দাও।
অথবা, নারী শিক্ষার বিষয়বস্তু সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর ভূমিকা :
অনির্দিষ্ট বিষয়বস্তু নিয়ে কোনো পাঠ্যবিষয় গড়ে উঠতে পারে না। সে কারণেই নারী শিক্ষার পরিধি বা বিষয়বস্তু সুস্পষ্ট হয়ে উঠেছে। তবে শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানের প্রসারের সাথে সাথে নারী বিষয়ক আলোচনার ক্ষেত্র দিন দিন সম্প্রসারিত হচ্ছে। ফলে নারী শিক্ষা জ্ঞানজগতের বিকাশের ইতিহাসে অনন্য স্থান লাভ করেছে এবং সম্প্রসারিত করেছে জ্ঞানের অপরিহার্য দিক নারী বিষয়ক চিন্তাভাবনা।
নারী শিক্ষার পরিধি : নিম্নে নারী অধ্যয়নের বা উইমেন্স স্টাডিজের পরিধিগুলো আলোচনা করা হলো :
১. নারী ও পরিবার : নারী ও পরিবার অঙ্গাঙ্গিভাবে জড়িত। পরিবারে নারী শোষিত ও বঞ্চিত হয়। তাই নারীকে প্রথম বঞ্চনার শিকার হতে হয় পরিবারের সদস্যদের থেকে। এক মায়ের সন্তান হলেও মা ছেলেকে বেশি ভালোবাসে মেয়েকে বঞ্চিত করে। এ আলোচনা পাওয়া যায় নারী অধ্যয়ন শাস্ত্রে।
২. নারী অধ্যয়ন ও ইতিহাস : নারী অবহেলিত ও পুরুষ নির্ভর। এই ধারণাকে পরিবর্তন করাই নারী শিক্ষার বিষয়বস্তু। পিতৃতন্ত্রের ব্যাপকতা, যুগে যুগে পিতৃতন্ত্র ও জেন্ডার ধারণা ও কিভাবে এ ধারণাগুলো সমাজব্যবস্থাকে টিকিয়ে রেখেছে, সামাজিক পরিবর্তন সাধন করেছে, জ্ঞানের এ শাখা তা অনুসন্ধান ও বিশ্লেষণ করে।
৩. নারী ও আন্তর্জাতিক : দুনিয়া আজ বিশ্বায়নের পথে দ্রুত এগিয়ে চলছে। বিশ্বায়নের প্রক্রিয়ায় নারীকে কিভাবে সংযুক্ত করা যায়, বিশ্বায়নকে কিভাবে জেন্ডার সমতা বৃদ্ধিতে কার্যকর করা যায় তা উইমেন্স স্টাডিজের গবেষণার বিষয়বস্তু।
৪. গবেষণা ও নারী : অনুসন্ধানের সকল বৈজ্ঞানিক পদ্ধতি নারী অধ্যয়নে প্রযোজ্য এবং স্থান কাল পাত্র ভেদে সকল পদ্ধতি ব্যবহৃত হয়ে থাকে। তবে বাস্তবতার নিরিখে যে পদ্ধতিটি অধিক জনপ্রিয় সেটি হলো অংশগ্রহণ পদ্ধতি। নারী শ্রমিকদেরও গবেষণার সম্মুখীন হতে হয় এবং ভাব আদান-প্রদান করতে হয়।
উপসংহার : আলোচনার আলোকে বলা যায়, জ্ঞানের যেসব শাখায় নারী সম্পর্কিত তথ্যাদি প্রসঙ্গক্রমে অন্তর্ভুক্ত করা হয়, উইমেন্স, স্টাডিজে জেন্ডারের উপর তা আলোকপাত করা হয়। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক তথা মানবজীবনের সকল কর্মকাণ্ডে নারী ও পুরুষের অংশগ্রহণ কেমন হবে তা নির্ধারণে জেন্ডারের মূল ভূমিকা বিশ্লেষণ নারী অধ্যয়নের অন্তর্ভুক্ত।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*