Answer

তত্ত্বাবধান বলতে কী বুঝ?

অথবা, তত্ত্বাবধানের সংজ্ঞা দাও।
অথবা, তত্ত্বাবধান কী?
অথবা, তত্ত্বাবধান কাকে বলে?
অথবা, ‘তত্ত্বাবধান ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তরা।। ভূমিকা :
সমাজকল্যাণ প্রশাসনের অবিচ্ছেদ্য অঙ্গসমূহের মধ্যে তত্ত্বাবধান অন্যতম। যে কোন প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যাবলির সুষ্ঠু নিয়ন্ত্রণ, কার্যপরিচালনা এবং প্রত্যাশিত ফল লাভে দক্ষ ও সুশৃঙ্খল তত্ত্বাবধান ব্যবস্থা সক্রিয় ভূমিকা পালন করে থাকে। সুশৃঙ্খল তত্ত্বাবধানের ফলেই একটি প্রতিষ্ঠান দ্রুত উন্নতি করতে পারে।
তত্ত্বাবধানের সংজ্ঞা : তত্ত্বাবধানের ইংরেজি প্রতিশব্দ supervision’. এটি একটি ল্যাটিন শব্দ যার অর্থ হলো
Looking over (নজর রাখা)। আবার supervision শব্দটি দ্বারা বিশদভাবে বা উচ্চভাবে ও সূক্ষ্মভাবে কোন কিছুকে
পর্যবেক্ষণ করাকেও বুঝায়। অন্য কথায় বলা যায় তত্ত্বাবধান হলো এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে যে কোন সংগঠনে প্রশাসনে সম্পৃক্ত কর্মীদের উন্নয়ন এবং কর্মী ব্যবস্থাপনা নিশ্চিত করতে পারে।
শাব্দিক অর্থে তত্ত্বাবধান হচ্ছে ঊর্ধ্বতন ব্যক্তি দ্বারা অধঃস্তনের কার্যাবলির তদারকি করা। অর্থাৎ, তত্ত্বাবধান প্রত্যয়টি প্রশাসনিক কার্যের নিয়ন্ত্রণ ও নির্দেশনার সাথে সংশ্লিষ্ট। তত্ত্বাবধানের সবচেয়ে বহুল ব্যবহৃত সাধারণ অর্থ হলো অধীনস্থ ব্যক্তিদের কর্মকাণ্ডের প্রতি নজর রাখা। সাধারণত তত্ত্বাবধান হচ্ছে কোন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃক অধীনস্থ এবং নিম্নপদস্থ কর্মচারীদের নির্ধারিত কার্যক্রম তদারকি করা, যা এজেন্সির উদ্দেশ্য অর্জনে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।অন্যভাবে বলা যায়, তত্ত্বাবধান হচ্ছে এমন একটি শিক্ষামূলক ও সক্ষমকারী প্রক্রিয়া যার মাধ্যমে কর্মীকে তার দায়িত্ব পালনে অধিকতর সক্ষম ও দায়িত্বশীল করে তোলা সম্ভব।
প্রামান্য সংজ্ঞা : Ordway Tead এর মতে, “Supervision is that phase of management which undertakes direct face to face oversight of tasks assigned to individuals or small groups in order to assure correct and adequate performance.”
Margaret Williamson বলেছেন, “তত্ত্বাবধান হচ্ছে এমন একটি গতিশীল সক্ষমকারী প্রক্রিয়া, যার মাধ্যমে প্রতিষ্ঠানের পরিকল্পনা ও কর্মসূচি বাস্তবায়নে প্রত্যক্ষভাবে দায়িত্বপ্রাপ্ত কর্মচারীদের দক্ষতা এবং অভিজ্ঞতার সর্বোত্তম ব্যবহার ও তাদের কর্মদক্ষতা বৃদ্ধিতে ক্ষমতাপ্রাপ্ত পদস্থ কর্মকর্তা এমনভাবে সাহায্য করেন, যাতে তারা তাদের উপর অর্পিত দায়িত্ব অধিক কার্যকরীভাবে পালন করে নিজেদের সন্তুষ্টি বিধানের সাথে সাথে প্রতিষ্ঠানের সেবার মান উন্নয়নে সক্ষম হয়।”
Towle, “Suppervision is social agencies has been defined as an administration process in the conduct of which staff development is a major concern.”
মূলত তত্ত্বাবধান হচ্ছে ব্যবস্থাপনার তিনটি পৃথক পৃথক কাজের সমন্বিত রূপ।পৃথক পৃথক কাজের সমন্বিত রূপগুলো নিম্নরূপ :
ক. নির্দেশনা (অধীনস্থ কর্মীদের নির্দেশদান)।
ব, সমন্বয় (বিভিন্ন বিভাগ ও কাজের মধ্যে সমন্বয়)।
গ. প্রেরণা (কর্মীদের বিভিন্ন কাজে উৎসাহ দান)
Towle, “Suppervision is social agencies has been defined as an administration process in the conduct of which staff development is a major concern.”
R.S. Narang and R.C. Dhawan 43, “Supervision is the process by which a supervision helps to supervise to adjust his job, to develop team spirit and to assure ever greater responsibility. Supervision may also be said to be the act of guiding the worker to develop this self in the best possible manner.” অর্থাৎ, তত্ত্বাবধান হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন তত্ত্বাবধান করতে সাহায্য করে, কাজের সাথে খাপ খাওয়াতে সাহায্য করে, দলীয় চেতনা বিকাশে সাহায্য করে এবং অধিক দায়িত্ব নিতে সক্ষম করে তোলে। অন্যভাবে তত্ত্বাবধান হলো শ্রমিকদেরকে পরিচালিত করার এক কর্ম যা তাদেরকে সর্বোচ্চ সম্ভাব্য উপায়ে বিকশিত হতে সাহায্য করে।
অর্থাৎ, তত্ত্বাবধান হলো সামাজিক সংস্থাসমূহে বহুল ব্যবহৃত এক প্রক্রিয়া যা সমাজকর্মীদেরকে তাদের উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে এবং সাহায্যার্থীদের জন্য মানসম্মত সেবা সরবরাহ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, তত্ত্বাবধান হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে অপেক্ষাকৃত কম অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি অধিকতর দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের নিকট থেকে জ্ঞান, নির্দেশনা ও দক্ষতা লাভ করে নিজেদের ত্রুটিবিচ্যুতি, ভুলভ্রান্তি দূর করতে পারে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!