ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য সংক্ষেপে আলোচনা কর।

অথবা,নারী দশকের লক্ষ্য ও আদর্শ সংক্ষেপে বর্ণনা কর।
অথবা,নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সংক্ষেপে বিবরণ দাও।
অথবা, নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে লিখ।
অথবা, নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা দাও।
উত্তরা৷ ভূমিকা :
যুগ যুগ ধরে নারীর প্রতি যে বৈষম্য চলে আসছে তা দূর করার জন্য দীর্ঘকাল ধরেই জাতিসংঘ চেষ্টা করে আসছে। নারীর অধিকার সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে সজাগ করে তুলে বিভিন্ন ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য দূর করার লক্ষ্যে জাতিসংঘ ১৯৭৫ সালকে বিশ্ব নারীবর্ষ হিসেবে ঘোষণা করে। এ প্রেক্ষাপটে ১৯৭৬-৮৫ সাল পর্যন্ত নারী দশক ঘোষণা করে।
নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য : নারী দশকের মূল লক্ষ্য ও উদ্দেশ্য ছিল নারী সমাজকে জীবনের প্রতিটি ক্ষেত্রে সকল প্রকার পশ্চাৎপদতা কাটিয়ে সামনের দিকে অগ্রসর করা। নিম্নে নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা করা হলো :
১. সাম্য : নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বিশ্ব নারী উন্নয়নের ক্ষেত্রে সমতার নীতিমালা গ্রহণ । অর্থাৎ নারীকে পুরুষের সমান মর্যাদা দেয়া এবং মানুষ হিসেবে সমান অধিকার, সুযোগ-সুবিধা ও সমানের নিশ্চয়তা প্রদান করা।
২. উন্নতি : নারী দশকের দ্বিতীয় লক্ষ্য ও উদ্দেশ্য হলো নারীদের উন্নতি তথা মানবজাতির উন্নতির জন্য নারীদের
পরিপূর্ণভাবে গড়ে তোলা।
৩. শান্তি : জীবনের সর্বক্ষেত্রে যেমন-পরিবার, সমাজ, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শান্তি বৃদ্ধির জন্য নারীদেরকে উৎসাহিত করা।
৪. বিনোদনের সুযোগ সৃষ্টি : নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল নারীরা যাতে বিনোদনের মাধ্যমে জীবন অতিবাহিত করতে পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখা এবং সে মোতাবেক কার্যক্রম পরিচালনা করা।
৫. অধিকার সচেতনতা : নারীরা যাতে তাদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হয় সেটিও নারী দশকের লক্ষ্ ও উদ্দেশ্যের মধ্যে উল্লেখযোগ্য ছিল। কেননা অধিকার সচেতন না হওয়া পর্যন্ত নারী উন্নয়ন সম্ভব নয়।
৬. শিক্ষার প্রসার ঘটানো: নারীদের মাঝে শিক্ষার প্রসার ঘটানো এবং শিক্ষার ক্ষেত্রে পুরুষের মতো অধিকার প্রবর্তন করা ছিল নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য। কেননা শিক্ষা মানুষের সুপ্ত প্রতিভা বিকাশে সাহায্য করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, জাতিসংঘ ঘোষিত নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য নারী সমাজের মুক্তির লক্ষ্যে ছিল এক মাইল ফলক প্রয়াস। নারী দশকের লক্ষ্য ও উদ্দেশ্য পুরোপুরি বাস্তবায়ন না হলেও কিছুটা হলেও সুফল বয়ে আনে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!