ধনাত্মক ও ঋণাত্মক সহ-সম্বন্ধের ধারণা ব্যাখ্যা কর ।

অথবা, ধনাত্মক ও ঋণাত্মক সহ-সম্বন্ধের সংজ্ঞা লিখ।
অথবা, ধনাত্মক ও ঋণাত্মক সহ-সম্বন্ধ বলতে কী বুঝ?bbvv
উত্তর৷ ভূমিকা :
সামাজিক প্রপঞ্চগুলো পরস্পর সম্পর্কযুক্ত। তাদের এ সম্পর্ক সহজাত বা প্রাকৃতিক । প্রপঞ্চ বা চলকগুলোর একটির প্রভাব অন্যটির উপর স্বাভাবিকভাবেই পরিলক্ষিত হয়। তাই কোনো চলক যদি প্রাকৃতিক বা যে কোনো কারণে পরিবর্তিত হয় তাহলে তার প্রভাবে তার সাথে সামাজিকভাবে সংশ্লিষ্ট চলকগুলোও আপনা-আপনি পরিবর্তিত হয়। তবে সে পরিবর্তন ধনাত্মক বা ঋণাত্মক যে কোনটিই হতে পারে।
ধনাত্মক সহ-সম্বন্ধ : পরস্পর সম্পর্কযুক্ত দুটি চলকের মধ্যে যদি একটি চলকের পরিবর্তনের সাথে সাথে অপর চলকটিও একই দিকে এই গতিতে পরিবর্তিত হয় তাহলে তাকে ধনাত্মক সহ-সম্বদ্ধ বলে। উদাহরণস্বরূপ, বেকারত্বের মাত্রা বৃদ্ধি পেলে সন্ত্রাসের মাত্রাও বৃদ্ধি পায়। আবার বেকারত্বের মাত্রা হ্রাস পেলে সন্ত্রাসের মাত্রাও হ্রাস পায় । এখানে ‘বেকারত্ব’ ও ‘সন্ত্রাস’ দুটি চলকেরই পরিবর্তনের মাত্রা একমুখী।
ঋণাত্মক সহ-সম্বন্ধ : পরস্পর সম্পর্কযুক্ত দুটি চলকের মধ্যে যদি একটি চলক একদিকে এবং অপর চলকটি ভিন্ন দিকে বা বিপরীত দিকে পরিবর্তিত হয় তাহলে তাকে ঋণাত্মক সহ-সম্বন্ধ বা বিপরীতমুখী সম্পর্ক বলে। উদাহরণস্বরূপ, সমাজে আর্থিক সচ্ছলতা বৃদ্ধির সাথে সাথে আর্থিক দুর্নীতি হ্রাস পায়, অথবা আর্থিক দুর্নীতি হ্রাস পাবার সাথে সাথে আর্থিক সচ্ছলতা বৃদ্ধি পায়। এখানে ‘আর্থিক সচ্ছলতা’ ও ‘আর্থিক দুর্নীতি’ চলক দুটির মধ্যে ঋণাত্মক বা বিপরীতমুখী সম্পর্ক বিদ্যমান ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরস্পর সম্পর্কযুক্ত দুটি চলকের একটির পরিবর্তনে অন্যটির মধ্যেও পরিবর্তন সূচিত হয়। তবে সে পরিবর্তন একমুখী বা ঋণাত্মক আবার বিপরীতমুখী বা ঋণাত্মক যে একটিই হয়ে থাকে ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b7%e0%a6%a3-%e0%a6%8f/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*