ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

নারী উন্নয়নে গণমাধ্যমকে কীভাবে কার্যকর করা যায়?

অথবা, গণমাধ্যম কীভাবে অধিক নারী উন্নয়ন নিশ্চিত করতে পারে?
অথবা, গণমাধ্যম কীভাবে নারী উন্নয়ন নিশ্চিত করতে পারে? মতামত দাও।
অথবা, গণমাধ্যমে আরো অধিক নারী উন্নয়নে কী কী সুপারিশ গ্রহণ করা যায়?
উত্তর ভূমিকা :
গণমাধ্যম এমনই এক শক্তিশালী ও প্রভাবশালী সংগঠন বা মাধ্যম, যার সুষ্ঠু ও পরিচ্ছন্ন ব্যবহার বিরাজ করে সমাজে অবিচ্ছিন্ন শান্তি, একাত্মতা ও সমতা, তেমনি সমাজে আনতে পারে অভূতপূর্ব উন্নয়ন। তাই গণমাধ্যম নারী উন্নয়নেও উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। তবে গণমাধ্যমকে নারী উন্নয়নে আরো ব্যাপকভাবে ব্যবহার করার জন্য নিম্নোক্ত সুপারিশগুলো গ্রহণ করা যায় :
১. গণমাধ্যমগুলোতে নারী সম্পর্কিত বিষয়বস্তু উপস্থাপনের ক্ষেত্রে কেবল হতাশা উদ্রেককারী নেতিবাচক বা নারীর সনাতন ভূমিকার উপর আলোকপাত না করে ইতিবাচক দিকের উপর সমভাবে গুরুত্বারোপ করতে হবে।
২. বিভিন্ন গবেষণাধর্মী নারী সংগঠনে নারী উন্নয়নের লক্ষ্যে গণমাধ্যমে নারী শীর্ষক ব্যাপক গবেষণা পরিচালনা করতে হবে যাতে করে গণমাধ্যমে নারী কর্মীর অংশগ্রহণ, তাদের সমস্যা, পদমর্যাদা প্রভৃতি বিষয়ে বিজ্ঞানসম্মত তথ্য সংগৃহীত হতে পারে এবং তার ফলশ্রুতিতে সমস্যা সমাধান বা উন্নয়নমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৩.নারীর প্রতি ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার মাধ্যমে নারী এবং পুরুষ উভয়কে নারী সম্পর্কে সংস্কারমুক্ত করার লক্ষ্যে তথ্য মন্ত্রণালয় ছোট ছোট ছায়াছবি নির্মাণ করে তা দেশের প্রত্যন্ত অঞ্চলে দেখানোর ব্যবস্থা করতে হবে।
৪. গণমাধ্যমগুলোতে আরো অধিকসংখ্যক মহিলাকে উচ্চতর নীতি নির্ধারণ পদে নিয়োগের ব্যবস্থা করতে হবে।
৫. নারী উন্নয়ন সেমিনারগুলো যাতে কেবল শহরভিত্তিক না হয়ে, বরং উপজেলা ও গ্রাম অঞ্চলেও যেন হয় এ বিষয়ে সচেতন হতে হবে।
উপসংহার : আলোচনা শেষে আমরা বলতে পারি, উপর্যুক্ত সুপারিশগুলো যথাযথভাবে মানা হলে গণমাধ্যমগুলো নারী উন্নয়নে আরো বেশি কার্যকর ভূমিকা পালন করতে পারবে। গণমাধ্যমগুলো সঠিক ও কার্যকরী ভূমিকা পালন করলে নারী সমাজের যথেষ্ট উন্নয়ন হবে। যার ফলে সমাজে নারীদের ক্ষমতা ও ভূমিকা বৃদ্ধি পাবে। তাই বলা যায় যে গণমাধ্যম নারী উন্নয়নে যথেষ্ট গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!