ডিগ্রী প্রথম এবং অনার্স দ্বিতীষ ২০২২-২৩ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন পেতে Whatsapp করুন: +8801979786079  

ডিগ্রী এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
অনার্স ২য় বর্ষের রুটিন প্রকাশ হয়েছে আগামী ৩০ নভেম্বর থেকে থেকে রকেট স্পেশাল সাজেশন পাবেন । @ রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

ডিগ্রী তৃতীয় বর্ষ পরীক্ষা ২০২২ বিষয় রসায়ন ষষ্ঠ পত্র রকেট স্পেশাল সাজেশন ৯০% কমন ইনশাল্লাহ

ক_বিভাগ (অতি সংক্ষিপ্ত প্রশ্ন)
১। পূর্ণরূপ লিখ- TGA, DSC, DTA.
২। F-পরীক্ষা কী?
উঃ দুইটি ভিন্ন ধরনের যান্ত্রিক পরীক্ষার মাধ্যমে পরীক্ষালব্ধ দুই সেট ডাটা বা উপাত্তের ভেদমানের অনুপাতকে F – পরীক্ষা বলে। এরূপ উপাত্তের যথাযথ তুলনা করার পরীক্ষাকে F – পরীক্ষা বা F – Test বলা হয়।
৩। অর্থবহ অংক কী?
উঃ ০ হতে ৯ পর্যন্ত এই দশটি অঙ্কের মাধ্যমে বর্তমানে সকল মান প্রকাশ করা হয়। এই দশটি অখণ্ড অঙ্ককে digit বলে। কোনো মান যে সকল অঙ্ক পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায় তার পরবর্তী অঙ্ক পর্যন্ত সকল অখণ্ড অঙ্ককে অর্থবহ অঙ্ক বলা হয়।
৪। রেডক্স নির্দেশক কী?
উঃ : আয়তনিক বিশ্লেষণে যেসব পদার্থ উপস্থিত থেকে নিজেদের রং পরিবর্তনের মাধ্যমে কোনো বিক্রিয়ার শেষ বিন্দু নির্দেশ করে তাকে নির্দেশক বলে। জারণ-বিজারণ বিক্রি যায় যে নির্দেশক ব্যবহার করা হয় তাকে জারণ- বিজারণ নির্দেশক বলে। যেমন- ডাইফিমাই অ্যামিন।
৫। প্রমাণ বিচ্যুতি কী?
৬। থার্মোগ্রাম কী?
উঃ থার্মোগ্রাফিক ক্যামেরাগুলো সাধারণত বৈদ্যুতিক চৌম্বকীয় বর্ণলীটির দীর্ঘ ইনফ্রারেড পরিসরে রেডিয়েশনের সনাক্ত করে এবং সে বিকিরণের চিত্র তৈরি করে থাকে। থার্মোগ্রাম বলে।
৭। সহ-অধঃক্ষেপণ কী?
উঃ দ্রবণ হতে অধঃক্ষেপ পৃথক হওয়ার সাথে সাথে অনেক সময়েই কিছু দ্রবনীয় অপদ্রব্য পৃথক হয়ে আসে। এ ঘটনাকে সহ-অধঃক্ষেপন হিসাবে আখ্যায়িত করা হয়।
৮। শিখা ফটোমিতির সংজ্ঞা দাও।
উঃ কোনো ধাতু লবণের দ্রবণকে অনুজ্জল শিখার উপর স্প্রে করা হলে, নির্দিষ্ট বর্ণের যে আলো বের হয়, তার উজ্জলতা মেপে দ্রবণে ধাতু আয়নের ঘনত্ব মাপার পদ্ধতিকে শিখা ফটোমিতি বলা হয়।
৯। কমপেক্সনসমূহ কী?
উঃ অ্যামিনো পলিকার্বাক্সিলিড এসিড জাতীয় যে সকল বহুদন্তী লিগ্যান্ড দ্রবণে বিভিন্ন ধাতব আয়নের সাথে তাৎক্ষণিক এবং পরিমাণগতভাবে অত্যন্ত সুস্থিত জটিল যৌগ গঠন করে থাকে তাদের কমপেক্সন বলা হয়। যেমন— EDTA, NTA প্রভৃতি
১০। অক্সোক্রোম কী?
উঃ যে সকল কার্যকরী মূলক নিজেরা বিকিরণ শোষণ করে না কিন্তু ক্রোমোফোরের বিকিরণ শোষণে লালসরণ ঘটায় এবং বিকিরণ শোষণের তীব্রতা বাড়ায় (E বৃদ্ধি করে) তাকে অক্সোক্রোম বলে।
১১। আয়োডোমিতি কী ?
উঃ যে প্রক্রিয়ায় জারক পদার্থসমূহের সাথে আয়োডাইড লবণের মাত্রিক বিক্রিয়ার মাধ্যমে দ্রবণের মুক্ত আয়োডিনকে টাইট্রেশন করা হলে তাকে আয়োডোমিতি বলা হয়।
১২। সমআয়ন প্রভাব কী?
উঃ কোনো মৃদু তড়িৎ বিশেষ্য দ্রবণে তার যে কোনো একটি আয়নবিশিষ্ট লবণ উপস্থিত থাকলে মৃদু তড়িৎ বিশেষ্যের বিয়োজন মাত্রা হ্রাস পায়।”
১৩। জটিল যৌগের স্থিতিশীলতা ধ্রুবক কী?
উঃ
১৪। ভ্রান্তি কি?
উঃ কোনো নমুনার বিশেষ কোনো ধর্মের সত্যিকার মান এবং পরীক্ষালব্ধ মানের পার্থক্যকে পরম ভ্রান্তি বা ভুল বলে। অর্থাৎ, E = D-T.
১৫। মোলার দ্রবণ কী ?
উঃ নির্দিষ্ট তাপমাত্রায় কোনো দ্রবনের প্রতি লিটার আয়তনে এক মৌল দ্রব দ্রবীভূত থাকলে যে দ্রবনকে ঐ দ্রবের মোলার দ্রবণ বলে।
১৬। KMnO4 কি সেকেন্ডারি স্টান্ডার্ড পদার্থ?
উঃ হ্যাঁ। KMnO4 একটি সেকেন্ডোরি স্ট্যান্ডার্ড পদার্থ ।
১৭। সমাপ্তি বিন্দু কি?
উঃ যে বিন্দুতে নির্দেশকের বর্ণের পরিবর্তন ঘটে, ঐ বিন্দুকে অনুপাতনের সমাপ্তি বিন্দু বলে।
১৮। Na2EDTA যৌগের সন্নিবেশ সংখ্যা কত?
উঃ Na2EDTA যৌগের সন্নিবেশ সংখ্যা ৬।
১৯। Na2 EDTA দ্রবণের pH কত?
উঃ Na2EDTA দ্রবনের pH 8-10 এর মধ্যে রাখা হয় ।
২০। নির্দেশক বলতে কি বুঝ?
উঃ যে সকল পদার্থ টাইট্রেশন মাধ্যমে উপস্থিত থেকে পদার্থের বর্ণের পরিবর্তন বা অন্য কোনো ভৌত পরিবর্তনের দ্বারা ট্রাইটেশনের সমাপ্তি বিন্দু নির্ণয় করা যায়, সে সব পদার্থকে নির্দেশক বলে। যেমন- মিথাইল রেড, মিথাইল অরেঞ্জ, ফেনলফথ্যালিন ইত্যাদি ।
২১। ক্রোমোফোর কী?
উঃ যে সকল গ্রুপ বা পরমাণুর উপস্থিতির জন্য কোনো অণু দৃশ্যমান অঞ্চলের আলো শোষণের মাধ্যমে অণুটি বর্ণযুক্ত হয় তাদের একত্রে ক্রোমোফোর বলে।
২২। গড় বিচ্যুতি কী?
উঃ
২৩। t-পরীক্ষা কী?
উঃ যে পরীক্ষার মাধ্যমে কোনো নুমনার পরীক্ষালব্ধ কোনো গড় মানের সঙ্গে কোনো প্রমাণ মানের তুলনার মাধ্যমে দুই সেট উপাত্তের গড় মানের মধ্যে যে পার্থক্য নিরূপণ করা হয় তাকে t- পরীক্ষা বা t-test বলে।
২৪। জটিল-মাত্রিক টাইট্রেশন কী?
উঃ যে সকল টাইট্রেশন প্রক্রিয়ার মাধ্যমে দ্রবণে বহুদন্তী লিগ্যান্ড তাদের ইলেকট্রন জোড় প্রদানের দ্বারা ধাতব আয়নের সাথে তাৎক্ষণিক মাত্রিক বিক্রিয়ার মাধ্যমে অত্যন্ত সুস্থিত জটিল যৌগ গঠন করে ঠিক শেষ বিন্দুতে ধাতব নির্দেশকের তীক্ষ্ম বর্ণ পরিবর্তন দেখায় তাদেরকে জটিলমাত্রিক টাইট্রেশন (Complexometric titration) বলা হয়।
২৫। অধঃক্ষেপণ কী?
উঃ অধঃক্ষেপণ হলো কোনো দ্রবণের অদ্রবণীয় অংশ যা দ্রবণের ভারী অংশ। এরা দ্রবণে বিয়োজিত হয় না। যেমন : কোনো অজ্ঞাত দ্রবণে ক্লোরাইড পরিমাণ নির্ণয় করার জন্য প্রমাণ সিলভার নাইট্রেট দ্রবণ দ্বারা অধঃক্ষেপনের সৃষ্টির মাধ্যমে আয়তনিক বিশ্লেষণ করা হয়।
২৬। লিগ্যান্ড কী?
উঃ
২৭। টাইট্রেশন কী?
উঃ যে প্রক্রিয়ায় কোনো উপযুক্ত নির্দেশক ব্যবহার করার মাধ্যমে কোনো জানা মাত্রার দ্রবণের সাথে অজানা মাত্রার দ্রবণের বিক্রিয়া ঘটিয়ে দ্রবণ দু’টির পরিমাণগত বিক্রিয়ার জন্য পরস্পরের প্রয়োজনীয় আয়তন নির্ণয় করা হয় তাকে টাইট্রেশন বা অনুমাপন বলা হয়।
২৮। মাপনের নির্ভুলতা কাকে বলে?
উঃ কোনো প্রক্রিয়ার মাধ্যমে নির্ণীত কোনো কিছুর পরিমাপের সাথে সত্যিকার সর্বোচ্চ সম্ভাব্য মানের সমতাকে মাপনের নির্ভুলতা বলে।
২৯। বিকারক হতে উদ্ভূত ভুল কী? ৯৯% [জা.বি. ২০১৪ (অনার্স)।
উঃ কোনো বিকারকের মাত্রিক বিশ্লেষণ করার সময় বিকারক অবিশুদ্ধ হলে বা তাতে ভেজাল মিশে থাকলে হিসাবে ভুল হওয়ার সম্ভবনা থাকে। একে বিকারক হতে উদ্ভূত ভুল বলা হয়।
৩০। তড়িৎ চুম্বকীয় বিকিরণ কী?
উঃ বিকিরণের প্রবাহের দিকের সাথে পরস্পর সমকোণে অবস্থিত অগ্রগামী তরঙ্গ বৈদ্যুতিক ও চৌম্বক ক্ষেত্রের সাথে জড়িত থাকলে তাকে তড়িৎ চুম্বকীয় বিকিরণ বলে।
৩১। নমুনা চয়ন কি?
উঃ যে উপায়ে বিশাল মানের কোনো বস্তু হতে সে বস্তুর গঠনের সত্যিকার একটি প্রতিনিধিত্বশীল একটি ক্ষুদ্র মানের অংশ সংগ্রহ করা হয় তাকে নমুনা চয়ন বলে।
৩২। আপেক্ষিক প্রমাণ বিচ্যুতি কাকে বলে?
উঃ কোনো রাশিমালার প্রমাণ বিচ্যুতিকে ঐ রাশিমালার গড় দ্বারা ভাগ করা হলে যে ভাগফল পাওয়া যায় তাকে আপেক্ষিক প্রমাণ বিচ্যুতি বলা হয়।
৩৩। জটিল মাত্রিক টাইট্রেশন কখন আচ্ছাদন প্রয়োজন?
উঃ একাধিক ধাতব আয়ন বিশিষ্ট মিশ্রণের মাত্রিক বিশ্লেষণকালে লক্ষ করা যায় এরা উভয়ই EDTA এর সাথে বিক্রিয়া করে জটিল আয়ন গঠন করে। কিন্তু এ আয়ন্নয়ের মিশ্রণে যদি কোনো আচ্ছাদনকারী পদার্থ যোগ করা হয় তবে একটি যেকোনো একটি চার্জের সাথে পরস্পর বিক্রিয়া করে জটিল আয়ন গঠন করে তাকে আচ্ছাদিত করে। ফলে উভয় আয়নের মিশ্রণ থেকে খুব সহজেই প্রমাণ EDTA এর মাধ্যমে যেকোনো একটি আয়নকে মাত্রিকভাবে নির্ণয় করা যায়।
৩৪। জারণ-বিজারণ টাইট্রেশন কাকে বলে?
উঃ যে টাইট্রেশনে উপযুক্ত নির্দেশকের উপস্থিতিতে জারক দ্রবের প্রমাণ দ্রবণের সাথে অজানা মাত্রার বিজারক দ্রবে দ্রবণের অথবা বিজারক দ্রবের প্রমাণ দ্রবণের সাথে অজানা মাত্রার জারক দ্রবণের বিক্রিয়া ঘটানো হয়ে থাকে তাকে জারণ-বিজারণ টাইট্রেশন বলা হয়।
৩৫। বাফার দ্রবণ বলতে কি বুঝ?
উঃ যে দ্রবণে সামান্য পরিমাণ এসিড বা ক্ষারক যোগ করার পরও দ্রবণের pH এর মান অপরিবর্তিত থাকে তাকে বাফার দ্রবণ বলা হয়।

খ-বিভাগ (সংক্ষিপ্ত প্রশ্ন)
১। আচ্ছাদন ও অনাচ্ছাদন প্রক্রিয়া কী? উদাহরণ দাও। ১০০%
২। একক রশ্মি ও দ্বৈত রশ্মি অতিবেগুনি দৃশ্যমান স্পেট্রেফটোমিটারের মধ্যে পার্থক্য লিখ। ১০০%
৩। একটি বিশ্লেষণের ফলাফল বাতিলের জন্য দায়ী ফ্যাক্টরগুলোর বিবরণ দাও। ১০০%
৪। শিখা ফটোমিতিতে রাসায়নিক বিঘ্ন ও এর প্রতিকার বর্ণনা কর। ১০০%
৫। EDTA টাইট্রেশন বাফারকৃত দ্রবণে করা হয় কেন? Na2EDTA কাঠামো লিখে donor atom চিহ্নিত কর। ১০০%
৬। নির্ধারণযোগ্য ভুলের কারণগুলোর বিবরণ দাও। নির্ধারণযোগ্য ভুলগুলি কিভাবে দূর করবে আলোচনা কর। ১০০%
৭। গাউসিয়ান লেখচিত্র কী? এর বৈশিষ্ট্য লিখ। ১০০%
৮। বিশ্লেষণী রসায়নে পারমাণবিক বর্ণালীর প্রয়োগ লিখ। ১০০%
৯। বিপরীত ট্রাইট্রেশন কি? এর প্রয়োজনীয়তা লিখ। ১০০%
১০। অম্ল ক্ষারক ট্রাইট্রেশনের মূলনীতি ব্যাখ্যা কর। ১০০%
১১। 0.1M ঘনমাত্রার 250ml প্রমাণ দ্রবণ তৈরি করতে কত গ্রাম Na2CO3 প্রয়োজন হবে? ৯৯%
১২। শিখা ফটোমিতিক বিশ্লেষণের মূলনীতি লিখ। ৯৯%
১৩। মাত্রিক বিশ্লেষণে বিভিন্ন প্রকার ভুলের উৎস লিখ। ৯৯%
১৪। EDTA টাট্রেশনে pH এর ভূমিকা ব্যাখ্যা কর। ৯৯%
১৫। নমুনা চয়নের বিভিন্ন পদ্ধতিগুলো কী কী? নমুনা চয়নের কোন পদ্ধতি সবচেয়ে গ্রহণযোগ্য এবং কেন? ৯৯%

গ-বিভাগ (রচনামূলক প্রশ্ন)
১। (ক) জটিলমাত্রিক টাইট্রেশন দ্বারা Mg2+, Cu2+ এবং Zn2+ এর মিশ্রণ থেকে কীভাবে উপাদানগুলোকে পৃথক করবে? জটিলমাত্রিক ট্রাইট্রেশনের মূলনীতি লিখ। ১০০%
(খ) একটি সরল স্পেক্ট্রোফটোমিটারে বক ডায়াগ্রাম আঁক। এর গঠন ও কার্যপ্রণালী বর্ণনা কর। প্রমাণ KMnO4 দ্রবণ দ্বারা নতুনা দ্রবণে আয়রণ (II) এর পরিমাণ নির্ণয় বর্ণনা কর। ১০০%
২। (ক) অর্ধ-তরঙ্গ পটেনশিয়াল কী? এর দ্বারা কিভাবে জটিল যৌগের স্থিতিশীলতা ধ্রুবক নির্ণয় করা যায়? ডিফারেনশিয়াল স্ক্যানিং ক্যালোরিমিতির মূলনীতিসহ বিস কার্যপ্রণালী বর্ণনা কর। ১০০%
(খ) ধাতু নির্দেশক কী? ধাতু নির্দেশকের তত্ত্ব ব্যাখ্যা কর। অ্যানোডিক স্ট্রিপিং ভোল্টামিতি ও ক্যাথোডিক স্ট্রিপিং ভোল্টামিতির মধ্যে পার্থক্য লিখ। ১০০%
৩। (ক) ভরমাত্রিক বিশ্লেষণ কী? ভরমাত্রিক বিশ্লেষণে অধঃক্ষেপণের সময় কোন কোন শর্ত পালন করা উচিত? ১০০%
(খ) বর্ণনালীমিতিক পদ্ধতিতে তুমি কিভাবে মিথাইল রেড নির্দেশকের pK এর মান নির্ণয় করবে? দৃশ্যমান অতিবেগুনি বর্ণালীতে চার্জ ট্রান্সফার ব্যান্ড এবং d-d ব্যান্ডের তুলনা কর। ১০০%
৪। (ক) বিয়ার-ল্যাম্বার্ট সূত্র প্রতিপাদন কর। এ সাহায্যে কিভাবে অজানা দ্রবণের ঘনমাত্রা নির্ণয় করবে? “জটিলমাত্রিক টাইট্রেশনে EDTA একটি কার্যকরী কমপেক্সিং এজেন্ট।” ব্যাখ্যা কর। ১০০%
(খ) পারমাণবিক শোষণ বর্ণালীমিতি এবং পারমাণবিক বিচ্ছুরণ বর্ণালীমিতির মধ্যে পার্থক্য লিখ। ১০০%
৫। (ক) বিয়ার-ল্যামবার্ট সূত্র হতে ধনাত্মক ও ঋণাত্মক বিচ্যুতির কারণ কী কী? ১০০%
(খ) বিয়ার-ল্যাম্বার্ট সূত্রের সমীকরণ প্রতিষ্ঠা কর এবং যথার্থতা লিখ। বিয়ার-ল্যাম্বার্ট সূত্রের সীমাবদ্ধতা লিখ। ১০০%
৬। (ক) মাপনের নির্ভুলতা ও যথার্থতার মধ্যে পার্থক্য লিখ। ধাতব আয়ন নির্দেশক কি? ভূমিকা লিখ। ১০০%
(খ) আচ্ছাদন ও অনাচ্ছাদন প্রক্রিয়া কি? Mg2+, Cu2+ ও Zn2+ দ্রবণের মিশ্রণ হতে প্রক্রিয়া প্রয়োগ কর। ১০০%
৭। (ক) মাইক্রো, সেমিমাইক্রো ও পি, পি, এম এককের ব্যবহার লিখ। DTA ও DSC এর মধ্যে পার্থক্য লিখ। ১০০%
(খ) ভরমাত্রিক বিশ্লেষণ কী? নিকেল ডাইমিথাইল গ্লাইঅক্সিমেট হিসেবে নিকেলের পরিমাণ নির্ণয়ের মূলনীতি বর্ণনা কর। ১০০%
৮। (ক) অম্ল-ক্ষারক ট্রাইট্রেশণে নির্দেশকের pH বিস্তার ব্যাখ্যা কর। গড় বিচ্যুতি ও প্রমাণ বিচ্যুতি বর্ণনা কর। ১০০%
(খ) আপেক্ষিক বিচ্যুতি কী? “আপেক্ষিক বিচ্যুতির তুলনায় প্রমাণ বিচ্যুতি মাপনের সূক্ষ্মতা সম্পর্কে উন্নততর পরিমাপ প্রদান করে”-ব্যাখ্যা কর। ১০০%
৯। (ক) Fe2+ আয়নের দ্রবণ হতে KMnO4 দ্রবণ ব্যবহার করে আয়রণের (Fe) পরিমাণ নির্ণয়ের মূলনীতি লিখ। ১০০%
(খ) আয়োডোমিতিক ট্রাইট্রেশনের মূলনীতি বর্ণনা কর। ১০০%
১০। (ক) অর্থবহ ও অর্থহীন অঙ্ক্য বলতে কি বুঝ? বর্ণনা কর। ১০০%
(খ) মোলার দ্রবণ তাপমাত্রার উপর নির্ভরশীল কিন্তু মোলাল দ্রবণ নয় কেন? প্রমাণ দ্রবণ কী? সেমিমোলার দ্রবণ একটি প্রমাণ দ্রবণ ব্যাখ্যা কর। ১০০%
১১। (ক) একটি পারমাণবিক শোষণ শিখা ফটোমিটারের গঠন ও কার্যপ্রণালি বর্ণনা কর। অর্ধতরঙ্গ পটেনশিয়াল কী? অর্ধতরঙ্গ পটেনশিয়াল দ্বারা কিভাবে জটিল যৌগের স্থিতিশীলতা ধ্রুবক নির্ণয় করা যায়? ৯৯%
(খ) লিগ্যান্ড কী? জটিল মাত্রিক টাইট্রেশনে একদণ্ডী লিগ্যান্ডের পরিবর্তে বহুদণ্ডী লিগ্যান্ড ব্যবহার করা হয় কেন? ডিফারেন্সিয়াল তাপীয় বিশ্লেষণের (DTA) প্রয়োগ বর্ণনা কর। ৯৯%
১২। (ক) চিলেট কী? চিলেটের বৈশিষ্ট্যসমূহ লিখ। 0.1M ঘনমাত্রার অক্সালিক এসিডের দ্রবণ কিভাবে প্রস্তুত করবে? বর্ণনা কর। ৯৯%
(খ) বর্ণালীমিতিক বিশ্লেষণের সুবিধাগুলো লিখ। পারমাণবিক বিকিরণ বর্ণালীর মূলনীতি বর্ণনা কর। ৯৯%
১৩। (ক) মাপন কী? মাপনের ক্ষেত্রে একটি সূক্ষ্মমাপ সর্বদাই নির্ভুল নয়- ব্যাখ্যা কর। ৯৯%
(খ) Q- পরীক্ষা কী? Q-পরীক্ষা সম্পর্কে যা জান লিখ। ৯৯%
১৪। (ক) রিডক্স টাইট্রেশনের মূলনীতি ব্যাখ্যা কর। ৯৯%
(খ) রক্তের সাতটি নমুনার বিশ্লেষণ করে আর্সেনিকের ঘনমাত্রার নিম্নোক্ত মানসমূহ পাওয়া যায় :
1.96, 0.51, 1,83, 3.33, 1.06, 0.17, 3.78 mg/L
উক্ত মানসমূহের গড়, প্রমাণ বিচ্যুতি এবং আপেক্ষিক প্রমাণ বিচ্যুতি হিসাব কর। ৯৯%
১৫। টীকা লিখ- নির্ভুলতা ও সূক্ষ্মতা; পারমাণবিক শোষণ বর্ণালীর সুবিধা ও অসুবিধা; শিখা ফটোমিতিতে জৈব দ্রাবক; পরিমাণমাত্রিক বিশ্লেষণে ভোল্টমিতির প্রয়োগ; জটিলমাত্রিক টাইট্রেশন pH এর প্রভাব; কিলেটসমূহ ও এর ব্যবহার; অক্সিজেন প্রতিবন্ধকতা;আচ্ছাদন ও অনাচ্ছাদন প্রক্রিয়া;

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *