Answer

জেন্ডার সংবেদনশীল বাজেটের প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা কর।

অথবা, জেন্ডার সংবেদনশীল বাজেটের গ্রহণযোগ্যতা সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল বাজেটের গুরুত্ব সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল বাজেটের প্রয়োজনীয়তা সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল বাজেটের ইতিবাচক দিক উল্লেখ কর।
অথবা, জেন্ডার সংবেদনশীল বাজেটের প্রয়োজনীয়তা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেক হচ্ছে নারী। কিন্তু এ নারীরা জাতীয় বাজেটে কতটা গুরুত্ব পাচ্ছে? আর আমাদের বাজেট কতটা জেন্ডার সংবেদনশীল বাজেট? বর্তমান বিশ্বে জেন্ডার সংবেদনশীল বাজেটের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। কারণ বাজেট যদি জেন্ডার সংবেদনশীল না হয় তাহলে নারীরা পিছিয়ে থাকবে। ফলে জাতীয় উন্নয়ন টেকসই হবে না।
জেন্ডার সংবেদনশীল বাজেট : নিম্নে জেন্ডার সংবেদনশীল বাজেটের প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :
১. উন্নয়নকে টেকসই করার জন্য : উন্নয়নের সুফল নারী ও পুরুষের মধ্যে সমভাবে বণ্টিত না হলে, মানব উন্নয়নের ক্ষেত্রে নারী-পুরুষের সমঅংশীদারিত্ব নিশ্চিত না হলে উন্নয়ন প্রক্রিয়াই অচল হয়ে পড়বে। অর্থাৎ উন্নয়ন টেকসই হবে না।
২. উন্নয়ন ধারায় নারীর সমঅংশীদারিত্বের জন্য : মানব উন্নয়নের সূচকগুলো লক্ষ্য করলে দেখা যায় শিক্ষা ও স্বাস্থ্যে নারীরা পিছিয়ে, সম্পদে নারীদের ভাগ কম, তথ্য প্রযুক্তিতে নারীদের অবস্থান নেই বললেই চলে। এ ব্যবধান হ্রাস করার জন্যও অন্তত বাজেটে নারীর জন্য আলাদা বরাদ্দ থাকা উচিত। যাতে উন্নয়ন ধারায় তারা পুরুষের পাশাপাশি সমানভাবে অংশ নিতে পারে। বাজেটের ক্ষেত্রে তাই জেন্ডার সংবেদনশীলতা থাকা প্রয়োজন।
৩. নারীর দক্ষতা বাড়ানোর জন্য : বাজেটে নারীকে দুস্থ বিত্তহীন, অসহায় হিসেবে না দেখে, বরং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য অন্যান্য সামাজিক ও অর্থনৈতিক খাতে নারীদের জন্য অর্থ বরাদ্দের বাজেট জেন্ডার সংবেদনশীল হওয়া প্রয়োজন।
৪. গ্রামীণ নারীদের জন্য আলাদা বরাদ্দ : কৃষিক্ষেত্রে নারীদের যথেষ্ট ভূমিকা রয়েছে। বিভিন্ন দরিদ্র ও বিত্তহীন নারীর মধ্যেও রয়েছে বিপুল সম্ভাবনা। তাই কৃষিভিত্তিক শিল্প স্থাপন করে এদের কর্মসংস্থানের জন্য বাজেটে বিভিন্ন প্রকল্পের ব্যবস্থা ও বরাদ্দ রাখাও দরকার। তাই বাজেট জেন্ডার সংবেদনশীল হতে হবে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বাংলাদেশে নারী সহায়ক কোনো বাজেট প্রণয়ন করা হয় না। তাই জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে নারীর অমূল্য অবদান এবং উন্নয়নের মূলধারায় নারীর অন্তর্ভুক্তির বিষয় বিবেচনা করে জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়নে সরকারের আন্তরিক উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!