জাতিসংঘ গৃহীত ক্ষমতায়নের পাঁচটি স্তর কী কী?

অথবা, জাতিসংঘ গৃহীত ক্ষমতায়নের স্তরগুলো বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
জাতিসংঘ নারীর ক্ষমতায়নে বিশ্বের বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অনগ্রসর নারীদের জাগরণে জাতিসংঘ অর্থায়ন ও কৌশলের মাধ্যমে প্রভাব ফেলে থাকে। জাগ্রত নারী সমাজ সৃষ্টি জেন্ডার ভূমিকাও পুরুষের অধীনতা অগ্রাহ্য করে জেন্ডার বৈষম্যকে জেন্ডার সমতা ও ন্যায্যতায় রূপান্তরিত করবে। নারীর উপর
পুরুষ প্রাধান্য রহিত হবে। নারী ও পুরুষের ক্ষমতার বৈষম্য থাকবে না।
জাতিসংঘ গৃহীত ক্ষমতায়নের স্তর : জাতিসংঘ কর্তৃক গৃহীত ক্ষমতায়নের পাঁচটি স্তর হলো :
১. নিয়ন্ত্রণ : অংশগ্রহণে সমঅধিকার অর্জিত হলে নারী নিজ স্বার্থ তথা ইচ্ছা বাস্তবায়নের লক্ষ্যে নিজের এবং সমাজের নিয়ন্ত্রণ, পরিচালন ও প্রভাবিত করার সামর্থ লাভ করবে। নারী যখন সম্পদ আহরণ ও মানসিক বিকাশে পুরুষের সাথে সমতা অর্জন করবে, তখন নিজ ইচ্ছা, চাহিদা ও স্বার্থ বাস্তবায়নের কর্মকাণ্ডকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে সমর্থ হবে।
২. অংশগ্রহণ : অংশগ্রহণ অর্থ হলো সকল নীতিনির্ধারণ ও সিদ্ধান্ত বাস্তবায়ন প্রক্রিয়ায় নারী ও পুরুষের সমঅংশীদারিত্ব। জেন্ডার বৈষম্য এবং সমাজের একদেশদর্শিতার অসারতাবোধ জাগ্রত হলে জীবনের সকল ক্ষেত্রে পুররুষের সাথে সমঅংশীদারিত্ব করবে।
৩. নারী জাগরণ : প্রত্যেক নারীর মধ্যে এ সত্য জাগ্রত করতে হবে যে, নারীর অধস্তন অবস্থার জন্য নারীর অক্ষমতা, অপারগতা দায়ী নয়। এ অবস্থা জৈবিক নয় এবং সমাজ কর্তৃক সৃষ্ট। কাজেই এই অধস্তন অবস্থাও পরিবর্তনযোগ্য । জাগ্রত নারী এই অবস্থার পরিবর্তন করতে পারে।
৪. সম্পদ আহরণ : সম্পদের উপর নিয়ন্ত্রণ, ব্যবহার এবং সম্পদের মালিকানা দ্বারা নারী পুরুষ সবার জন্য সমভাবে উন্মুক্ত করে দিতে হবে। এসব ক্ষেত্রে নারী ও পুরুষকে সমান অধিকার দিতে হবে। উৎপাদন কার্যে নিয়োগ ও উন্নতির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে নারীদের দক্ষ করে তুলতে হবে।
৫. কল্যাণ : নারীর ক্ষমতায়নের এ স্তর নারীর বস্তুগত কল্যাণ অর্থাৎ শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি এবং আয় উপার্জন আর্থিক কর্মকাণ্ড সংক্রান্ত এসব ক্ষেত্রে নারী পুরুষে বৈষম্য ও ব্যবধান চিহ্নিত করতে হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।
উপসংহার : পরিশেষে বলা যায়, উপরের আলোচনায় জাতিসংঘ ক্ষমতায়নের যে পাঁচটি স্তর নির্ধারণ করেছে তা যদি সঠিকভাবে বাস্তবায়ন করা যায় তাহলে নারীর ক্ষমতায়ন ঘটবে। অন্যথায় নারীর ক্ষমতায়ন সম্ভব নয় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*