ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

জেন্ডার সংবেদনশীল সুশাসনের কর্মকৌশলগুলো কী কী?

অথবা, জেন্ডার সংবেদনশীল সুশাসনের কর্মকৌশলগুলো আলোচনা কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল সুশাসনের কর্মকৌশলসমূহ তুলে ধর।
অথবা, জেন্ডার সংবেদনশীল সুশাস। কর্মকৌশল সম্পর্কে বর্ণনা কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল সুশাসনের কর্মকৌশলসমূহের বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
সাধারণ অর্থে সুশাসন কোনো জেন্ডার তনশীল বিষয় নয়। কিন্তু প্রতিটি দেশের আর্থ- সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও আইনী কাঠামো ভিন্ন প্রকৃতির। এছাড়াও জনগণের শিক্ষা, সচেতনতা, ক্ষমতার ভারসাম্য, মূল্যবোধ, সামাজিকীকরণ একরূপ নয়। তাই পশ্চাৎপদ দেশগুলোতে রাজনৈতিক মূল্যবোধ বণ্টনে নারীরা পিছিয়ে পড়ে এবং পুরুষের তলনায় ক্ষমতায়নের ক্ষেত্রে একেবারেই নিম্ন স্তরে অবস্থান করে। এরূপ অবস্থায় প্রকৃত অর্থে সুশাসন সম্ভব হয় না। তাই ক্ষমতায়নের ক্ষেত্রে ভারসাম্য প্রতিষ্ঠা ও নারী-পুরুষের সমতার আদর্শ বাস্তবায়নে গর্ভনেন্স/শাসন প্রক্রিয়াকেও কতিপয় ক্ষেত্রে জেন্ডার সংবেদনশীল করে তোলা প্রয়োজন। এ জন্য কতিপয় কৌশল গ্রহণ অপরিহার্য।
জেন্ডার সংবেদনশীল সুশাসনের কর্মকৌশল : রাষ্ট্রীয় উন্নয়ন নীতিমালা নারীর অগ্রগতির পক্ষে প্রভাবিত করার জন্য সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়ায় নারীর ভূমিকাকে শক্তিশালী করা আবশ্যক। সেজন্য ন্যূনতম
করণীয় হচ্ছে-
প্রথমত, আইনি, বিচার বিভাগীয় ও নির্বাহি কাঠামোতে নারীর জন্য অন্ততপক্ষে ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করা।
দ্বিতীয়ত, প্রতিটি রাজনৈতিক দলকে অবশ্যই দলের নীতিনির্ধারণী কমিটিতে উল্লেখযোগ্য সংখ্যক নারীকে অন্তর্ভুক্ত করতে হবে এবং নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে হবে।
তৃতীয়ত, নারী সাংসদদের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দায়িত্ব প্রদান করতে হবে এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা পদে নারীদের নিযুক্ত করতে হবে। এক্ষেত্রে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে।
চতুর্থত, গভর্নেন্স কাঠামোতে, সকল খাতে ও সকল পর্যায়ে প্রশিক্ষণ ও তথ্যপ্রাপ্তির সুযোগদানের মাধ্যমে নারীর সক্ষমতা বৃদ্ধি করতে হবে।
পঞ্চমত, পুরুষ সাংসদ, বিচারক, সরকারি কর্মকর্তা এবং স্থানীয় সরকারের সদস্যদেরকে জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে। কেননা, তা গভর্নেন্সে জেন্ডার সমতা অর্জনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!