নারীর শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব কেমন?

অথবা, বিশ্বায়ন নারীর শ্রমশক্তির উপর কিরূপ প্রভাব ফেলে?
অথবা, নারী শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব সম্পর্কে লিখ।
অথবা, নারী শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব উল্লেখ কর।
অথবা, নারী শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, নারী শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
বিশ্বায়ন নারীকে শ্রমশক্তিতে স্থান করে দিয়েছে, পাশাপাশি বৃদ্ধি করে দিয়েছে তার কর্মসংস্থানের পরিধিকে। এক্ষেত্রে স্বাভাবিকভাবে আমাদের মাথায় যে ভাবনাটি আসে তা হলো এর দ্বারা নারীরা উপকৃত হয়েছে। কিন্তু আসলে কি তাই? বিষয়টিকে সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে ভাবলে যে চিত্র আমরা দেখতে পাই তা বড়ই নাজুক।
নারীর শ্রমশক্তির উপর বিশ্বায়নের প্রভাব : নিম্নে আলোচনার মাধ্যমে নারীর শ্রমশক্তির উপর বিশ্বায়নের বাস্তব অবস্থা তুলে ধরা হলো :
১. সামাজিক নিরাপত্তাহীনতা : বাংলাদেশে নারীশ্রম সহজলভ্য হওয়ায় এখন নারীরা গৃহস্থালীর কাজের পাশাপাশি শিল্পকারখানায় কাজ করতে আগ্রহী হচ্ছে। ফলে গ্রামের নারীরা শহরে গিয়ে শিল্পকারখানায় কাজ নিচ্ছে। ফলে তাদের থাকতে হচ্ছে শহরের বস্তি এলাকাগুলোতে। আর সেখানে নারীরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে, বিঘ্নিত হচ্ছে তাদের সামাজিক নিরাপত্তা।
২. কর্মপরিবেশ : নিম্ন আয়ের বেশিরভাগ নারী শ্রমিকই কল-কারখানায় নিয়োজিত। কিন্তু আমাদের দেশের এসব কল-কারখানাগুলোতে পর্যাপ্ত আলো-বাতাস, পানি সরবরাহ, বিশ্রামাগার, ভালো টয়লেট ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা না থাকায় নারী শ্রমিকরা নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। এখানে নারী শ্রমিকদের সর্বদাই সমস্যা জর্জরিত ঝুঁকিপূর্ণ জীবনযাপন করতে হচ্ছে।
৩. শ্রমশক্তি নারীমুখীকরণ : বিশেষ বিশেষ কাজে নারীর দক্ষতা ও পারদর্শিতা থাকার কারণে এবং আমাদের দেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে নারীশ্রম সহজলভ্য হওয়ার কারণে তা অধিক মাত্রায় মুনাফা নিশ্চিত করতে পারে। এর ফলে শ্রমশক্তির নারীমুখীকরণের আগ্রহ প্রকাশ করেন উন্নয়নের নীতিনির্ধারকগণ। ফলে এ প্রক্রিয়ায় নারী কর্মসংস্থান বাড়লেও তাদের অবস্থার তেমন উন্নয়ন হয়নি।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বিশ্বায়ন এমন একটি প্রক্রিয়া যা বিশ্বের বেশিরভাগ মানুষকে দারিদ্র্যের মধ্যে রাখে । অন্যদিকে, কিছুসংখ্যক ব্যক্তির জন্য অপরিক্ষিত ভোগের দুয়ার খুলে দেয়। বিশ্বায়নের ফলে সমাজে লিঙ্গ বৈদ্স্য হয়েছে প্রকটতর। যার বিরূপ প্রভাব পড়েছে নারীর জীবনে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*