ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

নারীবাদী তত্ত্বগুলো কী কী?

অথবা, নারীবাদী তত্ত্ব বলতে কী বুঝায়?
অথবা; চারটি নারীবাদী তত্ত্ব সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, কয়েকটি নারীবাদী তত্ত্ব সংক্ষেপে লিখ।
অথবা, নারীবাদী তত্ত্বের কয়েকটি উদাহরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
নারীবাদ সম্পর্কে নারীবাদী তাত্ত্বিকগণ যেসব তত্ত্ব দিয়েছেন সেগুলোর মধ্যে উদারপন্থি নারীবাদ, উগ্রপন্থি নারীবাদ, সামাজতান্ত্রিক নারীবাদ প্রভৃতি উল্লেখযোগ্য। উদারপন্থি নারীবাদ সমাজ সংস্কারের মাধ্যমে নারীমুক্তিতে বিশ্বাসী। র‍্যাডিক্যাল নারীবাদ সংস্কারে বিশ্বাসী নয়। মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদীরা নারীনির্যাতন
ব্যক্তির স্বেচ্ছাপ্রণোদিত কর্মকাণ্ডের ফল না বলে ব্যক্তির আর্থসামাজিক কাঠামোর ফলশ্রুতিকে বুঝিয়েছেন।
নারীবাদী তত্ত্ব : নারীবাদী তত্ত্বগুলো নিম্নে আলোচনা করা হলো :
১. উদারপন্থি নারীবাদ : উদারপন্থি নারীবাদীরা সমাজে নারীর প্রতি বৈষম্য নিরসনে সংস্কারে বিশ্বাসী। নারীর বিদ্যমান অধস্তন অবস্থার জন্য দায়ী সামাজিক প্রতিষ্ঠানগুলোকে সংস্কার ও সংশোধন করে বৈষম্য দূর করা যাবে। যারা এ কাজ করেন তাদের সংস্কারপন্থি নারীবাদী বলা হয়।
২. উগ্রপন্থি নারীবাদ : উগ্রপন্থিরা মনে করেন যে, নারীর অধস্তন অবস্থার জন্য দায়ী প্রতিষ্ঠানগুলোর শিকড় বহুধা বিস্তৃত ও দৃঢ়মূল । তাদের সমূলে উৎপাটন না করলে নারীমুক্তি পাবে না।
৩. মার্কসীয় নারীবাদ : মার্কসীয় দর্শন শ্রমিকের নির্যাতনকে নারীনির্যাতন অপেক্ষা অধিকতর গুরুত্ব দিয়ে থাকে। কারণ শ্রেণিহীন সমাজ প্রতিষ্ঠা হলে নারীনির্যাতন বন্ধ হয়ে যাবে। তবে মার্কসের সমর্থন নিয়ে এঞ্জেলস পরিবারের উদ্ভব, ব্যক্তিগত সম্পত্তি ও রাষ্ট্র ইত্যাদির ব্যাখ্যা করেছেন।
৪. সমাজতান্ত্রিক নারীবাদ : সমাজতান্ত্রিক নারীবাদের মূল কথা হলো ধনিকতন্ত্রের পতন। ধনিকতন্ত্রের পতন হলে সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠিত হবে না। সমাজতান্ত্রিকরা দাবি করেন ধনিকতন্ত্রের উৎখাতের জন্য পিতৃতন্ত্রের উৎখাত দরকার।
উপসংহার : আলোচনা শেষে আমরা বলতে পারি, তত্ত্বগতভাবে নারীবাদ প্রসঙ্গে বিভিন্ন তত্ত্বগত ধারণা থাকলেও নীতিগতভাবে সব ধারণা এক ও অভিন্ন। সব তত্ত্বের মূলকথা হলো নারীর অধিকার আদায়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!