নারী রাজনীতির বিষয়বস্তু কী?

অথবা, নারী ও রাজনীতির বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা কর।
অথবা, নারী ও রাজনীতির বিষয়বস্তু সম্পর্কে তোমার মতামত তুলে ধর।
অথবা, নারী ও রাজনীতির মূল বিষয় সংক্ষেপে লিখ।
অথবা, নারী ও রাজনীতির বিষয়বস্তু সম্পর্কে তুমি কী জান?
অথবা, নারী ও রাজনীতির মূল ভাব সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
নারী ও রাজনীতি আমাদের সমাজের পরিবার থেকে শুরু করে আন্তর্জাতিক ক্ষেত্র পর্যন্ত বিস্তৃত। জ্ঞানের এমন কোনো শাখা নেই যেখানে নারী ও রাজনীতি তার পদচারণা বন্ধ রেখেছে। তবে শিক্ষা ও জ্ঞান- বিজ্ঞানের প্রসারের সাথে সাথে নারী ও রাজনীতি বিষয়ক আলোচনার ক্ষেত্র দিন দিন সম্প্রসারিত হচ্ছে।
নারী রাজনীতির বিষয়বস্তু : নিম্নে নারী রাজনীতির বিষয়বস্তু আলোচনা করা হলো :
১. নারী আন্দোলন : নারী ও রাজনীতির অন্যতম প্রধান আলোচ্যবিষয় হলো নারী আন্দোলন। বিশ্ব জুড়ে নারী আন্দোলন, নারী গোষ্ঠী, নারী সংগঠনগুলোর সংগ্রামকে যুগপৎ সমর্থন ও সফল করার লক্ষ্যে বিভিন্ন বিকল্প পদ্ধতি, নীতি ও কৌশল উদ্ভাবন ও তাদের তুলনামূলক কার্যকারিতা নিয়ে গবেষণা নারীও রাজনীতির অন্যতম লক্ষ্য।
২. নারীবাদ : নারীবাদ এবং এ সম্পর্কিত আলোচনা নারী ও রাজনীতির প্রধান বিষয়বস্তু। বিশ্বজুড়ে নারীমুক্তি, নারীর মর্যাদা বৃদ্ধি এবং অবস্থার উন্নয়নের জন্য নারী সমাজের তীব্র প্রতিবাদের মুখেই তৈরি হয়েছে নারীবাদের বিভিন্ন মতবাদ।
৩. নারী উন্নয়ন : নারী উন্নয়ন নারী ও রাজনীতির একটি প্রধান আলোচ্যবিষয়। যুগ যুগ ধরে নারীরা পুরুষ শাসিত সমাজে প্রতিনিয়ত নির্যাতিত নিপীড়িত হয়ে আসছে। আর নিপীড়ন থেকে নারীকে মুক্তি দিয়ে তাদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে নারী অধিকার বিষয়ক সংস্থা বা সংগঠন।
৪. ক্ষমতায়ন : নারী ও রাজনীতির আর একটি গুরুত্বপূর্ণ আলোচ্যবিষয় হচ্ছে নারীর ক্ষমতায়ন। সামাজিক অসমতা দূর করে নিপীড়িত, বঞ্চিতদের অধস্তনতা থেকে উত্তরণের প্রচেষ্টা হলো ক্ষমতায়ন।
৫. নারীনির্যাতন : নারী ও রাজনীতি নারীনির্যাতন সম্পর্কে ব্যাপক আলোচনা করে থাকে। নারী নির্যাতনের প্রকারভেদ, প্রক্রিয়া ও বিশেষত্ব, নারী নির্যাতনের কারণ ও বন্ধের উপায় সম্পর্কিত আলোচনা নারী ও রাজনীতির বিষয়বস্তুর অন্তর্ভুক্ত।
৬. নারী নেতৃত্ব : নেতৃত্ব একটি সামাজিক গুণ। নেতৃত্ব ব্যক্তি বা দলের সে নৈতিক গুণাবলি, যা অন্যদের অনুপ্রেরণা দিয়ে বিশেষ দিকে ধাবিত করে। আর নারী নেতৃত্ব হচ্ছে নারীর বিশেষ গুণ, যার প্রভাবে নারী অন্যদের আকৃষ্ট করতে সক্ষম হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী ও রাজনীতি বিষয়টি শুধু নারী বিষয়ক আলোচনা নয়। নারী ও পুরুষ উভয়ের আলোচনা করে, যার ফলে জ্ঞানের ক্ষেত্রে অধিকতর পরিপূর্ণতা আসে। জ্ঞানের এ শাখাটি নারী ও পুরুষের মধ্যে বৈষম্য, বৈষম্যের কারণ এবং বৈষম্য দূরীকরণের উপায় নিয়ে গবেষণা ও পর্যালোচনা করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*